বৃহস্পতিবার, ২ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

লাউয়াছড়া জাতীয় উদ্যানে বিরল প্রজাতির একটি সাপকে গাড়ির চাকায় চাপা পিষ্ট



44410032

কমলকুঁড়ি রিপোর্ট :

মৌলভীবাজারের শ্রীমঙ্গলের লাউয়াছড়া জাতীয় উদ্যানে বিরল প্রজাতির একটি সাপকে গাড়ির চাকায় চাপা পিষ্ট হয়ে মারা যেতে দেখা গেলো। বৃহস্পতিবার (৩১ মার্চ) সকালে লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতর অবস্থিত শ্রীমঙ্গল-কমলগঞ্জ সড়কটি অতিক্রমের সময় সাপটি চাপা পড়ে।

সাপটির বাংলা নাম হলুদ-ফোঁটা ঘরগিন্নি। ইংরেজি নাম Yellow spotted Wolf Snake। বাংলাদেশ পাইথন প্রজেক্টের মাঠকর্মী স্বপন দাস এ ছবিগুলো তুলেছেন। তিনি জানান, সাপটির শরীরের তিনটি স্থানে জখম ছিলো।

এ বিষয়ে যোগাযোগ করা হলে সরীসৃপ-প্রাণি গবেষক শাহরিয়ার সিজার রহমান বলেন, বিষয়টি খুবই দুঃখজনক। আমাদের সংরক্ষিত বন্যপ্রাণি বিচরণ এলাকায় চালক একটু সচেতন হয়ে আরেকটু দায়িত্বশীল হয়ে গাড়ি চালালে হয়তো বন্যপ্রাণিগুলো প্রাণে বেঁচে যেতো। সাপ প্রসঙ্গে তিনি বলেন, হলুদ-ফোঁটা ঘরগিন্নি সাপটি সম্পূর্ণ বিষমুক্ত। ঢাকা ও সিলেট বিভাগে রয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এলাকায় এ সাপ পাওয়া গিয়েছিলো। তবে চট্টগ্রামে কখনও পাওয়া গিয়েছে বলে রেকর্ড নেই। থাকলেও থাকতে পারে।

সাপের প্রজনন মৌসুম সম্পর্কে শাহরিয়ার সিজার বলেন, শীতকালে যে সাপগুলো ডিম পেড়েছিলো সেগুলো এখন বাচ্চা। অর্থাৎ বর্ষার শুরুতে বের হবে। এখন যে সাপগুলো ব্রিডিং (প্রজনন) করবে তাদের বাচ্চা বের হবে বর্ষার শেষের দিকে। যেমন-ঢোঁড়া সাপ ডিম পাড়ে ডিসেম্বরের দিকে, ফেব্রুয়ারি-মার্চ অর্থাৎ এখন তাদের বাচ্চাগুলো বেরিয়ে পড়বে।