বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জে গরু চুরির হিড়িক, ১৫ দিনে ৩২ টি গরু চুরি



 কমলকুঁড়ি রিপোর্ট

54

কোরবানীর ঈদকে সামনে রেখে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় গরু চুরির হিড়িক পড়েছে। গত ১৫ দিনে বিভিন্ন গ্রাম থেকে প্রায় ৩২টি গরু চুরির ঘটনা ঘটেছে। এক মালিকের ৬টি গরু চুরি হওয়ায় দুশ্চিন্তায় হৃদরোগে আক্রান্ত হয়ে নরেশ দেবনাথ নামে এক জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। গরু চোরের উপদ্রব বৃদ্ধি পাওয়ায় কৃষকরা আতংকগ্রস্ত হয়ে পড়ছেন। গরু চোরের উপদ্রব থেকে রক্ষা পেতে কোথাও কোথাও কৃষককূল রাত জেগে গরু গোয়াল পাহারা দিচ্ছেন। একটি শক্তি সিন্ডিকেট চক্র গরু চুরি করে অন্যত্র পাচার করছে বলে অভিযোগ রয়েছে।

সরেজমিনে জানা যায়, ঈদ কে সামনে রেখে কমলগঞ্জ উপজেলায় একটি শক্তিশালী চোর চক্র সক্রিয় হয়ে উঠেছে। চোররা স্থানীয় লোকদেও সহযোগীতায় একটি শক্তিশালী সিন্ডিকেট গড়ে তুলেছে। এই চোর চক্র গত ১৫ দিনে উপজেলার পতনঊষারের চাঁন মিয়ার ৩টি গরু, শ্রীরামপুর থেকে ৪টি, শ্রীসূর্য্য এলাকা থেকে ৩টি গরু, রাঙাটিলা গ্রামের সফিক মিয়ার ২টি, দেওছড়া চা বাগানের সিনাথ রবিদাসে ২টি গরু, রহিমপুর ইউনিয়নের সিদ্ধেশ্বরপুর গ্রামের নরেশ দেবনাথের বাড়ি থেকে ৬টি গরু, মাধবপুরের ধলাইপার গ্রামের তোফায়েল মিয়ার ২টি, মাধবপুর চা বাগানের জানকা চৌহানের একটি জার্সি গরু, কাটাবিল গ্রামের কাদির মিয়ার একটি গরু, উবাহাটা গ্রামের বিজয় পালের ১টি, ধাতাইল গ্রামের চন্দন মালাকার এর ১টি গরু, কমলগঞ্জ পৌর এলাকার এক নম্বর ওয়ার্ড থেকে ২টি ছাগল ও ১টি গরুসহ প্রায় ৩২টি গরু চুরির ঘটনা ঘটেছে। ঈদের পূর্বে গরু চুরি হওয়ায় বিপদে পড়েছেন কৃষক। চুরি হওয়া গরু বাজার মুল্য হবে অর্ধ কোটি টাকা। কৃষকদেও পরিবার বর্তমানে চরম আর্থিক সঙ্কটে পড়েছে। এক একটি গরুর মূল্য ত্রিশ হাজার থেকে লক্ষাধিক টাকা।

মুন্সিবাজার ইউপি চেয়ারম্যান আব্দুল মোতালিব তরফদারসহ স্থানীয় এলাকাবাসী বলেন, সিদ্ধেশ্বরপুর গ্রামের নরেশ দেবনাথের একমাত্র সম্বল ৬টি গরু চুরি হওয়ায় দুশ্চিন্তাগ্রস্ত হয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি গত রোববার রাতে মারা যান। এছাড়া ঈদকে সামনে রেখে অন্যান্য অপরাধীরা বসে নেই। গত বুধবার রাতে মুন্সীবাজার ইউনিয়নের উবাহাটা গ্রামের সিএনজি অটোরিক্সা চালক বাবুল মল্লিক এর ঘরের দরজা ভেঙ্গে নগদ ১৬ হাজার টাকা, স্বর্ণ ও মোবাইল ফোন সহ প্রায় লক্ষাধিক টাকার মালামাল চুরি হয়। এ সময় গৃহকর্তা ঘুম থেকে জেগে উঠলে চুরচক্রের একটি মোবাইল ফোন ফেলে পালিয়ে যায়। বৃহষ্পতিবার ভোরে কমলগঞ্জ থানার ওসি (তদন্ত) নজরুল ইসলাম ও এসআই আব্দুল হামিদ মোবাইল ফোন উদ্ধার করে নিয়ে যান। এছাড়া উবাহাটা ও ধাতাইলগাঁও গ্রামে একই রাতে আরও ছয়টি বাড়িতে চুরির চেষ্টা চালায় চোরচক্র।

আলাপকালে পতনউষারের কৃষক তোয়াবুর রহমান, মুন্সিবাজারের টিংকু দেবনাথ, জাকির হোসেন, সিনাথ রবিদাস বলেন, অনেক কষ্টে লালন পালন করে গরু পালনের পর চুরি হয়ে যাওয়ায় চিন্তায় ফেলেছে। গরু চুরির ফলে অনেক খোঁজাখুঁজি করেও গরুর সন্ধান পাওয়া যায় না। থানায় অভিযোগ দিয়েও লাভ নেই। সম্প্রতি সময়ে অব্যাহতহারে যে পরিমাণে কৃষকদের গরু চুরি হচ্ছে তাতে শেষ সম্বলটুকুও আরও নেই। ফলে মারাত্মকভাবে ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে কৃষকদের।

কমলগঞ্জ উপজেলা আইন শৃঙ্খলা কমিটির সদস্য ও কমলগঞ্জ প্রেসক্লাব সভাপতি এমএ ওয়াহিদ রুলু বলেন, ঈদকে সামনে রেখে সাম্প্রতিক সময়ে গরু চুরি, সিদেল চুরি বৃদ্ধি পেয়েছে। আইন শৃঙ্খলা কমিটিতে এসব বিষয়ে আলোচনাও হয়েছে।
কমলগঞ্জ থানার অফিসার ইনচার্জ বদরুল হাসান বলেন, থানায় গরু চুরির কোন অভিযোগ আসেনি। তবে পুলিশ তৎপর আছে।