বৃহস্পতিবার, ২ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

চা গাছে পূজা, মিলাদ মাহফিল ও চা শ্রমিকদের বিশেষ গীতি নৃত্যের মাধ্যমে কমলগঞ্জে বাগানে চা বাগানে চাপাতা উত্তোলন শুরু



kamalgonj tea
কমলকুঁড়ি রিপোর্ট :
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার বাগানে বাগানে ধর্মীয় আচার অনুষ্ঠান ও উৎসবমুখর পরিবেশে শুরু হয়েছে নতুন বছরের চা পাতা উত্তোলনের কাজ। আগাম বৃষ্টি হওয়ায় এবার অন্য বছরের চেয়ে প্রায় মাসখানেক পূর্বে কমলগঞ্জ উপজেলায় চাপাতা উত্তোলন শুরু হয়েছে। নতুন পাতা উত্তোলনের আনন্দে বাগানে বাগানে চলছে দোয়া, শিরনী বিতরণ ও পূর্জাচনাসহ নানান ধর্মীয় অনুষ্ঠানাদি। আর বছরের শুরুতে ভালো পাতা পেয়ে খুশি চা শিল্প সংশ্লিষ্টরা। মঙ্গলবার সকালে শ্রীগোবিন্দ পুর চা বাগানের ১নং সেকশনে ম্যানেজার,সহকারী ম্যানেজার, শ্রমিক ও স্টাফদের নিয়ে এর উদ্বোধন করেন বাগানের মালিক মহসীন মিয়া মধু। সারা  বছর যাতে প্রচুর পাতা পাওয়া যায় এবং আবহাওয়া অনুকুলে থাকে এই কামনায় আয়োজন করা হয় দোয়া, মিলাদ মাহফিল, বৃক্ষ পূজা ও নতুন পাতাকে স্বাগত জানিয়ে চা শ্রমিকদের ঐতিহ্যবাহী গীতিনৃত্য। পরে সবাইকে করানো হয় মিষ্টিমূখ।
শ্রীগোবিন্দপুর চা বাগান মালিক মহসীন মিয়া মধু জানান, বাংলাদেশের মধ্যে হেক্টর প্রতি সর্বাধিক উৎপাদনের রেকর্ড তার বাগানের। এই উৎপাদন ধরে রাখার জন্য তিনি মালিক, শ্রমিক, স্টাফ, ম্যানেজার সবাইকে এক পরিবারের সদস্য হিসেবে পরিগণ্য করেন। ফলে প্রত্যেকের সমস্যা ও সুযোগ সুবিধা আন্তরিকতার সহিত তিনি দেখে থাকেন। এর ফলে তার বাগানের প্রত্যেকেই আন্তরিকভাবে কাজ করেন এবং ফলনও ভালো হয়। তিনি জানান, এবছর আগাম বৃষ্টি পেয়েছেন, ক্রপ আগাম তুলছেন, আর সারা বছর পরিমিত বৃষ্টিপাত পেলে ও আবহাওয়া অনুকুলো থাকলে এবছর তার গড় উৎপাদন আরও বাড়বে।
উল্লেখ্য, প্রতিবছর ডিসেম্বরের প্রথম দিকে পাতা চয়ন বন্ধ হয়ে যায় এবং মার্চ পর্যন্ত গাছের পরিচর্যা ও ফেক্টরীর মেন্টেইনেন্স শেষে শুরু হয় নতুন করে উৎপাদন। এসময় চা কররা আশা প্রকাশ করেন চলমান আবহাওয়ার মতো সারা বছর অনুকুল আবহাওয়া পেলে এবছর তাদের লক্ষ্যমাত্রার চেয়ে বেশি চা উৎপাদন হবে। ডিসেম্বরে চা গাছের মাথা কেটে দেয়ার প্রায় ৪ মাস পর মৌলভীবাজারের চা বাগান গুলোর গাছে গাছে এখন শুধু সবুজ পত্রমঞ্জুরী। শ্রমিকরা পাতা তুলতে গিয়ে কয়েক মিনিটের মধ্যেই ভরে যাচ্ছে হাত। বেশি পাতা তুলতে পেরে হাজিরা পাবেন বেশি আর এ ভাবে যেন সারা বছর পাতা তুলতে পারেন সেজন্য ঘরে ঘরে তারা করছেন পূর্জাচনা। করছেন দোয়া মাহফিল ও শিরনী বিতরন।
এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক চা বোর্ডের এক কর্মকর্তা জানান, নিয়ম মেনে গাছের পরিচর্যা করলে একটি চা গাছ ৬০ বছর ধরে ফসল দিবে। তাই সকলেকে এ বিষয়ে রাখতে হবে সজাগ দৃষ্টি। পরিমিত বৃষ্টিপাতে এবছরও গতবছরের ন্যায় উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। বছরের শুরুর মতো সারা বছর চায়ের অনুকুল আবহাওয়া বজায় থাকলে চলমান বছরে রেকর্ড পরিমান চা উৎপাদন হবে বলে আশা প্রকাশ করেন এ শিল্প সংশ্লিষ্টরা।