শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

বিলেতে কমলগঞ্জের শতজন : রওশনারা মনি : যার গানে ও সুরে মূর্চ্ছিত হয় ইউরোপ



:  সৈয়দ মাসুম :
100

মাত্র পাঁচ বছর বয়সে বাবা মার হাত ধরে বিলেত প্রবাসী হন। ভিন্ন ভাষা ও ভিন্ন সংস্কৃতির সংস্পর্শে থেকেও বাংলা ভাষা ও বাংলা গান হৃদয়ে লালন করেন। শিশুকাল থেকে আজ অবধি ইংল্যান্ড ও ইউরোপের বাংলা সঙ্গীত জগতে যিনি দুর্দান্ত প্রতাপ নিয়ে দাঁড়িয়ে আছেন তিনি হচ্ছেন মৌলভীবাজারের মেয়ে রওশনারা মণি।
রওশনারা মণির জন্ম মৌলভীবাজার শহরে। তাঁর পিতার নাম আলহাজ্জ্ব আব্দুস ছমরু ও মাতা সৈয়দা সুফিয়া খানম। জনাব আব্দুস ছমরুর ছয় ছেলে মেয়ের মধ্যে রওশনারা মণি হচ্ছেন সর্ব কনিষ্ঠ।
টাওয়ার হ্যামলেটস কাউন্সিল কর্তৃক বাংলা সঙ্গীত প্রতিযোগিতায় তিনি শিশু শিল্পী হিসাবে অংশ নিয়ে ১৯৮৫,৮৬,৮৭ও ৮৮ সালে বিভিন্ন ক্যাটাগরিতে প্রথম ও দ্বিতীয় স্থান অর্জন করেন।
আশির দশকেই দিশারী শিল্পীগোষ্ঠীতে শিশু শিল্পী হিসাবে Save the children fund এর অনুষ্ঠানে সুবিখ্যাত Royal Albert Hall এ সঙ্গীত পরিবেশন করে তিনি বাঙালীসহ মূল জনগোষ্ঠীর দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হন।
এরপর থেকে রওশনারা মণিকে আর পেছনে তাকাতে হয়নি। বিলেত প্রবাসী বাঙালীদের মধ্যে তাঁর গানের জনপ্রিয়তা দ্রুত বাড়তে থাকে।লন্ডন,বার্মিংহাম,ম্যানচেষ্টার ,কার্ডিফসহ যুক্তরাজ্যের ছোট বড় প্রায় প্রত্যেক শহর থেকেই গানের জন্য তাঁর ডাক আসে।
মঞ্চ ও ইলেক্ট্রনিক মিডিয়া উভয়টাতেই তিনি অতি দ্রুততার সহিত সঙ্গীত পিপাসু বাঙালীদের হৃদয় জয় করতে সক্ষম হন।
নব্বইর দশকে রেডিওতে উপস্থাপনা তাঁকে বিশেষ খ্যাতি এনে দেয়। এক সময় তাঁর জনপ্রিয়তা ইংল্যান্ড ছেড়ে ইউরোপে ফাঁড়ি জমায়। তিনি ইটালী ,জার্মানী ,ফ্রান্স ,সুইজারল্যান্ডে,বেলজিয়াম ,নেদারল্যান্ড ,নরওয়ে ,ডেনমার্ক ,সুইডেন ,আয়ারল্যান্ড ,স্পেন ,গ্রীস ,পর্তুগালে নিয়মিত মঞ্চে সঙ্গীত পরিবেশন করছেন।ইউরোপের গন্ডী ছাড়িয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডাতেও মঞ্চে তাঁর সরব ও দর্শক নন্দিত উপস্থিতি আমরা দেখতে পাই।ইংল্যান্ডের প্রত্যেকটি বাংলা চ্যানেলে সমান গুরুত্ব দিয়ে তাঁর গান পরিবেশিত হয়। বাংলা ছাড়াও তিনি ইংলিশ ,হিন্দী ও উর্দু সঙ্গীতে সমান পারদর্শী। ইংল্যান্ডের বহুজাতিক সমাজ ব্যবস্থায় বিভিন্ন কমিউনিটিতে এবং তাঁদের কমিউনিটি চ্যানেল গুলোতে বর্তমানে তিনি সমান দক্ষতার সাথে সঙ্গীত পরিবেশন করছেন।
২০০০সালে রওশনারা মণির দশটি মৌলিক গানের সমন্বয়ে একটি সিডি বের হয় যেটি বাংলা ভাষাভাষীদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে।
ইংল্যান্ডের সানরাইজ রেডিও ২০০৫সালে সঙ্গীত ক্যাটাগরিতে তাঁকে বিশেষ সম্মাননা পুরুস্কার প্রদান করে।
২০০২ এবং ২০০৪ সালে লন্ডনের বাংলাদেশ সেন্টার থেকে তিনি আনন্দমেলা Special Achievment Award অর্জন করেন। ২০০৬ সালে বেলজিয়ামের Association of Bangladeah Comunity বাংলা সঙ্গীতে অবদান রাখার জন্য তাঁকে বিশেষ সম্মাননা প্রদান করে।
রওশনারা মণি শুধু সঙ্গীতের মধ্যেই নিজেকে আবদ্ধ রাখেননি।মানব সেবায়ও তিনি তাঁর হাতকে সব সময় প্রসারিত করেছেন। The Railway Children সহ বেশ কয়েকটি চ্যারেটি সংস্থার সাথে তিনি জড়িত আছেন। ২০০৯ সালে তাঁরই একক প্রচেষ্ঠায় অসুস্থ বাউল সম্রাট শাহ আব্দুল করিমের জন্য দশ লক্ষ টাকা ফান্ডরাইজ করা হয়।
অভিনয়েও রওশনারা মণি সিদ্ধহস্থ। তিনি বিলেত প্রবাসী বিশিষ্ট নাট্যনির্দেশক কৌতুক অভিনেতা তছলিম আহমদের মঞ্চ নাটক ক্ষতবিক্ষত ,ডিনার সহ বেশ কয়েকটি নাটকে অভিনয় করে সাফল্যের পরিচয় দিয়েছেন। রেডিও নাটকেও তিনি দেশের বিখ্যাত অভিনেতা আজিজুল হাকিমের বিপরীতে কাজ করেছেন। লন্ডনের প্রথম বাংলা চ্যানেল বাংলা টিভিরনিজস্ব প্রযোজনায় প্রথম নাটক আব্দুল গাফফার চৌধুরীর লাল গোলাপে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন।
কর্ম জীবনে তিনি ব্রিটিশ ন্যাশনাল হেলথ সার্ভিসের একজন সিনিয়র প্রশাসনিক কর্মকর্তা।
১৯৯২সালে রওশনারা মণি কমলগঞ্জ উপজেলার কামারগাঁও নিবাসী প্রকৌশলী কবি মোহাম্মদ ইকবালের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তাঁর একমাত্র পুত্র আইনান ইকবাল বিলেতের একটি নামকরা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা বিজ্ঞানের ছাত্র।
সঙ্গীত ,সংস্কৃতি,পরিবার ও পেশা সবকটিতে সফল একজন নারী হিসাবে রওশনারা মণি দেশে ও বিদেশে সকলের নিকট পরিচিত।