শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া পত্নি বিশিষ্ট চিত্রশিল্পি আসমা কিবরিয়া আর নেই



ডেস্ক রিপোর্ট ।।11640

সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া পত্নি বিশিষ্ট চিত্রশিল্পি আসমা কিবরিয়া আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

সোমবার (৯ নভেম্বর) সকালে ৯.১০ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মৃত্যুবরণ করেন।

১৯৩৭ সালে জন্ম নেওয়া আসমা চিত্রকলা নিয়ে লেখাপড়া করেন নিউ ইয়র্কের উন আর্ট স্কুল ও ওয়াশিংটনের কোরকোরান স্কুলে। ব্যাংককসহ বিভিন্ন শহরে এ পর্যন্ত তার দশটি একক প্রদর্শনী হয়েছে।

বিকালে আসরের পর গুলশানের আজাদ মসজিদে আসমা কিবরিয়ার জানাজা হবে। আর মাগরিবের পর বনানী কবরস্থানে আবার জানাজার পর সেখানেই তাকে দাফন করা হবে।

মৃত্যুকালে তিনি এক পুত্র ড. রেজা কিবরিয়া ও এক মেয়ে নাজলী কিবরিয়া সহ অসংখ্য আত্মীয়-স্বজন, গুণগ্রাহী রেখে গেছেন।

রেজা কিবরিয়া একজন অর্থনীতিবিদ। আর তাদের মেয়ে নাজলী কিবরিয়া বস্টন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সহযোগী অধ্যাপক।

গ্রেনেড হামলায় শাহ কিবরিয়ার মৃত্যুর পর ‘শান্তির স্বপক্ষে নীলিমা’ ও ‘রক্তের অক্ষরে শপথের স্বাক্ষর’ নামক অভিনব ও শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচির মাধ্যমে হত্যাকাণ্ডের বিরুদ্ধে দেশব্যাপী ব্যাপক জনসচেতনতা আর আলোড়ন সৃষ্টি করেছিলেন।

কিবরিয়া পরিবারের পক্ষ থেকে শাহ এ এম এস কিবরিয়া ও আসমা কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়া মায়ের আত্মার মাগফেরাত কামনার জন্যে দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

উল্লেখ্য, ২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জ সদরের বৈদ্যের বাজারে ঈদ পরবর্তী এক জনসভা শেষে বের হওয়ার পথে গ্রেনেড হামলার শিকার হন সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া। ঢাকা নেয়ার পথে তাঁর মৃত্যু হয়।