সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

রাজনগরের চারজনের বিরুদ্ধে দুই অভিযোগ



14 মৌলভীবাজার প্রতিনিধি:

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় মৌলভীবাজারের রাজনগর উপজেলার চারজনের বিরুদ্ধে তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

আসামিরা হলেন- মো. আকমল আলী তালুকদার (৭৬), আব্দুন নুর তালুকদার ওরফে  লাল মিয়া (৬২), মো. আনিছ মিয়া (৭৬) ও মো. আব্দুল মোছাব্বির মিয়া (৬৪)।

চার আসামির মধ্যে গত বছরের ২৬ নভেম্বর গ্রেফতার হয়ে কারাগারে আছেন আকমল আলী তালুকদার। বাকি তিনজন পলাতক রয়েছেন।

আসামিদের বিরুদ্ধে হত্যা-গণহত্যা, ধর্ষণ, অপহরণ, আটক, নির্যাতন, মরদেহ গুম, লুণ্ঠন ও অগ্নিসংযোগসহ মানবতাবিরোধী অপরাধের দু’টি অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে রয়েছে ৬১ জনকে হত্যা-গণহত্যা ও ৬ জনকে ধর্ষণের অভিযোগ। তারা একাত্তরের ০৭ মে থেকে ২৪ নভেম্বর পর্যন্ত রাজনগর উপজেলার পাঁচগাও ও পশ্চিমভাগ গ্রামে এসব মানবতাবিরোধী অপরাধ সংঘটন করেছেন।

বুধবার বেলা সাড়ে ১১টার দিকে তদন্ত সংস্থার ধানমণ্ডির কার্যালয়ে সংবাদ সম্মেলনে মানবতাবিরোধী অপরাধ মামলার এ ৩৮তম চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করা হয়।

তদন্ত সংস্থার প্রধান সমন্বয়কারী আব্দুল হান্নান খান, জ্যেষ্ঠ সমন্বয়ক সানাউল হক ও তদন্তকারী কর্মকর্তা হরি দেবনাথ তদন্ত প্রতিবেদন প্রকাশ করে জানান, বুধবারই প্রতিবেদনটি প্রসিকিউশনের কাছে হস্তান্তর করা হবে। এর ভিত্তিতে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) তৈরি করে ট্রাইব্যুনালে দাখিল করবেন প্রসিকিউশন।

আব্দুল হান্নান খান জানান, ২০১৪ সালের ১২ অক্টোবর থেকে বুধবার পর্যন্ত মোট এক বছর ০৫ মাস ০১ দিনে আসামিদের বিরুদ্ধে তদন্ত সম্পন্ন করেছেন তদন্ত কর্মকর্তা হরি দেবনাথ। মোট ১৯৪ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদনের মধ্যে রয়েছে মূল তদন্ত প্রতিবেদন ৭৬ পৃষ্ঠা, জবানবন্দি ৬১ পৃষ্ঠা, জব্দ তালিকা ৪৫ পৃষ্ঠা এবং অন্যান্য ২২ পৃষ্ঠা। ৪০ জনের জবানবন্দি গ্রহণ করা হয়েছে, যারা ট্রাইব্যুনালে সাক্ষী দেবেন আসামিদের বিরুদ্ধে।

আসামিদের রাজনৈতিক পরিচয় সম্পর্কে সানাউল হক জানান, চারজনই মুক্তিযুদ্ধের মুসলিম লীগের সমর্থক ছিলেন। মূল আসামি মো. আকমল আলী তালুকদার ছিলেন শান্তি কমিটির সদস্য। তিনি মৌলভীবাজার টাউন কামিল মাদ্রাসার অবসরপ্রাপ্ত ভাইস প্রিন্সিপাল। বর্তমানে কোনো রাজনৈতিক কর্মকাণ্ডে জড়িত নন। বাকি তিনজনই বর্তমানে জামায়াতের সক্রিয় কর্মী। আগামী ০৫ এপ্রিল এ মামলার তদন্তের চূড়ান্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য রয়েছে ট্রাইব্যুনাল-১ এ। বর্তমানে মানবতাবিরোধী অপরাধের আরও ২৩টি মামলার তদন্ত চলছে বলেও সংবাদ সম্মেলনে জানান তদন্ত সংস্থার কর্মকর্তারা।

গত বছরের ২৬ নভেম্বর রাজনগরের চার আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির পর ওইদিনই উপজেলার পাঁচগাঁও এলাকার নিজ বাড়ি থেকে আকমল আলী তালুকদারকে গ্রেফতার করে পুলিশ।