রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জের অধিকাংশ শিক্ষা প্রতিষ্টানেই শহীদ মিনার নেই



download

কমলকুঁড়ি রিপোর্ট :

ভাষার মাস চলছে। আর কয়েকদিন পরই ঘটা করে পালন করা হবে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস। তবে ভাষা দিবসে শহীদদের শ্রদ্ধা জানানোর জন্য মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার অধিকাংশ শিক্ষা প্রতিষ্টানেই শহীদ মিনার নেই।
১৯৯৮ সালে ইউনেস্কো ২১ ফেব্রুয়ারীকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে ঘোষণা করায় বিশ্বের প্রায় ১৯২ টি দেশে দিবসটি পালিত হয়ে আসছে। কিন্তুু নিজ দেশের মধ্যে কমলগঞ্জ উপজেলার আগামী দিনের দেশ গড়ার কারিগররা এ সম্পর্কে জানে খুব কমই। আর এর কারণ শিক্ষা প্রতিষ্টান সমুহে শহীদ মিনার না থাকার দরুন দিবসটি প্রায়শই দায়সারা গোছের ভাবে পালিত হচ্ছে।
কমলগঞ্জ উপজেলা শিক্ষা অফিস সুত্রে জানা যায়, উপজেলায় ১৫১ টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। আনুমানিক ৪টি বিদ্যালয়ে শহীদ মিনার আছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সুত্রে জানা যায়, ২২টি মাধ্যমিক ও জুনিয়র মাধ্যমিক বিদ্যালয় ২ টি সহ ২৪ টি মাধ্যমিক বিদ্যালয় আছে। তার মধ্যে ৬/৭টি বিদ্যালয়ে শহীদ মিনার আছে। কলেজ আছে ৪টি। তার মধ্যে ৩টিতে শহীদ মিনার আছে। সরকারী নির্দেশনা অনুযায়ী প্রতিটি শিক্ষা প্রতিষ্টানে শহীদ মিনার থাকা বাঞ্চনীয় থাকলেও সিংহভাগ শিক্ষা প্রতিষ্ঠানেই শহীদ মিনার নেই। যার কারণে কোমলমতি শিক্ষার্থীরা শহীদ মিনারের সঙ্গে পরিচিতি হতে পারছে না। উপজেলার বেশীর ভাগ স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীর কাছে ২১ শে ফের্রুয়ারি মানে শুধুই ছুটির দিন। অপরদিকে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা রয়েছে আরো বেশী অন্ধকারে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শামসুন্নাহার বেগম বলেন, শহীদ মিনার নির্মাণের ব্যাপারে বিদ্যালয় কর্তৃপক্ষকে আমরা শুধু অনুরোধ করতে পারি। এ ছাড়া আমাদের আর কিছু করার নেই।