শুক্রবার, ৩ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জে গ্রাফটিং টমেটো চাষাবাদ করে সাফল্য



unnamed-18

কমলকুঁড়ি রিপোর্ট :

কমলগঞ্জ উপজেলায় টমেটো চাষাবাদ করে সাফল্য লাভ করছেন কৃষকরা। বন বেগুন গাছের সাথে টমেটোর অমৌসুমে গ্রাফটিং চারা উৎপাদন ও বিক্রয় করে লাভের পথ দেখচেন। চারার গ্রাফটিং পদ্ধতি দীর্ঘদিন যাবত কৃষকরা অবলম্বন করে বাড়িতে বসেই আয়ের এই পথ বেঁচে খুঁজে পেয়েছেন। উৎপাদিত এসব টমেটো দেশের বিভিন্ন স্থানে বিক্রি করে কৃষকরা লাভবান হচ্ছেন।

জানা যায়, উপজেলার আদমপুর, মাধবপুর ইউনিয়ন ও পৌর এলাকার তিলকপুর, জামিরকোনা, হোমেরজান, নাজাতকোনা, ধলাই পার, নরেন্দ্রপুর, ছয়ছিড়িসহ বিভিন্ন গ্রামে ২৫ হেক্টর জমিতে গ্রীষ্মকালীন টমেটো চাষাবাদ হয়েছে। মৌসুম পর্যন্ত কয়েকশ’ হেক্টর জমি অতিক্রম করতে পারে। তবে গ্রাফটিং পদ্ধতিতে উৎপাদিত চারা রোপন করে কৃষকরা লাভবান হচ্ছেন। গ্রাফটিং চারা উৎপাদনেও ২০ জন কৃষকের মধ্যে তিলকপুরের ব্রজেন্দ্র কুমার সিংহ. হরেন্দ্র কুমার সিংহ, রাজেন্দ্র কুমার, জিতু কর, মানিক মিয়া, নন্দ কিশোর সিংহ, সুরেন্দ্র কুমার সিংহ, চন্দ্রজিৎ সিংহ, আবিদ মিয়া, মাহমুদ পারভেজ, জহুর আলী, শামীম মিয়া, টুকন মিয়া, আমির মিয়া, খায়রুল মিয়া, নিজাম উদ্দিন, আং মালিক, রেজা উদ্দিন ও আব্দুল হাসিম লাখ লাখ টাকা আয় করেছেন। তারা নিজ জমি কিংবা বর্গা জমি নিয়েও টমেটো চাষাবাদ করছেন।

কৃষকরা জানান, টমেটোর গ্রাফটিং চারা উৎপাদন করে কয়েক লাখ চারা বিক্রি করে অনেকেই লাভবান হয়েছেন। এছাড়াও নিজস্ব উদ্যোগে টমেটো চাষাবাদ করে লাভবান হয়েছে। এ পর্যন্ত অনেকেই লক্ষাধিক টাকা আয় করেছেন। গ্রাফটিং চারার পাশাপাশি টমেটো বিক্রি করে সংসারের অভাব ঘুচাতে শুরু করেছেন।
গ্রাফটিং পদ্ধতিতে রোপনকৃত গাছে গড়ে ফলন আসে ৫ কেজি এবং বিঘা প্রতি ফলন আসে ১২.০০ মে:টন। বিঘা প্রতি ৮০ হাজার টাকা উৎপাদন খরচের পর ৩০ টাকা কেজি দরে উৎপাদিত টমেটোর গড়ে আয় হয় ৩ লাখ ৬০ হাজার টাকা। উপসহকারী কৃষি কর্মকর্তা কনক লাল সিংহ বলেন, গ্রীষ্মকালে সেড দিয়ে টমেটো চাষাবাদ করে কৃষকরা লাভবান হচ্ছেন। এসব কৃষকদের কৃষক প্রশিক্ষণ ও প্রযুক্তি হস্তান্তর করা হয়েছে বলে তিনি মন্তব্য করেন।