শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

আলীলগরের চিতলিয়ায় সপ্ত বছর উদ্বাস্ত দিবস পালিত



Kamal-Pic-1[1]নূরুল মোহাইমীন মিল্টন  ॥
বার্মার জালিম শাসক দ্বারা ১৮১৯-১৮২৬ সনের দিকে ভারতে মনিপুর অধিকৃত হয়। এসময়ে মনিপুরীদের পুড়িয়ে শ্বাস বন্ধ করে হত্যা, শিশুকে পাথরের উপর ছুড়ে এবং চামড়া ছিঁড়ে লবন মাখিয়ে হত্যা করা হত। এতে মণিপুর রাজ্যের অধিবাসীরা টিকতে না পেরে বাধ্য হয়ে রাজ্য ছাড়া হন। বার্মা তখন ১৮১৯ থেকে ১৮২৬ পর্যন্ত সাত বছর ব্যাপী দখল করে রাখে। মহারাজ গম্ভীর সিংহের নেতৃত্বে বর্মি দখলকাররা বিতারিত হওয়ার পর তিনি পুনরায় মণিপুরের রাজ সিংহাসনে আহরন করেন এবং ১৯৩৪ খ্রিঃ ৯ জানুয়ারি পরলোক গমন করেন। ইতিহাসে এ সাত বছর সময়কালকে মণিপুরীদের জাতীয় ইতিহাসে “চহি তরেৎ খুনতাকপা” অর্থাৎ সাত বছর রাজ্যহীন ও গৃহহীন অধ্যায় হিসাবে অবিহিত করা হয়েছে।
এই দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন উপলক্ষে কমলগঞ্জ উপজেলার চিতলীয়া মণিপুরী গ্রামে অস্থায়ী বেদিতে পুষ্পার্ঘ্য অর্পণ, ‘মহারাজ গম্ভীর সিংহ মেমোরিয়াল এন্ড রিসার্চ সেন্টার’ এর আনুষ্ঠানিক উদ্বোধন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।  Kamal-Pic-4[1]
মণিপুরী যুব সমিতি কমলগঞ্জ শাখার আয়োজনে মণিপুরী যুব সমিতির সভাপতি ফেলেম ধীরেন এর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক এম. মহেন এর পরিচালনায় আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভারতের মণিপুর অঞ্চলের মুতুয়া মিউজিয়াম মহাপরিচালক মি. মুতুয়া বাহাদুর, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সফিকুল ইসলাম, আলীনগর ইউপি চেয়ারম্যান ফজলুল হক বাদশাহ, কমলগঞ্জের মণিপুরী কালচারাল কমপ্লেক্স এর আহ্বায়ক এল. জয়ন্ত সিংহ, সমাজকর্মী আবু সুলতান মোহাম্মদ ইদ্রিস। আলোচনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মহারাজ গম্ভীর সিংহ মেমোরিয়াল এন্ড রিসার্চ সেন্টার এর পরিচালক হাওবম ফাল্গুনী সিংহ। আলোচনা সভা শেষে ‘মহারাজ গম্ভীর সিংহ মেমোরিয়াল এন্ড রিসার্চ সেন্টার’ এর উদ্বোধন করা হয়। সবশেষে ভারতীয় ও স্থানীয় শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে ঐতিহ্যবাহী পেনা সুর মূর্ছনা পরিবেশিত হয়।