সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

আমার স্কুল আমার দায়িত্ব



মোহাম্মদ মাহমুদুল হক

16425796_1371964219556014_5450480451060571307_n

শৈশব, কৈশোরের দূরন্ত দিনগুলো কিংবা শিক্ষা প্রতিষ্ঠানের সুখময় স্মৃতি মানুষ কখনো বিস্মৃত হয়না । মানব  মনের  বিশাল অংশ জুড়ে থাকে শৈশবের  সেইসব দিন । প্রিয় শিক্ষা প্রতিষ্ঠানের প্রতি শিক্ষিত মানুষের অকৃত্রিম ভালবাসাতো থাকেই, আবার সহপাঠীদের সান্নিধ্যে আসলেই স্কুল জীবনের স্মৃতি রোমন্থনের সুযোগ কেউ হাতছাড়া করতে চায় না । এ এক অন্যরকম ভালোলাগার অনুভূতি । উপলক্ষ পেলেই শেকড়ের টানে শৈশব, কৈশোরের স্মৃতি বিজড়িত প্রিয় শিক্ষা প্রতিষ্ঠানে অনেকে ছুটে যেতে চায়। অনেক প্রতিষ্ঠিত দানশীল মানুষ নিজের শিক্ষা প্রতিষ্ঠানে সাধ্যমত অবকাঠামো উন্নয়নসহ শিক্ষা বিস্তারে নানাভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। আবার অনেকের সুপ্ত ইচ্ছা থাকলেও শুধুমাত্র সময়-সুযোগ কিংবা উদ্যোগের অভাবে প্রতিষ্ঠানের প্রতি দায়িত্ব পালন করতে পারেন না।

প্রাথমিক শিক্ষার উন্নয়নে সরকারের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অবকাঠামো উন্নয়নে সরকার রীতিমত বিপ্লব সাধন করেছে।শহরাঞ্চল শুধূ নয়, অল্পসংখ্যক ব্যতিক্রম ছাড়া প্রত্যন্ত গ্রামীণ জনপদে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর অবকাঠামো উন্নয়ন এখন দৃশ্যমান। শিক্ষকদের বেতন বৃদ্ধি করা হয়েছে । প্রায় ২৬ হাজার বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সরকারি করা হয়েছে। কিন্তু প্রাথমিক বিদ্যালয়ের বিদ্যমান পাঠদান পদ্ধতিতে শিক্ষার্থীদের প্রকৃত উন্নতি কতটুকু হচ্ছে এ বিষয়টি এখন ভেবে দেখা দরকার। শিক্ষার্থীদের একটি বিশাল অংশ ভালোভাবে পড়তে লিখতে না শিখেই প্রাথমিকের গ-ি পার হয়ে যাচ্ছে। অভিজ্ঞতায় দেখা গেছে, শিক্ষার্র্থীদের একটি বিপুল অংশের গণিতের মৌলিক ধারণা থাকেনা এবং ইংরেজি কিংবা বাংলায়ও একই অবস্থা দৃষ্টিগোচর হয়। এরজন্য শিক্ষক, অভিভাবক কেউই দায় এড়াতে পারেন না।  এর অবশ্যম্ভাবী পরিণতি আমাদের উদ্বিগ্ন করলেও কার্যকর কোন পন্থা আমরা অনুসরণ করছি না । ফলে যা হওয়ার তাই হচ্ছে, বিপুল সংখ্যক শিক্ষার্থী ৮ম শ্রেণি পর্যন্ত যাওয়ার আগেই ঝরে পড়ছে।সমাপনী পরীক্ষা এবং জেএসসি/জেডিসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সংখ্যাগত ব্যবধান হিসেবে করলেই এর প্রমাণ পাওয়া যাবে। অনেক শিক্ষকের সাথে কথা বলে দেখা যায় তারাও বিষয়টি জানেন এবং করণীয় সম্পর্কে হতাশা ব্যক্ত করেছেন । ব্যক্তিগতভাবে অনেক শিক্ষক চেষ্টাও করছেন কিন্তু তাদের বক্তব্য হলো অবস্থার পরিবর্তন খুব একটা হচ্ছে না। তাহলে সমস্যা আসলে কোথায় ? পাঠদানে পদ্ধতিগত ত্রুটির কথা এখানে উল্লেখ করা যেতে পারে। পিয়ার টিচিং হতে পারে একটি কার্যকর পন্থা। কিন্তু অধিকাংশ শিক্ষক এ পদ্ধতি অনুসরণ করতে চাননা। তবে অভিভাবকের অর্থনৈতিক অবস্থা, শিক্ষা ও সচেতনতার অভাব এ ধরণের অবস্থার জন্য অনেকাংশে দায়ী ।প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক হলেও এটি শতভাগ বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না। দারিদ্র্য বিমোচনে সরকার বিভিন্নভাবে কাজ করছে। দারিদ্র্যের হার অনেক কমে এসেছে । অভিভাবকের শিক্ষা ও সচেতনতার বিষয়েও বিভিন্নভাবে কাজে হচ্ছে ।তবুও এ বিষয়ে ঘাটতি রয়েছে । প্রাথমিক শিক্ষার টেকসই উন্নয়নে ব্যাপক সামাজিক আন্দোলনের প্রয়োজন রয়েছে । সেটি কিভাবে সম্ভব এ বিষয়ে আলোচনা হতে পারে । ”আমার স্কুল আমার দায়িত্ব” হতে পারে একটি স্লোগান, রূপ নিতে পারে সামাজিক আন্দোলনে। গ্রামীণ জনপদের প্রাথমিক শিক্ষার গুণগতমান নিয়ে প্রশ্নতো রয়েছে।একটি সম্মিলিত উদ্যোগ ব্যতীত এ অবস্থা থেকে উত্তরণ সম্ভব নয়।

শিক্ষার মানোন্নয়নে সরকার বিভিন্নভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে । দেশের নাগরিক হিসেবে আমাদের দায়িত্ব এড়িয়ে যাওয়ার সুযোগ নেই । কিন্তু আমরা ঠিক কতটুকু দায়িত্ব পালন করছি । যে প্রতিষ্ঠানে আমরা লেখাপড়া করেছি নাগরিক হিসেবে সেখানকার খবর আমরা কতটুকু রাখি । অনেকেই আমরা নিজের বিদ্যালয়ের খবরটুকু রাখিনা।”আমার স্কুল আমার দায়িত্ব” এ স্লোগানটিকে ধারণ করে আমরা নাগরিক দায়িত্ব পালনে এগিয়ে আসতে পারি । বিচ্ছিন্নভাবে নয়, স্কুলের প্রাক্তন শিক্ষার্থীদের সম্মিলিত প্রয়াসে এটাকে সামাজিক আন্দোলনে রূপ দেয়া সম্ভব। কেন এ সামাজিক আন্দোলন প্রয়োজন । কারণ প্রাথমিক শিক্ষার সাথে সম্পৃক্ত অনেকের নির্লিপ্ত দায়িত্ব পালন শিক্ষার মানোন্নয়নের পথে বড় অন্তরায়। অনেকের প্রাণহীন অন্তঃসারশূন্য দায়িত্ব পালন ছাড়াও রয়েছে শিশুর উপযোগী আনন্দময় পরিবেশের অভাব। প্রান্তিক জনগোষ্ঠীর শিশুদের বিদ্যালয়ের প্রতি অনীহা রয়েছে । এর অন্যতম কারণ দারিদ্র্যতা। অনেক শিক্ষার্থীর স্কুল ড্রেস, স্কুল ব্যাগ নেই । অনেকের ভাল একটু টিফিন নিয়ে স্কুলে আসার সামর্থ নেই। এখনো গ্রামাঞ্চলের অনেক দরিদ্র শিক্ষার্থীর সকালে একটু পুষ্টিকর ভালো নাস্তা খাওয়ার সৌভাগ্য হয়না। শিশুদের অপুষ্টিও মানসম্মত শিক্ষা অর্জনের পথে একটি অন্যতম বাধা । অনেকে খালি পায়ে স্কুলে আসে।ফলে কোমলমতি অনেক শিশু সহপাঠির কাছে লজ্জায় পড়বার ভয়ে স্কুলবিমুখ থাকে। একটি সুন্দর স্কুল ড্রেস, স্কুল ব্যাগ কিংবা শিক্ষা উপকরণ অনেকের কাছে স্বপ্ন। এ স্বপ্ন পুরণের অন্যতম উপায় হতে পারে ”আমার স্কুল আমার দায়িত”¡ এ ধারণাটি। স্কুল ড্রেস, স্কুল ব্যাগ, মিড ডে মিল এবং শিক্ষা উপকরণ শিক্ষার পথে বাধা হতে পারেনা । প্রতিটি স্কুলের অসংখ্য প্রাক্তণ শিক্ষার্থীদের মধ্যে অনেক বিত্তবান মানুষ থাকেন যাঁরা অনায়াসে দরিদ্র শিশুদের  সাধারণ এ স্বপ্নগুলো পূরণে এগিয়ে আসতে পারেন । প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার উন্নয়নে ”আমার স্কুল আমার দায়িত্ব” ধারণাটিকে সুপরিকল্পিতভাবে কাজে লাগিয়ে বিদ্যালয়ের প্রাক্তণ শিক্ষার্থীদের সংগঠিত ও উদ্বুদ্ধ করে শিক্ষার মানোন্নয়ন ও অবকাঠামো উন্নয়নেও বৈপ্লবিক পরিবর্তন আনা সম্ভব।

সরকার বছরের শুরুতেই সবার নিকট বই পৌঁছে দিচ্ছে । এটা আমাদের দেশের জন্য অনেক বড় সফলতা শুধু নয়, বিশাল অগ্রগতিও। মাল্টিমিডিয়া প্রজেক্টর ও ল্যাপটপ দিয়েছে বহু স্কুলে। তবে টুলÑবেঞ্চের অপ্রতুলতার কারণে অনেক স্কুলের পাঠদান কার্যক্রম ব্যহত হচ্ছে । ”আমার স্কুল আমার দায়িত্ব”এ স্লোগানকে কাজে লাগিয়ে সমস্যা সমাধানে স্থানীয় বিত্তবানদের সহায়তায় মাল্টিমিডিয়া প্রজেক্টর কিংবা টুল-বেঞ্চের ব্যবস্থা করা যায় । শিক্ষায় আধুনিক প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে স্কুলের প্রাক্তন শিক্ষার্থীগণ ভূমিকা রাখতে পারেন।

মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলায় “আমার স্কুল আমার দায়িত্ব” এ ধারণাটি এগিয়ে নেয়ার জন্য উপজেলা প্রশাসন থেকে উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ স্লোগানকে সামনে রেখে উপজেলা প্রশাসন কিছু সুনির্দিষ্ট পরিকল্পনা হাতে নিয়েছে। বিভিন্ন বিদ্যালয়ের প্রাক্তণ শিক্ষার্থীদের আহবান জানানো হয়েছে, তাঁরা যেন নিজ নিজ বিদ্যালয়ের দরিদ্র শিক্ষার্থীদের স্কুল ড্রেস, স্কুল ব্যাগ, শিক্ষা উপকরণ বিতরণ, মিডডে মিল চালুকরণ, মাল্টিমিডিয়া প্রজেক্টর, ল্যাপটপ বিতরণসহ অবকাঠামো উন্নয়নে এগিয়ে আসেন। এতে দু’ধরণের ফল পাওয়া যেতে পারে। প্রথমত প্রাক্তণ শিক্ষার্থীদের সংশ্লিষ্ট বিদ্যালয়ের মানসম্মত শিক্ষাকে কেন্দ্র করে একই প্লাটফরমে নিয়ে আসা সম্ভব হবে। দ্বিতীয়ত বিদ্যালয়ের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের বিভিন্নভাবে সহায়তা করা যাবে এবং বিদ্যালয়ের উন্নয়নও অগ্রযাত্রায় প্রাক্তণ শিক্ষার্থীদের শামিল হওয়ার সুযোগ সৃষ্টি হবে। ইতোমধ্যে দারুণ একটি ধারার সূচনা হয়েছে কমলগঞ্জে। বিভিন্ন বিদ্যালয়ে বিত্তবান প্রাক্তণদের সাথে যোগাযোগ করে ব্যাপক সাড়া পাওয়া গিয়েছে। কয়েকটি বিদ্যালয়ে “আমার স্কুল আমার দায়িত্ব” ধারণা বাস্তবায়ন করে প্রাক্তণ শিক্ষার্থীদের অভূতপূর্ব মহামিলনের পাশাপাশি এক জায়গায় জড়ো করে ডেক্স, বেঞ্চ, স্কুল ড্রেস, টুথ পেস্ট, টুথব্রাশ, মিড ডে মিল চালু, টিফিন বক্স, মাল্টিমিডিয়া প্রজেক্টর দেয়া সম্ভব হয়েছে।

এ বছর কমপক্ষে ২০টি প্রাথমিক বিদ্যালয়ে “আমার স্কুল আমার দায়িত্ব” এ ধারণাটি বাস্তবায়নের পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। গ্রামীণ জনপদের অনেক প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নেই। একটি দীর্ঘসময় ধরে প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীগণ আমাদের গৌরবময় ইতিহাসের অংশ শহীদ মিনার দেখার সুযোগ পায় না। ফলে শিশু বয়সে দেশপ্রেমের মহান চেতনায় উজ্জ্বীবিত হওয়ার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে প্রজন্মের পর প্রজন্ম। এই জন্য উপজেলা প্রশাসন থেকে “আমার স্কুল আমার দায়িত্ব”  এ স্লোগানকে কাজে লাগিয়ে প্রাক্তণ শিক্ষার্থী ও স্থানীয় বিত্তবান মানুষের সহায়তায় প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে কমলগঞ্জ উপজেলায় এ ধারণাটিকে কাজে লাগিয়ে প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ করা হচ্ছে। প্রাক্তন শিক্ষার্থী ও স্থানীয় বিত্তবানদের সহায়তায় বেশ কয়েকটি বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণের কাজ শেষ হয়েছে। আশা করা যায় অচিরেই কমলগঞ্জ উপজেলার প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ করা সম্ভব হবে।

”আমার স্কুল আমার দায়িত্ব” এ স্লোগানটিকে একটি সামাজিক আন্দোলনে রূপ দেয়ার অবারিত সুযোগ রয়েছে। এ আন্দোলনের মাধ্যমে প্রাক্তণ শিক্ষার্থীদের নিজ শিক্ষা প্রতিষ্ঠানের প্রতি আবেগ ও ভালবাসা কাজে লাগিয়ে অসাধ্য সাধন সম্ভব। অনেক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের উদাসীনতায় যেখানে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে, শিক্ষার্থীরা যেখানে অনিয়মিত, আনন্দময় শিক্ষার অভাবে ঝরেপড়ার হার যেখানে অত্যন্ত বেশি, সেখানে প্রাক্তণ শিক্ষার্থীদের সচেতন দায়িত্ববোধ, সমন্বিত ও সুসংগঠিত ভূমিকায় প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে অসাধারণ গুণগত পরিবর্তন হতে পারে ।

এটা নির্দ্বিধায় বলা যায় যে, “ আমার স্কুল আমার দায়িত্ব” এ স্লোগানটিকে সামাজিক আন্দোলনে পরিণত করার মাধ্যমে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে গুণগত ও মানসম্মত শিক্ষা বাস্তবায়ন করা সম্ভব। এছাড়া এ ধারণা বাস্তবায়ন করতে পারলে শিক্ষার্থীদের  ঝরেপড়া অনেক কমিয়ে আনা সম্ভব হবে । বিদ্যালয়ে শিশুর জন্য আনন্দদায়ক পরিবেশ নিশ্চিত করার পাশাপাশি লাখো দরিদ্র শিক্ষার্থীর স্বপ্ন পূরণের মাধ্যমে একটি সুশিক্ষিত জাতি গঠনের পথে আমরা অনেকদূর এগিয়ে যেতে সক্ষম হবো।

লেখক : মোহাম্মদ মাহমুদুল হক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, কমলগঞ্জ, মৌলভীবাজার।