রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

” আমার মা “



 

আবদুল হাই ইদ্রিছী :

 

মা। একটি শব্দ। মনে হয় এর মাঝেই পৃথিবীর সকল তৃপ্তি। আমার মা এক মহীয়সী নারী। সারাটা জীবন সংসারের ঘানি টানছেন। এখনও টানতেছেন। মা বিয়ের পর থেকেই বাবার সংসার একাই পরিচালনা করছেন। বাবার বিয়ের আগে দাদা-দাদী ইন্তেকাল করেন। তখন চাচারা পৃথক হয়ে যান। বাবা তখনও পড়া-লেখায়। থাকতেন শাহেস্তাগঞ্জ। পড়া-লেখা শেষ করে চাকুরী নিয়ে বিয়ে করেন। তাই সংসারে মাকে সহযোগিতা করার মতো তখন থেকেই কেউ নেই।

….

আমরা চার ভাই-বোন। দুই বোনে বিয়ে হয়ে তারা স্বামীর বাড়ি। পরিবারে অসুস্থ বাবা, মা ও আমরা দুই ভাই। বাব অসুস্থ প্রায় তিন বছর। আগে নিজেটা কোন রকমে কিছু কিছু করতে পারলেও প্রায় এক বছর থেকে কিছুই করতে পারেন না। মাই বাবাকে গোসল খাওয়া-দাওয়া, বাতরুমসহ সব কিছু করাতে হয়। আমরা যখন বাড়ি থাকি তখন যেটুকু সম্ভব সেটুকু সহযোগিতা করি। যখন বাবার অসুস্থতা বাড়ে তখন এক নাগারে ২-৩ দিন মা বিছানায় গা লাগাতে পারেন না। এরপরও কখনো মাকে বিরক্ত হতে দেখিনি। কখনো দেখিনি বাবা একটুও সমস্যা হতে।

আজ কাল সব সময় কাজের মেয়ে পাওয়া বড় কঠিন। এরপরও মা আমাদের পরিবারকে যে ভাবে রেখেছেন তা দেখলে মানুষ মাত্রই ভাবার বিষয়। বিশাল ঘর খানা সব সময় পরিস্কার-পরিচ্ছন্ন, সাজানো গুছানো। পালং আলনা সব সময় পরিপাঠি। খাওয়া-দাওয়ার টাইম-টেবিলে সব সময় ঠিক। মেহমানদারীতেও কোন সমস্যা নেই। কখনো মেহমান আসলে তাকে বিরক্ত হতে দেখিনি বরং খুশি হন। আমরা দুই ভাইয়ের প্রতি মা এতোই যত্নশীল কখনো কোন কিছুতে এক বিন্দু পরিমান অসুবিদা অনুভব করিনি আমরা। আমরা অনেক সময় বলতে চাইলেও অনেক কিছু তাকে বলি না কিন্তু তিনি আমাদের দিকে তাকিয়ে অথাবা আমাদেয় কথায়ই বুঝে নেন কি বলতে চাই।

এতো ঝামেলা। এতো কাজের চাপ এরপরও মাকে এক ওয়াক্ত নামায় কাযা করতে দেখিনি। এমনকি তাহাজ্জুদও তার খুব কমই মিস হয়। নফল এবাদতগুলোও করারও যথা সাদ্য চেষ্টা করেন। এই তো আজ থেকে শাওয়ালের রোজা রাখতে শুরূ করেছেন। সন্ধায় তার সাথে ইফতারী খেলাম। এখন বয়সের ভারে চোখে একটু সমস্যা এরপরও রুমে এনার্জি বাল্ব জ্বালিয়ে আবার বড় হরফের কোরআন শরীফের সামনে চার্জার লাইট জ্বালিয়ে এক দিনও তেলাওয়াত বাদ দেন না। আমরা দুই ভাই বাড়িতে না থকলে মা বাড়িতে একাই থাকেন। তখন বাবাকে দেখার জন্য বা কোন না কোন কাজে পুরূষ লোক বাড়িতে আসেন। মা আড়াল থেকে তাদের সাথে কথা বলে ড্রইং রুমে বসান। মেহমানদারীও করান কিন্তু কখনো কোন বেগানা পুরূষের সামনে বের হননি।

গতকাল রাতে আমার ঘুম হয়নি। নিত্যদিনের মতো রাত ২টায় বিচানায় গেলাম। কিন্তু কোন ভাবেই ঘুম আসলো না। খুব অশান্তিতে রাত কাটলো। ফজরের আযান হলে বিচানা থেকে উঠলাম। মাও তখন উঠেগেছেন। তখন আমার পেটে খুব ক্ষিদে লেগেছিল। ভাবলাম মা কে বলবো পরোটা বানাতে। কিন্তু বিবেক বাধলো। নামায পড়ে আবার বিচায় আসলাম। কিন্তু খুব অশান্তি লাগছিলো। কিছুক্ষন পর উঠে পাক রূমে গেলাম কিছু খাবার জন্য। গিয়ে দেখি মা নামায পরে পরোটা বানিয়ে ভাজছেন। আশ্চর্য হলাম। বললাম তুমি এখন পরোটা বানাতে লাগছো কেন? মা বললে তুই ঘুম হয়নি বলায় ভাবলাম হয়তো তোর পেটে ক্ষিদা লেগেছে তাই আগে পরোটা দুইটা বানাতে লাগলাম। (আল্লাহু আকবার)

…..

গতকাল প্রায় সারাদিন একটু একটু বৃষ্টি ছিল। বাড়ি থেকে কোথাও যাইনি। বিকেলে একটা বইয়ের আলোচনা লিখতে বসছি। হঠাৎ মনে হলো যদি পিঠা খাওয়া যেত তাহলে ভাল লাগতো। কিছুক্ষন পর দেখি মা ডাকছেন। ভাবলাম হয়তো চা পান করার জন্য ডাকছেন কারণ আমাদের পরিবারে চার টাইম চা খাওয়া হয়। সকাল, দুপুর, বিকাল ও সন্ধার পর। মায়ের ডাকে উঠে গিয়ে দেখি মা নারিকেলের পিঠা বানিয়ে রেখেছেন এবং চা বানাচ্ছেন। অবাক হলাম। হায়রে মা। আমার কলিজার টুকরা মা। শুধু গতকাল নয়, আমার মা সব সময়ই এমন।

এমন মায়ের কুলে জন্ম দেয়ার জন্য মহান মাবুদের দরবারে নতশীরে শুকরিয়া আদায় করছি। দোযা করছি আল্লাহপাক আমার মাকে সুস্থতার সাথে নেক হায়াত দান করূন এবং মায়ের শরীর স্বাস্থ্যের মধ্যে বরকত দান করুন।

লেখকের ফেইসবুক থেকে সংগ্রহ