রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

গণহত্যা দিবস: আন্তর্জাতিক স্বীকৃতির জন্য সহযোগিতা করবে ভারত – ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা



president_86403

কমলকুঁড়ি ডেস্ক :

জাতিসংঘ যেনো ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষনা করে সেজন্য ভারত সর্বাত্মক সহযোগিতা করবে বলে জানিয়েছেন ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা।
২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে বঙ্গভবনে একাত্তরের ঘাতক দালাল নির্মুল কমিটি আয়োজিত শহীদস্মৃতি বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথির বক্তব্যে ভারতীয় হাইকমিশনার এ কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অত্যন্ত গর্বের সঙ্গে সহযোগিতা করেছিলো ভারত। দিনে দিনে বাংলাদেশ-ভারত সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে। ভবিষ্যতে যা আরো বেগবান হবে।

গণহত্যা দিবস উপলক্ষে বঙ্গভবনে শহীদস্মৃতি বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন করেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ। এসময় ২৫ মার্চকে স্মরণে রেখে বঙ্গভবন চত্বরে ২৫টি বৃক্ষ রোপন করা হয়। এছাড়া ৩০ লাখ শহীদের স্মৃতি চিরসবুজ করে রাখতে বাংলাদেশসহ সারাবিশ্বে ৩০ লাখ বৃক্ষ রোপন করা হবে বলে জানিয়েছেন কর্মসূচীর আয়োজক একাত্তরের ঘাতক দালাল নির্মুল কমিটি। ২৫শে মার্চ গণহত্যা দিবসে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ বলেছেন, ১৯৭১ সালের ২৫ মার্চ কাল রাতে এদেশের নিরস্ত্র মানুষের ওপর পাকিস্তানী বাহিনী যে নৃশংস হত্যাযজ্ঞ চালিয়েছিলো বিশ্বে তা বিরল। এই গণহত্যাকে বিশ্ব বাসীর কাছে তুলে ধরতে আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে সরকারের উদ্যোগকে অনন্য ও অসাধারন বলেছেন তিনি। অনেক আত্মত্যাগের বিনিময়ে অর্জিত এই দেশকে এগিয়ে নিতে সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান রাষ্ট্রপতি। রাষ্ট্রপতি বলেন, আর কোনো গণহত্যা বা মানবিক বিপর্যয় নয়, বিশ্ব শান্তি ও মানবতার মুক্তি চায় বাংলাদেশ। গণহত্যায় শহীদদের স্মরণের পাশাপাশি গণহত্যাকে নিরুৎসাহিত করতে এ উদ্যোগ জনসচেতনতা সৃষ্টি করবে বলে আশাবাদী কর্মসূচীর আয়োজক একাত্তরের ঘাতক দালাল নির্মুল কমিটি।