রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

লাউয়াছড়া জাতীয় উদ্যানে ঈদের দিন থেকে আগত পর্যটকদের গণস্বাক্ষর গ্রহন শুরু



22222222222222

কমলকুঁড়ি ডেস্ক :

লাউয়াছড়া জাতীয় উদ্যান এলাকায় ঢাকা-সিলেট-চট্রগ্রামের রেলপথের দু ,পাশের ২৫ হাজার গাছ কাটার উদ্যোগের প্রতিবাদে লাউয়াছড়া জাতীয় উদ্যানে” ঈদের দিন থেকে আগত পর্যটকদের  গণস্বাক্ষর গ্রহন শুরু হয়েছে।

৭ জুলাই ঈদের দিন বৃহস্পতিবার দুপুরে লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভিতরে আগত এসব পর্যটকদের  গণস্বাক্ষর গ্রহন করে ”লাউয়াছড়া বন ও জীববৈচিত্র্য রক্ষা আন্দোলন দল”। সংগঠনের আহবায়ক ও শ্রীমঙ্গল দ্বারিকা পাল মহিলা কলেজের প্রভাষিকা জলি পালের নেতৃত্বে ও সদস্য সচিব জাবেদ ভূইয়ার পরিচালনায় লাউয়াছড়ায় অবস্থান গ্রহণ করে এবং আগত পর্যটকদের গণস্বাক্ষর গ্রহণ করেন। ”লাউয়াছড়া বন ও জীববৈচিত্র্য রক্ষা আন্দোলন দল” সদস্য সচিব জাবেদ ভূইয়া বলেন, প্রথম দিন ৬০০টি স্বাক্ষর গ্রহণ করা হয়। এ পর্যন্ত প্রায় ২০০০ গণ স্বাক্ষর গ্রহন করেন। লাউয়াছড়ায় গাছ কাটার রেল বিভাগের উদ্যোগের প্রতিবাদে আগত পর্যটকদের এ গণস্বাক্ষর গ্রহন। এতো মানুষের সারা আসলেই অভাবনীয়। পর্যটক লন্ডন প্রবাসী নজরুল ইসলাম পারভেজ বলেন, ১২৫০ হেক্টর জায়গা জুড়ে জাতীয় উদ্যানের বন, পরিবেশ ও জীব বৈচিত্র রক্ষা এবং রেলওয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্ত পরিবর্তনের দাবিতে গণস্বাক্ষর। এসময় উপস্থিত ছিলেন লাউয়াছড়া বিট কর্মকর্তা রেজাউল করিম,নির্সগ ট্যুর গাইড সৈয়দ রিজভী আহমদ, মো: ইউসুফ মিয়া,আহাদ মিয়া, সুমন দাস,তাপস দাসসহ অনেকে।

প্রসঙ্গগত: বন বিভাগ সূত্রে জানা গেছে, নির্বিঘে ট্রেন চলাচলের অজুহাত তুলে রেলওয়ে লাউয়াছড়া জাতীয় উদ্যান এলাকার রেলপথের দুপাশের গাছ কাটতে বন বিভাগের বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগকে চিঠি দিয়েছে। জবাবে বন বিভাগ বলেছে, এতে ২৫ হাজারের বেশি গাছ কাটা পড়বে, যাতে এ বনাঞ্চলের জীববৈচিত্র্য ও পরিবেশ ক্ষতিগ্রস্থ হবে। লাউয়াছড়া জাতীয় উদ্যান সরকারঘোষিত সংরক্ষিত এলাকা। এই বনাঞ্চল থেকে সব ধরনের গাছ কাটা ও অপসারণ নিষিদ্ধ। তাই ট্রেন চলাচলের নিরাপত্তায় বিঘœ ঘটলে উদ্যানের বাইরের দিকে বিকল্প রেলপথ করতে হবে। রেল বিভাগ লাউয়াছড়া জাতীয় উদ্যান এলাকায় রেলপথের দুপাশের গাছ কাটতে সম্প্রতি বন বিভাগের বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগকে একাধিক চিঠি দেয়। বন বিভাগ প্রাথমিক জরিপের ভিত্তিতে জবাবে জানায়, রেলওয়ের চিঠি অনুযায়ী পদক্ষেপ নেওয়া হলে ছোট-বড় ২৫ হাজারের বেশি গাছ কাটা পড়বে, যা জীববৈচিত্র্য ও পরিবেশের জন্য বড় ধরনের হুমকি।