বুধবার, ১ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

জেএসসি পরীক্ষা কেন বাতিল করা হবে মর্মে হাইকোর্টের রুল



hsc_127300-300x195

কমলকুঁড়ি ডেস্ক :
পাবলিক পরীক্ষা হিসেবে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা কেন বাতিল ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। গতকাল বৃহস্পতিবার এক রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি আবু তাহের মোহাম্মদ সাইফুর রহমানের বেঞ্চ এ রুল জারি করেন।
শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, যশোর, কুমিল্লা, বরিশাল, সিলেট ও দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও কারিগরী শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে আগামী ৪ সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী ইউনুস আলী আকন্দ। গত ২৭ জুলাই তিনি রিটটি দায়ের করেছিলেন।
রিট আবেদনে বলা হয়েছে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধ্যাদেশ- ১৯৬১ অনুযায়ী সকল শিক্ষা বোর্ডের এসএসসি/এইচএসসি এবং সমমানের পরীক্ষা পাবলিক পরীক্ষা হিসেবে অনুষ্ঠিত হয়ে আসছে। ১৯৭১ সালের পর থেকে এ পর্যন্ত ঐ আইনে জেএসসি পরীক্ষা বলতে কিছু নেই। এছাড়া বিশে^ সকল দেশে ‘ও’-লেভেল এবং ‘এ’-লেভেল পরীক্ষা পাবলিক পরীক্ষা হিসেবে অনুষ্ঠিত হয়। কিন্তু এর নিচের কোন পরীক্ষাই পাবলিক পরীক্ষা হিসেবে বিবেচিত হয় না। তাই জেএসসি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত সংবিধানের ৭/১৫/১৭/২৬/২৭/৩১/৩২/৩৪ অনুচ্ছেদের সহিত সাংঘর্ষিক। জেএসসি পরীক্ষা নেয়ার সরকারের এ সিদ্ধান্ত শিক্ষার্থীদের মেধা শূন্য করছে বলেও আবেদনে উল্লেখ করা হয়।