মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

নো চিন্তা ডু ফূর্তি! তবুও মন কাঁদে!



images

শিল্পী জলি

আমেরিকা-ইংল্যান্ডে বিয়ে জরুরি নয়। বিয়ে ছাড়াই মেয়েরা পুরুষ সঙ্গ পেতে পারে, মা হতে পারে, আবার একই বাসায় থাকতেও পারে। আবার বাচ্চা হলে বাচ্চার খরচ বাবা-মা দুজনেই বহন করবে। তথাপি, এখানে মেয়ে্রা ছেলেদের উপর নির্ভরশীল নয়- তারা ঘরের কাজে যেমন পারদর্শী, তেমনি অর্থনৈতিকভাবেও সাবলম্বি। সো নো চিন্তা ডু ফূর্তি! তারপরও কী তারা সুখী?

সম্ভবত, না!

আমার কয়েকজন অতি সুন্দরী সাদা বান্ধবী আছে। তাদের অনেকেরই চোখের পানি ঝরতে দেখেছি। পছন্দের মানুষটি নিত্যদিন আসে, কাছে টানে, সোহাগ করে কিন্তু সারা জীবনের জন্যে আপন করতে চায় না। আইনি কোনো বন্ধনেও জড়াতে চায় না- দিন-রাত পাশে থেকেও কেমন যেন পর পর সম্পর্ক! এই ধরণের সম্পর্কে ছেলেরা আবার ঠিকই সুখী হয়-চুক্তি ভাঙ্গেনি, নিয়ম ভাঙ্গেনি, কথার বর খেলাপও করেনি আবার নিয়মিত সঙ্গ এবং সেক্স পাচ্ছে, কোনো বাড়তি খরচ নেই! তথাপি, যখন তখন বিদায় বলার পথ খোলা। তাদের চাওয়াটিও যেনো তেমনই, তাই কষ্টের কোনো কারণ নেই। বরং ভবিষ্যতে নতুন মেয়ের আগমনের পথ খোলা থাকবে- নতুন সাথী নতুনত্ব নিয়ে আসবে জীবনে, জীবন হবে আরও উত্তেজনাপূর্ণ এবং শরীরে অধিক টেসটসটরনের উৎপাদন ঘটাবে।

তবে মেয়েদের মন কাঁদে। তারা ভাবে, এমন এক মিনশের সাথে থাকছি যে আমায় আপন করে দায়িত্ব নিতে চায় না, আজীবন পাশে থাকতে চায় না-এ তার কেমন ভালোবাসা? দিন দিন ভেতরে ভেতরে গুটিয়ে যেতে থাকে তার শরীর এবং মন কিন্তু মুখ ফুটে কিছু বলতে পারে না। দেখেছিলাম, এক সাদা মেয়ের নীরব কান্না। চুক্তিহীন ভালোবাসায় সম্পর্কে জড়িয়ে গিয়ে আঠারো বছর বয়সেই বাচ্চা হবে, ছয়/সাত মাস হয়ে গিয়েছে সন্তান সম্ভবা, কিন্তু ছেলেটি তখনো কোনো বিয়ের কথা বলছে না! সে মন-প্রাণে চাইছে, এবার অন্তত একবার সে বলুক তাকে বিয়ে করতে চায় কিন্তু ছেলেটি বলে না। মেয়েটিও নিজ থেকে বলতে পারছে না। এ দেশে আবার নিজে থেকে কোনো মেয়ের আগ বাড়িয়ে বিয়ের কথা বলার প্রচলন নেই। অতঃপর আট মাসের মাথায় ছেলেটি বিয়ের প্রস্তাব করে। তখন তার উপচে পরা খুশী ছিল বলার মত একটি ঘটনা।
মেয়েদের শরীর বহুগামীতার ধাতে তৈরী নয়। তাই কোনো সামাজিক চুক্তিহীন জীবন যাপনে তাদের মনের সংযুক্তি সহসা ঘটে না। ভবিষ্যতে হারাবার ভাবনা তাদেরকে কুড়ে কুড়ে খায়, একটি অনিশ্চিৎ জীবনের ছবি বার বার এসে সামনে দাঁড়ায়। কিন্তু ছেলেদের শারীরিক জীবনের সাথে মনের সংযুক্তি জরুরি নয় বরং তাদের জীবনে শারীরিক সুখই মূল ভূমিকা রাখে। অধিকন্তু, সঙ্গী যত অচেনা ততই যেনো উন্মাদনা বাড়ে। তাই মেয়েরা কোনো চুক্তিহীন ধারার মুক্ত জীবন এবং বন্ধনে যেতে চাইলে আলটিমেইট গেইন ছেলেদেরই। এতে দায়িত্ব না নিয়ে তাদের দেহ এবং মন দুটোই পূর্ণ হবে। ঝামেলা বাড়বে মেয়েদের ক্ষেত্রে-মন কাঁদবে হায় হায়, শরীর বলবে দূর ছাই, আর যুক্তি বলবে, ইটস ওকে- ছেলেরা পারলে আমি কেন পারবো না! উপরন্তু, গর্ভধারণের ঝুঁকিসহ সেক্সচুয়াল ট্রান্সমিটেড রোগবালাইয়ের সম্ভাবনাতো রয়েছেই। তাছাড়া, কমিটমেন্ট ছাড়া এর ওর সাথে বসবাসে ছেলেদের জন্যে সহজলভ্য হয় মেয়েরা! এতে তাদেরও ঘর হয় না, সুখ থাকে না আবার পতিতাদেরও ব্যবসা নষ্ট হয়। আরও কত কী ক্ষতি-কে জানে!
প্রশ্ন উঠেছে, মেয়েরা কেন পঁচিশ/এিশের মধ্যেই বিয়ে করবে?
তারা কেন সন্তান নেবে? এ কেমন জুলুম?
মেয়েদের জীবনে কী কিছু হতে হবে না?
সন্তান জন্মদানই কী নারীর জীবনের একমাত্র লক্ষ্য?
জীবনে বাস্তববাদী হওয়া জরুরি। মানুষের প্রায় ২৫-২৭ বছর লেগে যায় একটি জীবন গড়তে। আবার ৫০ বছর হতে না হতেই শরীরে বাসা বাঁধে নানা রোগ বালাই- প্রস্তুতি রাখতে হয় পরপারের ডাকের। তখন অনেকেরই জীবনে ঝুঁকি নেবার ক্ষমতা কমে যায়। এমনকি কেউ কেউ পৃথিবী থেকে বিদায়ও নেয়। এই বয়সী প্রায় প্রতিটি মেয়েই সন্তান ধারণের ক্ষমতা হারায়। তথাপি, সুস্থ বাচ্চা চাইলে ৩৫ বছর বয়সের মধ্যেই মা হওয়া ভালো- এটা মা এবং সন্তান দু`জনার জন্যেই কম ঝুঁকিপূর্ণ।

মেয়েদের বাচ্চা উৎপাদনের ক্ষমতা মোটেই অপমানজনক নয় বরং একটি বয়সের পর এটি খুবই কাঙ্ক্ষিত একটি বিষয়। ঘরে ঘরে মেয়েরা আজকাল রাঁধছে আবার জগৎ জুড়ে মাল্টিটাস্কের রাজত্ব এখন। জীবন মানে শুধুই কেরিয়ার গড়া বা শুধুই ঘর সামলানো সেই বিশ্বাসে চললে বাংলাদেশে এখনও ভাত জুটলেও অন্যদেশে এখন আর জুটবে না! আবার বাংলাদেশেও আর কতকাল জুটবে, বলা মুশকিল! দেশে একেবারে নাই টাকায় লোক ঠকিয়ে কাজের লোক রাখা হয়। তাই বিবিরা কদাচিৎ রান্নাঘরে উঁকি দিলেও বাবুরা ঐ ঘরটি বলতে গেলে চেনেনই না! কিন্তু আর কতদিন এভাবে চলবে? কাজের লোকও একদিন তাদের অধিকার সম্পর্কে সচেতন হবে। তখন মেয়েদের পাশে এসে ছেলেদেরকেও দাঁড়াতে হবে- সেই দিন আর খুব বেশী দূরে নেই!

আজকাল দেশে মেয়েরা কাজ করছে, পড়ালেখা শিখছে, আবার বাচ্চাও ধারন করছে…। এই দিকটিতে ছেলেরা এখনও অনেকটা পিছিয়ে। তাদেরও ঘরের কাজ শিখতে হবে, সব কাজকেই মূল্যায়ন করতে জানতে হবে! যখন ঘরে-বাইরে মেয়েদের পাশাপাশি তারাও সমান তালে কাজ করতে শুরু করবে তখন মেয়েদের প্রতি তারা আরও সহানুভুতিশীল হবে।

আমাদের দেশের ছেলেরা এদেশে এসেও বাংলাদেশে ছুটে যায় বিয়ে করতে। কেননা দেশীয় বউ বিয়ে করলে তারা চাকরি শেষে ঘরে এসে যে আলসেমী করতে পারে এদেশে বেড়ে ওঠা অনেক মেয়েই সেটি সহসা মেনে নেবে না। কেননা তারা ছেলেমেয়ের মাঝে বন্ধুত্ব এবং সমতায় বিশ্বাসী।

আমাদের দেশীয় ছেলেমেয়েদের চিন্তাধারায় পরিবর্তন আনা জরুরি। কেননা মানুষের জীবনসময় সীমিত, ছেলেমেয়ে সবারই। তাই মেয়েরাও পুরুষের সাথেই জীবন শেয়ার করবে, জীবন উপভোগ করবে, বাচ্চা জন্ম দেবে, আবার কেরিয়ারও গড়বে-এটাই জীবনের নিয়ম হওয়া উচিত। দরকার শুধু উভয়ের মধ্যে ফেয়ার দায়িত্ববন্টন, পারস্পরিক রেসপেক্ট, এবং কেয়ার…। এসব বিষয়ে পরিবর্তন একদিনে আসবে না, বিষয়টি সহজও নয়, তবুও চেষ্টা অব্যাহত রাখতে হবে যেনো জীবনে সঙ্গের মাঝে একজন সঙ্গীকেও খুঁজে পাওয়া যায়।

[লেখক : মার্কিন প্রবাসী সমাজকর্মী।]

সংবাদ২৪.নেট সংগ্রহ