শুক্রবার, ৩ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

বিশ্ব জনসংখ্যা দিবস আজ : জনসংখ্যা নিয়ন্ত্রণে ভাটা, বিরূপ প্রভাবের আশঙ্কা




 image-73637
 নিজউ ডেস্ক

জনসংখ্যা নিয়ন্ত্রণে সরকারি-বেসরকারি উদ্যোগ কোনো কাজে আসছে না। বিশেষজ্ঞরা বলছেন, জনসংখ্যা নিয়ন্ত্রণের সব কার্যক্রমেও ভাটা পড়েছে। ব্যর্থ হচ্ছে উদ্যোগ। তাদের ধারণা, এখনই কার্যকর ব্যবস্থা না নিলে জনসংখ্যা বিস্ফোরণে হুমকিতে পড়বে জনস্বাস্থ্য ও পরিবেশ। বিরূপ প্রভাব পড়বে কর্মসংস্থান, ভূমি, কৃষি, আবাসনের ওপর।

দেশে জনসংখ্যা জ্যামিতিক হারে বৃদ্ধি পাচ্ছে। সরকারি হিসাবে দেশে প্রতি বছর জনসংখ্যা বাড়ছে ১৭ লাখ। আর বেসরকারি হিসাবে তা ২০ লাখেরও বেশি। জনসংখ্যা নিয়ন্ত্রণে সরকার প্রতি বছর ব্যয় করছে এক হাজার ৭০০ কোটি টাকা। এদিকে, জনসংখ্যা সমস্যাকে পাশ কাটিয়ে গেলে পরিস্থিতি আরো ভয়াবহ হবে বলে সতর্ক করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ মঈনুল ইসলাম। তার মতে, সঠিক পরিকল্পনার মাধ্যমে অভিবাসনের বিকল্প ব্যবস্থার পাশাপাশি কর্মসংস্থান, আবাসন, স্বাস্থ্য, শিক্ষাসেবা বিকেন্দ্রীকরণ করতে হবে। গ্রাম ও উপশহরে শিল্পকারখানা তৈরি করে বেকারদের কর্মসংস্থান করতে হবে। বর্তমানে ৪৭ শতাংশ লোক বেকার। নতুন নতুন শ্রমবাজার সৃষ্টি করতে না পারলে বিপাকে পড়বে সরকার। জনসংখ্যা নিয়ন্ত্রণ না করতে পারলে ২০৪১ সালে উন্নত দেশে উপনীত হতে নানা বাধা আসবে বলেও সতর্ক করেন তিনি।

এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ধাত্রীবিদ্যা প্রশিক্ষক জানান, বর্তমানে জন্মনিয়ন্ত্রণ কর্মসূচি ধীরগতিতে চলছে। গ্রামগঞ্জে এর জন্মনিয়ন্ত্রণ সামগ্রী মাঠকর্মী নেই বললেই চলে। মেরিস্টোপ বাংলাদেশের জেনারেল ম্যানেজার (এক্সটারনাল) দৌলতুজ্জামান বলেন, মাঠপর্যায়ে জন্মনিয়ন্ত্রণ উপকরণের পর্যাপ্ত সরবরাহ থাকলেও চাহিদা অনুযায়ী সক্ষম দম্পতির হাতে তা পৌঁছানো যাচ্ছে না। তা ছাড়া দীর্ঘস্থায়ী ও স্থায়ী পদ্ধতি (নারী বন্ধ্যত্বকরণ, পুরুষ বন্ধ্যত্বকরণ, ইমপ্লান্ট ও আইইউডি) ব্যবহারের হার খুব কম।

এ ব্যাপারে জানতে চাইলে পরিবার পরিকল্পনা অধিদফতরের উপপরিচালক (পিএম) আইইএম ইউনিট প্রধান মো. তসলিম উদ্দিন খান প্রতিদিনের সংবাদকে বলেন, জনসংখ্যা নিয়ন্ত্রণে সিলেট ও চট্টগ্রামসহ বিভিন্ন অবহেলিত এলাকায় নানা কার্যক্রম চলছে। আঞ্চলিকভাবে পথনাটক, ইমাম, শিক্ষক, জনপ্রতিনিধিদের মধ্যে মোটিভেশনাল কার্যক্রম চলছে। গ্রামগঞ্জে এখনো পরিবার পরিকল্পনা মাঠকর্মী কাজ করছে। সরকার নানা কার্যক্রম চালাচ্ছে। পরিবারের সংখ্যা বাড়ছে বলে এসব কার্যক্রম দৃশ্যমান হচ্ছে না। তিনি জানান, ১৯৭৫ সালে মোট প্রজননের হার নারীপ্রতি গড় সন্তান জন্মদানের হার ৬.৩ থেকে হ্রাস পেয়ে ২.৩ হয়েছে। তার মানে জনসংখ্যা বৃদ্ধি হ্রাস পাচ্ছে। এটি দীর্ঘ প্রক্রিয়া; অল্প সময়ে হবে না।

পরিবার পরিকল্পনা অধিদফতরের তথ্য অনুযায়ী ১৯৭৫ সালে সক্ষম দম্পতির ৮ শতাংশ জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার করতেন। এর পরের ১০ বছরে এ পদ্ধতিতে ভাটা পড়ে। ২০১১ সালে এর হার ছিল ৬১ শতাংশ। সর্বশেষ ২০১৬ সালে ছিল ৬২ দশমিক ৩-এ দাঁড়ায়। এ হিসাবে গত পাঁচ বছরে জন্মনিয়ন্ত্রণ গ্রহণের হার বেড়েছে মাত্র দশমিক ১ শতাংশ। তবে মৃত্যুর হার ২০০৪ সালে ৩.২০ জন ছিল তা ২০১৪ হ্রাস পেয়ে ১.৭০ হয়েছে। শিশু মৃত্যুর হার ৮৭ শতাংশ থেকে ৩৮ শতাংশে নেমেছে। শিশু জন্মের হার ২০১১ সালে ৩১ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ২০১৪ সালে তা ৪২ শতাংশ হয়েছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) গত জুন মাসের শুরুতে ‘বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস ২০১৬’ নামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, ২০১৬ সালের ১ জুলাই পর্যন্ত দেশের জনসংখ্যা ছিল ১৬ কোটি। চলতি বছরের জানুয়ারিতে তা বেড়ে দাঁড়িয়েছে ১৬ কোটি ১৭ লাখে। অর্থাৎ দৈনিক জনসংখ্যা বাড়ছে নয় হাজার ৩১৫ জন। এ বৃদ্ধি হার ১ দশমিক ৪৭ শতাংশ। দেশে মোট জনসংখ্যার আট কোটি ১০ লাখ পুরুষ ও আট কোটি ৭ লাখ নারী। এ ছাড়া ঢাকা মেগাসিটিতে বসবাসরত জনসংখ্যা এক কোটি ৭০ লাখ; যা মোট জনসংখ্যার ১০ শতাংশ। সে হিসাবে বাংলাদেশে প্রতি বর্গকিলোমিটারে বাস করছে এক হাজার ১০০ জন মানুষ।

পরিসংখ্যান ব্যুরোর মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্ট্যাটিসটিক অব বাংলাদেশের এক জরিপে দেখা গেছে, দুই হাজার ১২টি নমুনা এলাকায় ২০১৬ সালে মোট ২২ লাখ ৮৭২টি খানা ছিল। আর ২০১২ সালে লিঙ্গানুপাত ছিল ১০৪ দশমিক ৯, যা ২০১৬ সালে হয়েছে ১০০ দশমিক ৩। এদের মধ্যে ৩০ দশমিক ৮ শতাংশ জনসংখ্যার বয়স ১৫ বছরের নিচে। মোট জনসংখ্যার ২৩ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করছে।

এ বিষয়ে পরিসংখ্যান ব্যুরোর মনিটরিং দ্যা সিচুয়েশন অব ভাইটাল স্ট্যাটিসটিক অব বাংলাদেশের প্রকল্প পরিচালক এ কে এম আশাফুল হক জানান, ‘২০১২ থেকে ২০১৬ পর্যন্ত জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি বাড়েনি। শহরাঞ্চলে ৬৫ দশমিক ৯ শতাংশ গ্রামঞ্চলে ৫৯ দশমিক ৩ ভাগ মহিলা জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার করছেন। জনসংখ্যা নিয়ন্ত্রণ করলে হলে শতভাগ পরিবারকে জন্মনিয়ন্ত্রণের আওতায় আনতে হবে।’

তিনি বলেন, দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য জন্ম, মৃত্যু, বিবাহ, মাইগ্রেশন ও প্রতিবন্ধীদের সঠিক পরিসংখ্যান জরুরি। আস্থামূলক তথ্য না থাকলে উন্নয়ন পরিকল্পনা মুখ থুবড়ে পড়বে। জাতিসংঘের জনবসতিবিষয়ক সংস্থা ইউএন হ্যাবিট্যাটের মতে, ঢাকা শহরে প্রতি বর্গকিলোমিটারে ৪৩ হাজার ৫০০ মানুষ বাস করে। ঢাকার কাছাকাছি জনঘনত্ব ভারতের মুম্বাই শহরে প্রতি বর্গকিলোমিটারে ৩২ হাজার ৪০০ লোক বাস করে।

বিশেষজ্ঞরা বলছেন, ঢাকার আশপাশে নতুন করে গড়ে ওঠা এলাকাগুলোতে জীবনযাত্রার মান সহজ হওয়া স্বল্প আয়ের মানুষের বসতি বাড়ছে। ১৯৯১ সালের আদমশুমারি অনুযায়ী, ঢাকা মেগাসিটি এলাকার জনসংখ্যা ছিল ৬৪ লাখ ৮৭ হাজার। ২০০১ সালের শুমারিতে তা বেড়ে ৯৬ লাখ ৭৩ হাজার হয়। ২০১১ সালে আরো বৃদ্ধি পেয়ে এক কোটি ৪১ লাখ ৭২ হাজারে দাঁড়ায়। অর্থাৎ বছরে প্রায় ছয় লাখ ২৯ হাজারের জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে। আর প্রতিদিন এই মেগাসিটিতে এক হাজার ৭০০ জনেরও বেশি মানুষ বাড়ছে।

আজ বিশ্ব জনসংখ্যা দিবস। এবার দিবসটির প্রতিপাদ্য বিষয় ‘পরিবারপরিকল্পনা: জনগণের ক্ষমতায়ন, জাতির উন্নয়ন’। দিবসটি পালন করতে স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর, পরিবার পরিকল্পনা অধিদফতর ও বেসরকারির নানা সংগঠন নানা কর্মসূচি নিয়েছে।

১৯৮৭ সালের ১১ জুলাই বিশ্বের জনসংখ্যা ছিল ৫০০ কোটি। দিবসটি ১৯৯০ সালের ১১ জুলাই থেকে পালিত হচ্ছে। জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিকবিষয়ক বিভাগের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছিল, এ বছরের এপ্রিল মাসে বিশ্বে জনসংখ্যা দাঁড়াবে ৭৫০ কোটি। বিশ্বে প্রতি ১৪ মাসে জনসংখ্যা প্রায় ১০ কোটি বৃদ্ধি পাচ্ছে। তাদের মতে, ২০৫০ সালে বিশ্বের জনসংখ্যা হবে ৯৮০ কোটি।

২০১৪ সালে জাতিসংঘ জনসংখ্যাবিষয়ক সংস্থা ইউএনএফপিএর হিসাবমতে, আগামী ২০৫১ সালে বাংলাদেশের জনসংখ্যা হবে ২১ কোটি ৮৪ লাখ। আর ২০৬১ সালে হবে ২২ কোটি ৫৭ লাখ। বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী তার বাণীতে বলেছেন, ‘সুস্থ-সবল জাতি গঠনে পরিবার পরিকল্পনা, মা, শিশুস্বাস্থ্য এবং প্রজনন স্বাস্থ্যসেবা প্রদানের ক্ষেত্রে তৃণমূল পর্যায়ের সেবা অবকাঠামোসমূহের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে আমি সংশ্লিষ্ট সকলকে আরো নিবেদিত হওয়ার আহ্বান জানাই। পাশাপাশি বেসরকারি সংগঠন, গণমাধ্যম, সচেতন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এগিয়ে আসারও আহ্বান জানাই।’