মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

বৃটেন সপ্তাহে ১৯ কোটি ৯০ লাখ পাউন্ড দিয়েছে ইইউ’কে



 বিশ্ববিচিত্রা ডেস্ক:
৩৫ কোটি পাউন্ড নয়, গত বছরে প্রতি এক সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নকে বৃটেন দিয়েছে ১৯ কোটি ৯০ লাখ পাউন্ড। ইউরোপীয় ইউনিয়ন থেকে বৃটেনের বেরিয়ে আসার পক্ষ গণভোটের সময় প্রচারণা চালিয়েছিল যে, বৃটেন প্রতি সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নে পাঠায় ৩৫ কোটি পাউন্ড। কিন্তু বৃটেনের অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিক প্রকাশিত হিসাবে দেখা যাচ্ছে এ পরিসংখ্যানটি ভুল ছিল। এ খবর দিয়েছে অনলাইন স্কাই নিউজ।

25365_pound

এতে বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসার পক্ষে গণভোটের এক মাস পরে এ তথ্য প্রকাশ করা হয়েছে। ওই গণভোটে ইউরোপীয় ইউনিয়নে বৃটেন কি পরিমাণ অবদান রাখছে সেটাই ছিল একটি বড় ইস্যু। এক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার পক্ষ যে পরিমাণ খরচের কথা বলেছে তা ভুলভাবে ব্যবহার করা হয়েছে। তবে ইউরোপীয় ইউনিয়নকে দেয়া অর্থের বিপরীতে বৃটেন কি পরিমাণ অর্থ পাচ্ছে তা ওই পক্ষ আমলে নেয়নি।

বলা হয়েছে, সরকারি খাতে এসব অর্থ এসেছে রিবেট বা ছাড় ও পেমেন্টের মাধ্যমে। লিভ পক্ষ এ বিষয়গুলো ধর্তব্যের মধ্যে নেয় নি। অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস বলেছে, তারা রিবেট বা ছাড় পেয়েছে। সরকারি খাতে পেমেন্ট পেয়েছে। এসব হিসাবে নিলে ইউরোপীয় ইউনিয়নকে দেয়া বৃটেনের অর্থের পরিমাণ অনেক কমে যায়। রিবেট সুবিধা দেয়ার বিষয়ে আবেদনের আগে বছরে যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়নকে দিয়েছে ১৯৬০ কোটি পাউন্ড। সপ্তাহে এর পরিমাণ প্রায় ৩৭ কোটি ৬০ লাখ পাউন্ড। কিন্তু রিবেট সুবিধা এসেছে ৪৯০ কোটি পাউন্ড।

এতে বৃটেন বছরে ইউরোপীয় ইউনিয়নকে বৃটেনের দিতে হয়েছে ১৪৭০ কোটি পাউন্ড। ওদিকে সরকারি খাতে ইউরোপীয় ইউনিয়ন বৃটেনকে যে পেমেন্ট দিয়েছে তাতে বৃটেনের এই অংক নেমে এসেছে ১০৪০ কোটি পাউন্ড। সপ্তাহে এর পরিমাণ প্রায় ১৯ কোটি ৯০ লাখ পাউন্ড। ২০১৪ সালে এর পরিমাণ ছিল সপ্তাহে ১৮ কোটি ৬০ লাখ পাউন্ড। ইউরোপীয় ইউনিয়নের সদস্য হিসেবে গত দশকে সবচেয়ে বেশি অর্থ দিয়েছে বৃটেন ২০১৩ সালে। এর পরিমাণ ১১৩০ কোটি পাউন্ড। সপ্তাহে এর পরিমাণ ২১ কোটি ৭০ লাখ পাউন্ড।