রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

‘বিশ্বে ভয়াবহ পরমাণু পরিস্থিতি দেখা দিতে পারে’



আন্তর্জাতিক ডেস্ক:

আমেরিকাসহ বিশ্বে ভয়াবহ পরমাণু পরিস্থিতি দেখা দিতে পারে বলে আশংকা ব্যক্ত করেছে পরমাণু নিরাপত্তা বিষয়ক সংস্থা নিউক্লিয়ার থ্রেট ইনিসিয়েটিভ বা এনটিআই।

poromanu

এনটিআই বলেছে, পরমাণু উপাদান চুরির আশংকা বাড়ছে। সন্ত্রাসীরা চুরির মাধ্যমে এ সব উপাদান হাতিয়ে নিতে পারে বলে আশংকা প্রকাশ করেছে এনটিআই। এ ছাড়া, পরমাণু স্থাপনার বিরুদ্ধে সাইবার হামলা বা ধ্বংসাত্মক তৎপরতার চালানো হতে পারে বলে আশংকা প্রকাশ করা হয়েছে। এনটিআই মনে করছে, সব মিলে ভয়াবহ পরমাণু পরিস্থিতি দেখা দিতে পারে। পরমাণু নিরাপত্তা সংক্রান্ত ২০১৬ সালের প্রতিবেদনে এ ভয়াবহ আশংকা ব্যক্ত করে এনটিআই।

“২০১৬ এনটিআই সিকিউরিটি ইনডেক্স:থেফট অ্যান্ড স্যাবোটেজ” নামের প্রতিবেদনে এ আশংকা ব্যক্ত করা হয়। এতে বলা হয়েছে, ২৪টির বেশি দেশে এখনো অন্তত এক কিলোগ্রাম করে বোমা বানানোর উপযুক্ত পরমাণু উপাদান রয়েছে। সব মিলে বিশ্বে এ জাতীয় উপাদানের পরিমাণ প্রায় ২০০০ টন বলে উল্লেখ করে এতে আরো বলা হয়েছে, এ সব উপাদান অরক্ষিত অবস্থায় আছে এবং যে কোনো সময় তা চুরি করা সম্ভব।

এতে আরো বলা হয়েছে, এ সব উপাদানের ৮০ শতাংশেরও বেশি সামরিক বাহিনীর হাতে রয়েছে। সামরিক বাহিনীর এ সংক্রান্ত নিরাপত্তার বিষয়টি আন্তর্জাতিক চুক্তির অন্তর্ভুক্ত হয় না বলে এনটিআই প্রতিবেদনে উল্লেখ করা হয়। পরমাণু অস্ত্র ধর সব দেশকে নিরাপত্তা সংক্রান্ত কিছু শর্ত বাস্তবায়নে সম্মত হওয়ার আহ্বান জানানো হয়েছে এ প্রতিবেদনে।

এ ছাড়া, পরমাণু স্থাপনার বিরুদ্ধে সাইবার হামলা বা ধ্বংসাত্মক তৎপরতার আশংকার কথা প্রতিবেদনে এ বারই প্রথম উল্লেখ করা হয়। এতে আরো বলা হয়েছে, পরমাণু অস্ত্রধারী দেশগুলোর মধ্যে প্রায়ই অর্ধেকরই সাইবার হামলা ঠেকানোর মতো পর্যাপ্ত ব্যবস্থা নেই।

মার্চে মার্কিন নেতৃত্বে ওয়াশিংটন ডিসিতে পরমাণু নিরাপত্তা সংক্রান্ত শীর্ষ সম্মেলন হওয়ার কথা রয়েছে। তার আগে এ প্রতিবেদন প্রকাশ করল এনটিআই।