শনিবার, ৪ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

জনতা ব্যাংকের কর্মকর্তার একি কাণ্ড



 50

কমলকুঁড়ি  অনলাইন ::

ব্যাংকিং খাতে যেন টাকা চুরির হিড়িক পড়েছে। এবার জনতা ব্যাংকের ২ কোটি ১০ লাখ টাকা চুরির ঘটনা ঘটেছে। ব্যাংকটির স্থানীয় কার্যালয়ের (লোকাল অফিস) রাজীব হাসান নামে এক কর্মকর্তা কৌশলে এ টাকা সরান।

কিন্তু শেষ রক্ষা হয়নি। ব্যাংক কর্তৃপক্ষ গতকাল সোমবার (২১ মার্চ) তার বাড়ি থেকে বস্তায় ভরা এবং অফিসের টেবিলের ড্রয়ার ও তার ব্যাংক হিসাব থেকে ওই টাকা উদ্ধার করে।

এ ঘটনায় আতঙ্কিত আমানতকারীরা গতকাল সোমবার ব্যাংকে এসে নিজ নিজ হিসাবের খোঁজখবর নেওয়ার চেষ্টা করেন। কেন্দ্রীয় ব্যাংকের রির্জাভ থেকে অর্থ চুরির ঘটনার রেশ না কাটতেই রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংকের এ টাকা চুরির ঘটনা ফাঁস হলো।

জানা গেছে, রাজিব হাসানের ধানমণ্ডির বাসা থেকে বস্তাভর্তি ৭৮ লাখ, তার ডেস্কের ড্রয়ার থেকে ১৫ লাখ এবং তার ব্যাংক অ্যাকাউন্ট থেকে এক কোটি ১৪ লাখ টাকা পাওয়া গেছে। এর বাইরে তার অ্যাকাউন্টে বিপুল অংকের টাকা জমা ও উত্তোলনের প্রমাণ পাওয়া গেছে। জানা গেছে, জনতা ব্যাংকের লোকাল অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তা (সিনিয়র অফিসার) রাজিব হাসান দীর্ঘদিন ধরে ওই শাখার এফডিআর (ফিক্সড ডিপোজিট রিসিট বা স্থায়ী আমানতপত্র) অনুবিভাগে কাজ করে আসছেন। সেখানে অনেক আগে থেকেই ভাউচার দিয়ে টাকা তুলছিলেন তিনি। এতদিন বিষয়টি কেউ বুঝতে না পারলেও গত রবিবার বিকালে ভাউচারে গরমিল দেখতে পান অন্য কর্মকর্তারা। আর তা মিলিয়ে দেখতেই বেরিয়ে আসে এফডিআরের নামে ভাউচার দিয়ে বিপুল পরিমাণ টাকা তুলে নেয়ার কাহিনি। সংশ্লিষ্টরা জানান, এফডিআরের জমার বিপরীতে গ্রাহককে প্রদেয় মুনাফার কিছু অংশ নিজের হিসাবে নিয়েছেন রাজীব হাসান। এ ছাড়া গ্রাহককে যে পরিমাণ মুনাফা দেওয়ার কথা, এর চেয়ে অনেক বেশি টাকার ভাউচার করে অতিরিক্ত অংশ নিজের অ্যাকাউন্টে জমা করেন তিনি।

একই সঙ্গে গ্রাহকের জমাকৃত টাকা ব্যাংকে জমা না দিয়ে আত্মসাৎ করেন। দীর্ঘদিন ধরেই তিনি এ অপকর্ম করে আসছিলেন। তার গ্রামের বাড়ি ফরিদপুর জেলার চরভদ্রাসন থানায়। ব্যাংকের বিভিন্ন কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, ঘটনাটি লোকাল অফিস প্রধান কার্যালয়কে জানিয়েছে।গতকাল সোমবার প্রধান কার্যালয়ের ভিজিল্যান্স টিম এসে লোকাল অফিস পরিদর্শন করে। প্রাথমিকভাবে কত টাকার অনিয়ম করা হয়েছে, তা কাগজপত্র ঘেঁটে বের করা হয়েছে। ওই পরিমাণ টাকা তারা উদ্ধারও করতে পেরেছেন। এখন ঘটনাটি কীভাবে ঘটেছে এবং এর সঙ্গে কারা কারা জড়িত এ বিষয়ে তদন্ত চলছে। শিগগির এ অপকর্মে জড়িতদের চিহ্নিত করা সম্ভব বলে জানা গেছে। জনতা ব্যাংক সূত্রে জানা গেছে, টাকা উদ্ধারের পর সোমবার ব্যাংকের তৃতীয়তলায় একটি কক্ষে রাজিব হাসানকে দিনভর আটকে রাখা হয়। পরে ব্যাংকের ঊর্ধ্বতনদের সঙ্গে বৈঠক করেন শাখা ব্যবস্থাপক। এ ঘটনায় সোমবারই বিশেষ স্কোয়াড ওই শাখা পরিদর্শন করেছে। লোকাল অফিসের মহাব্যবস্থাপক মো. ফরজ আলী বলেন, খোয়া যাওয়া সব টাকা উদ্ধার করতে পেরেছি। ঘটনাটির তদন্ত চলছে। তদন্ত রিপোর্ট পাওয়ার পর এ আর্থিক অনিয়মের সঙ্গে যে বা যারাই জড়িত থাক, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, ওই টাকা গ্রাহকের নয়। আমাদের শাখার নিজস্ব হিসাব থেকে ভাউচারের মাধ্যমে চুরি হয়েছিল। হিসাব-নিকাশ করে সঠিকভাবে ডেবিড-ক্রেডিট অ্যাডজাস্ট করা হয়েছে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের ১০ কোটি ১০ লাখ ডলার রিজার্ভ চুরির ঘটনা বিশ্বব্যাপী আলোচিত। এর আগে এটিএম কার্ড ক্লোন করে চার ব্যাংকের গ্রাহকের অ্যাকাউন্ট থেকে প্রায় ২১ লাখ টাকা চুরি করেছে হ্যাকাররা। আন্তর্জাতিক ক্রেডিট নকল করে প্রিমিয়ার ব্যাংকের চার বুথ থেকে ৪০ লাখ টাকা চুরি করেছে আরেক দল বিদেশি প্রতারক। এ ছাড়া সিটি ব্যাংকের ক্রেডিট কার্ড জালিয়াতি করে ৩ কোটি ৪০ লাখ চুরির ঘটনা ঘটে গত বছর।