শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

ইন্ডিয়ার প্রথম চায়নাম্যান স্পিনার কূলদীপ যাদব



 kuldip_86399

স্পোর্টস ডেস্ক

সেই ১৯৩২ সালে থেকে ইন্ডিয়া ৫১২ টি টেস্ট ম্যাচ খেলে ফেললেও এতদিন কোন চায়নম্যান স্পিনার ছিল না তাদের। বিশ্ব ক্রিকেটে চ্যায়নাম্যান স্পিনারই বিরল।

অবশেষে ধরমশালায় অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫১৩ নম্বর টেস্ট খেলতে নেমে ইন্ডিয়ার হয়ে অভিষেক হল চায়নাম্যান স্পিনার কূলদীপ যাদব। অভিষেকেই প্রথম ইনিংসে বোলিং করে ৪ উইকেট শিকার করে তিনি অসিদের ব্যাটিং লাইনআপ ধ্বসিয়ে দিয়েছেন।

প্রথম ইনিংসে অসিদের সংগ্রহ ৩০০। শেষ বিকেলে ১ ওভার ব্যাটিং করলেও ভারতের রানের খাতা এখনো খোলে নি। কাল দ্বিতীয় দিনের খেলা শুরু করবে ভারতীয় ওপেনারদ্বয়। কূলদীপের অভিষেকটাও অনেক নাটকীয় ছিল। কোহলির বিকল্প হিসেবে ভারতীয় দলে ডাক পেয়েছিল শ্রেয়াস আইয়ার। কিন্তু ম্যাচ শুরুর আগে অসিদের ‘চায়নাম্যান’ ভিতি ও কন্ডিশনের উপর ভিত্তি করে দলে স্থান পেয়ে যায় কূলদীপ। ভারত একজন ব্যাটসম্যানের বদলে স্পিনার খেলানোর সিদ্ধান্ত নেন। যার কার্যকারিতা কূলদীপ ম্যাচে দেখিয়ে দিয়েছেন।

কূলদীপে মুগ্ধ ভারতের সাবেক ওপেনার ভিরেন্দার শেহবাগ। তিনি টুইট করেন, ‘এই চায়নিজ জিনিসের গ্যারান্টি আছে। ইন্ডিয়ার প্রথম চায়নাম্যান বোলার কূলদীপ অসিদের ভালোই পরীক্ষা নিয়েছে।’ ম্যাচ শেষে কূলদীপ যাদবের সাক্ষাৎকার নেন স্টার স্পোর্টসের ধারাভাষ্যকর রবি শাস্ত্রি। সাক্ষাৎকারে কূলদীপ বলেন, অভিষেক ম্যাচে এমন পারফর্ম করে আনন্দিত। ইন্ডিয়ার হয়ে টেস্ট খেলতে পেরেও গৌরাব বোধ করছি। অনেকটা স্বপ্নপূরণের মত । তিনি আরো বলেন, প্রথম ওভারে যখন ফাইন লেগে দাঁড়িয়েছিলাম তখন নাভার্স ছিলাম। কিন্তু এরপরই সবকিছুই স্বাভাবিক হয়ে যায়। মনে হচ্ছিল যেন রঞ্জি ট্রফির কোন ম্যাচ খেলছিলাম। হ্যন্ডসকম্ব ও ম্যাক্সওয়েলের উইকেট দুটো অনেক আনন্দ দিয়েছে বলে ২২ বছয় বয়সী এই তরুণ স্পিনার জানান।