সোমবার, ৬ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জের গাছে গাছে আমের মুকুলের সমারোহ



30
কমলকুঁড়ি রিপোর্ট :

মৌলভীবাজারের কমলগঞ্জে এ বছর আমের গাছে গাছে মকুলের সমারোহ দেখা দিয়েছে। আমের মুকুলের ম-ম গন্ধে এখন মাতোয়ারা চারদিক। ডালে ডালে সোনালি মুকুলগুলো যেন উজ্জল রোদের মতই হাসছে। আমের মুকুল কেবল গাছেই ছেয়ে যায়নি, ছুঁয়ে গেছে চাষিদের হৃদয়ও।
নতুন বাগান তৈরি, পরিচর্যা আর আধুনিক প্রযুক্তি ব্যবহারে বাড়ছে আমের উৎপাদন। আমগাছগুলোতে ফাল্গুন মাসের প্রথম দিক থেকেই প্রচুর কুঁড়ি এবং মুকুলের সমারোহ হয়। গাছভর্তি মুকুল বর্তমানে গুটিতে রুপান্তর হতে যাচ্ছে। গোটা আম গাছগুলো মুকুলে মুকুলে ভরে গিয়েছে। এবার আমের বাম্পার ফলন হবে বলে আশা করা হচ্ছে। আম পূর্ণাঙ্গ ফলে রুপ নেয় কয়েকটি পর্যায় অতিক্রম করে। প্রথমে মুকুল, মুকুল থেকে ফুল, ফুল থেকে গুটি এবং গুটি বড় হয়ে আম ফলে রুপ নেয়। প্রতিটি পর্যায়েই আম গাছের বালাই ব্যবস্থাপনার গুরুত্ব দেয়া প্রযোজন। তবে মুকুল আসার আগে এবং পড়ে বেশী গুরুত্ব দেয়া প্রয়োজন। কেননা, মুকুল ঝরে পড়েই আমের উৎপাদন বহুলাংশে হ্রাস পায়। আম গাছে মুকুল আসার সময় হপার পোকা কচি অংশের রস চুষে খায়। ফলে মুকুল শুকিয়ে বিবর্ণ হয়ে ঝরে পড়ে। এ ছাড়া রস চোষার সময় পোকা আঠালো পদার্থ নিঃসৃত করে এতে ফুলে পরাগরেণু আটকে পরাগায়ণে বিঘ্ন ঘটে।
এ পোকা দমনের জন্য রিপকর্ড বা সিমবুস ও টিল্ট সপ্রে করা হয়ে থাকে। চলতি বছর লক্ষাধিক গাছে আমের মুকুল এসেছে। ফাল্গুন মাসের শুরুর প্রথম থেকেই আম উৎপাদনের জন্য অনুকুল আবহাওয়া রয়েছে।