শুক্রবার, ৩ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

১৭ নভেম্বর মুজাহিদ-সাকার রিভিউ শুনানি




মুজাহিদ-সাকার রিভিউ শুনানি ১৭ নভেম্বর

ডেস্ক রিপোর্ট :

জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর মৃত্যুদণ্ডর রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন শুনানির জন্য আগামী ১৭ নভেম্বর দিন ধার্য করেছে আপিল বিভিগ। আজ সোমবার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন ৪ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। একইসঙ্গে সাকা ও মুজাহিদের পক্ষে আদালতে যে কয়টি আবেদন করা হয়েছে সব আবেদনই খারিজ করে দিয়েছে আপিল বিভাগ। এসব আবেদনের মধ্যে ছিল সাকার পক্ষে ৫ পাকিস্তানিসহ ৮ জনের সাফাই সাক্ষীকে সমন পাঠানো এবং মুজাহিদের আইনজীবীদের হয়রানি বন্ধের আবেদন।

এ বেঞ্চের অন্য বিচারপতিরা হচ্ছেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। আদালতে সাকা-মুজাহিদের পক্ষে শুনানি করেন এডভোকেট খন্দকার মাহবুব হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন এটর্নি জেনারেল মাহবুবে আলম।
এই বেঞ্চই গত ১৬ জুন মুক্তিযুদ্ধের সময় বদরপ্রধান আলী আহসান মোহাম্মদ মুজাহিদের যুদ্ধাপরাধ মামলার চূড়ান্ত রায় ঘোষণা করে। আর মুক্তিযুদ্ধকালীন চট্টগ্রামের ত্রাস সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর আপিলের রায় এসেছিল গত ২৯ জুলাই। দুই আপিলের রায়েই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া ফাঁসির রায় বহাল থাকে।
প্রসঙ্গত, সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের চূড়ান্ত রায়ের বিরুদ্ধে করা পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন দুটি শুনানির জন্য আজ সোমবার সুপ্রিমকোর্টের কার্যতালিকায় ছিল। আপিল বিভাগের দৈনন্দিন কার্যতালিকায় আবেদন দুটি ১৬ ও ১৭ নম্বরে রাখা হয়। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে আপিল বিভাগে এই রিভিউ শুনানি অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও আসামীপক্ষের আইনজীবীদের আবেদনের প্রেক্ষিতে শুনানির দিন পিছিয়ে দেন আদালত।
রিভিউ আবেদনের শুনানি পেছানোর পাশাপাশি সাকা চৌধুরীর পক্ষে ৫ পাকিস্তানিসহ মোট ৮ জন সাফাই সাক্ষীকে সমন জারি করার আবেদন করা হয়েছিল আসামিদের পক্ষ থেকে। যা খরিজ করে দিয়েছে আদালত।
বিএনপি নেতা সাকা চৌধুরী ও জামায়াত নেতা মুজাহিদ এর আগে গত ১৪ অক্টোবর আপিল বিভাগে পৃথকভাবে রিভিউ আবেদন করেন। পরদিন আবেদন দুটির দ্রুত শুনানির দিন ধার্যের আবেদন করেন রাষ্ট্রপক্ষ। পরে গত ২০ অক্টোবর রিভিউ শুনানির জন্য ২ নভেম্বর দিন ধার্য করেন আপিল বিভাগের অবকাশকালীন চেম্বার আদালত।
মোট ৩৮ পৃষ্ঠার রিভিউ আবেদনে ৩২টি যুক্তি দেখিয়ে অভিযোগ থেকে অব্যাহতি ও মৃত্যুদণ্ড থেকে খালাস চেয়েছেন মুজাহিদ। রিভিউয়ের পেপারবুক দাখিল করা হয়েছে তিন শতাধিক পৃষ্ঠার। অপরদিকে, সাকা চৌধুরীর মোট ১০৮ পৃষ্ঠার রিভিউ আবেদনে ১০টি যুক্তি দেখিয়ে অভিযোগ থেকে অব্যাহতি ও মৃত্যুদণ্ড থেকে খালাস চাওয়া হয়েছে। এ দুজনেরই প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। অপরদিকে, রাষ্ট্রপক্ষে থাকবেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে একটি মামলায় ২০১০ সালের ২৯ জুন গ্রেফতার হন মুজাহিদ। পরে ওই বছরের ২ আগস্ট তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখানো হয়।
অন্যদিকে ২০১০ সালের ১৬ ডিসেম্বর অন্য একটি মামলায় গ্রেফতার হন সালাউদ্দিন কাদের চৌধুরী। পরে একই বছরের ১৯ ডিসেম্বর তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখানো হয়।
সূত্র: এবিনিউজ