বৃহস্পতিবার, ২ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন : রোববার মাঠে নামছে আইনশৃঙ্খলা বাহিনী



কমলকুঁড়ি ডেস্ক রিপোর্ট :
প্রথম ধাপের ৭৩২টি  ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন সুষ্ঠু করার জন্য রোববার থেকে মাঠে নামছে আইনশৃঙ্খলা বাহিনী। প্রায় দুই লাখ পুলিশ, র‌্যাব, আনসার, বিজিবি, কোস্ট গার্ডসহ বিভিন্ন সংস্থার ফোর্স মাঠে থাকবে।
নির্বাচন আচরণবিধি অনুযায়ী ভোটগ্রহণ শুরুর ৩২ ঘণ্টা আগে প্রার্থী ও তাদের সমর্থকদের যেকোনো নির্বাচনী প্রচারণা বন্ধ করার বিধান রয়েছে। এজন্য ২০ মার্চ মধ্যরাত অর্থাৎ রাত ১২টা থেকে সব ধরনের প্রচারণা বন্ধ করতে হবে প্রার্থী ও সমর্থকদের। দেশের প্রায় সাড়ে ৪ হাজার নির্বাচন উপযোগী ইউপিগুলোতে মোট ছয় ধাপে ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে ইসি। প্রথম ধাপে ৭৩২টি ইউপিতে নির্বাচন হবে।
ইসি সূত্র জানায়, ইসির ফোর্স মোতায়েনের পরিকল্পনা অনুযায়ী, পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে প্রতি ইউনিয়নে ১টি করে ৭২১টি মোবাইল ফোর্স ও প্রতি তিন ইউপির জন্য স্ট্রাইকিং ফোর্স রাখা হচ্ছে।
অন্যদিকে প্রতি উপজেলায় ২টি করে র্যাবের মোবাইল টিম ও ১টি স্ট্রাইকিং টিম এবং প্রতি উপজেলায় দুই প্লাটুন বিজিবি মোবাইল ও এক প্লাটুন স্ট্রাইকিং ফোর্স হিসেবে থাকছে। আবার উপকূলীয় অঞ্চলে প্রতি উপজেলার জন্য কোস্টগার্ডের ২ প্লাটুন মোবাইল ফোর্স ও এক প্লাটুন স্ট্রাইকিং ফোর্স থাকছে। নির্বাচনের দু’দিন আগে থেকে পরে একদিন মোট চারদিনের জন্য নিয়োজিত থাকবে।