শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভদের এ কেমন কান্ড ! কমলগঞ্জে চিকিৎসকদের ব্যবস্থা পত্রের ছবি তোলা নিয়ে রোগীরা বিব্রত



60
কমলকুঁড়ি রিপোর্ট
মৌলভীবাজারের কমলগঞ্জে ফার্মাসিউটিকেল কোম্পানীর মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভদের রোগীদের দেয়া চিকিৎসকদের ব্যবস্থাপত্রের ছবি তোলার এক অ-ঘোষিত প্রথা চালু করেছে। চিকিৎসকের ব্যবস্থাপত্রের ছবি তোলা নিয়ে রোগিরা বিব্রত বোধ করছেন।
জানা যায়, রোগীরা ডাক্তারদের চেম্বার হতে বের হলে এবং ফামের্সীতে ঔষধ ক্রয় করতে গেলে মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভদের (এমআর)রা হুমড়ি খেয়ে পড়েন ব্যবস্থাপত্রের ছবি তোলার জন্য। এ নিয়ে প্রায় সময় এমআরদের সাথে রোগীদের বাকবিডন্ডা করতে দেখা যায়। এছাড়া একেবারে অজপাড়া গাঁ থেকে আসা মহিলা রোগীর বেশী বিব্রত বোধ করেন। রোগীদের বক্তব্য, ব্যবস্থাপত্রে সংশ্লিষ্ট রোগীর অনেক গোপন রোগের তথ্য থাকে। যা অন্যের জানার অধিকার নেই। পান্তরে এমআরদের বক্তব্য , কোম্পানীর নির্দেশেই তারা ব্যবস্থাপত্রের ছবি তোলে কার্যালয়ে পাঠান।
একটি সূত্র জানায়, দেশে ঔষধ কোম্পানী বাড়ছে। কোম্পানীর মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভরা ডাক্তারদের বিভিন্ন সুযোগ সুবিধা দিয়ে থাকেন। তাদের কোম্পানীর ঔষধ লিখছেন কি না এজন্য ছবি বা ব্যবস্থাপত্র দেখছেন।
কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ ইয়াহিয়া বলেন, এই পদ্ধতি চিকিৎসা বিজ্ঞান ও স্বাস্থ্য অধিদপ্তর সমর্থন করতে পারে না। ছবি তোলার এই পদ্ধতি বন্ধ হওয়া দরকার বলে তিনি মন্তব্য করেন।  মেওলভীবাজার সিভিল সার্জন সত্যকাম চক্রবর্তী বলেন, চিকিৎসা বিজ্ঞান এবং স্বাস্থ্য অধিদপ্তর কোন ভাবেই ছবি তোলার এই পদ্ধতি সমর্থন করে না। পান্তরে এই পদ্ধতি চিকিৎসকদের রোগীদের ব্যবস্থাপত্রে ঔষধ নির্বাচনের েেত্র স্বাধীন মতামতকে প্রভাবিত করতে পারে।