বৃহস্পতিবার, ২ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জ পৌরসভায় প্রার্থীদের কৌশলী প্রচারণা



কমলকুঁড়ি রিপোর্ট ।।
সময় যতই ঘনিয়ে আসছে সরব হয়ে উঠছে মৌলভীবাজারের কমলগঞ্জ পৌর নির্বাচনের আগাম হাওয়া। আর নির্বাচনে সম্ভাব্য প্রার্থীরা দৌড়ঝাঁপ করছেন। এরই মধ্যে অনেকে ব্যানার ও বিলবোর্ড টাঙ্গিয়ে পৌরবাসীকে ঈদ ও শারদীয় দুর্গাপূজার শুভেচ্ছা জানিয়ে দোয়া কামনা করেছেন। সম্ভাব্য প্রার্থীরা পৌর নির্বাচনের তফসিল ঘোষণার আগেই নানামুখী কৌশলে প্রচারণা শুরু করেছেন। স্থানীয় আওয়ামী লীগের একাধিক সূত্রমতে, বিগত পৌর নির্বাচনে দলীয় প্রার্থীকে মনোনয়ন দেয়ার পরও বিদ্রোহী হয়ে আরেক আওয়ামীলীগ নেতা প্রার্থী হওয়ায় দলকে চরম মূল্য দিতে হয়। ক্ষমতায় থেকেও তাদের নির্বাচনে শোচনীয় পরাজয় বরণ করতে হয়।
সম্ভাব্য মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা পৌর নাগরিকদের মন জয়ের চেষ্টায় তৎপর। আওয়ামী লীগ, বিএনপির একাধিক নেতার পাশাপাশি স্বতন্ত্র প্রার্থীরাও বসে নেই। নিমন্ত্রণ-দাওয়াত বাদ দিচ্ছেন না কেউ। প্রতিটি সামাজিক অনুষ্ঠানে ভিড় করেন প্রার্থীরা। পাশাপাশি সমর্থকদের দিয়ে ডিজিটাল পোস্টার, ব্যানার টানানো হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কৌশলী প্রচারণায় নেমেছেন প্রায় সবাই। শুভেচ্ছা বিনিময়ের মাধ্যমে অনেকে তাদের প্রার্থিতা হওয়ার বিষয়টি সাধারণ ভোটারের সামনে তুলে ধরতে চাইছেন। পবিত্র ঈদুল আজহা ও শারদীয় দুর্গোৎসব উপলক্ষে অনেক প্রার্থীরা শো-ডাউন দিয়েছেন সমর্থকদের নিয়ে। অনেকেই ব্যানার ও বিলবোর্ড টাঙ্গিয়ে পৌরবাসীকে শুভেচ্ছা জানিয়ে দোয়া কামনা করছেন। এদিকে দেশে প্রথমবারের মতো স্থানীয় নির্বাচন দলীয় মনোনয়ন ও প্রতীকে আয়োজনের খবরে সম্ভাব্য প্রার্থীদেরও নতুন করে ভাবতে হচ্ছে। অনেক প্রার্থী এ নিয়ে দ্বিধা-দ্বন্দে পড়েছেন। আবার অনেক প্রার্থী দলীয় মনোনয়ন পাওয়ার আশায় নিজ নিজ দলের শীর্ষ নেতাদের সঙ্গে লবিং শুরু করেছেন। শীর্ষ নেতাদের কাছে ধরনা দিচ্ছেন বলেও নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে। এবার দলীয় প্রতীকে প্রার্থী মনোনয়ন হওয়াই বিদ্রোহী হওয়ার সুযোগ না থাকায় সব দলের শীর্ষ নেতারা রয়েছেন ফুরফুরে মেজাজে। নেতাদের মতে, এবার তৃণমূল নেতাকর্মী ও সাধারণ ভোটারের মন জয় করতে মাঠে নেমে পড়েছেন মনোনয়ন প্রত্যাশীরা। উপজেলা ও পৌর আওয়ামী লীগের নীতি নির্ধারণী নেতৃবৃন্দের মতে, এবারের নির্বাচনে বিদ্রোহী হওয়ার সুযোগ নেই। তারা বিগত নির্বাচন থেকে শিক্ষা নিয়ে এবার পৌরসভাসহ বিভিন্ন ইউপি নির্বাচনে তৃণমূলে অধিক জনপ্রিয় প্রার্থীকেই দলীয় মনোনয়ন দেয়ার ব্যাপারে অটল থাকবেন। তাই এবার তৃণমূল নেতাকর্মী ও সাধারণ ভোটারের মন জয় করতে মাঠে নেমে পড়েছেন মনোনয়ন প্রত্যাশীরা। তারা তৃণমূলের কার্যক্রম ঠিক রেখে হাই লেভেলে জোর তদবির ও লবিং চালিয়ে যাচ্ছেন।
এবার কমলগঞ্জ পৌরসভায় মেয়র পদে প্রতিদ্বন্দিতা করতে নির্বাচনী মাঠে ইতিমধ্যে আওয়ামী লীগ থেকে ৪ জন এবং বিএনপি থেকে ৩ জন সম্ভাব্য প্রার্থিতা ঘোষণা করেছেন। এদিকে দলীয় প্রতীকে নির্বাচন করার সরকারি সিদ্ধান্তে মাঠপর্যায়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। ক্ষমতাসীন আওয়ামীলীগ সমর্থকরা বিষয়টিকে স্বাগত জানালেও বিএনপি নেতাকর্মীরা কেন্দ্রের সঙ্গে সুর মিলিয়ে এর বিরোধিতা করছেন। অনেকেই মনে করছেন, এই সিদ্ধান্ত শুরুতে দলীয় প্রার্থী নির্বাচনে বিশৃংখলা দেখা দেবে। বৃদ্ধি পাবে মনোনয়ন বাণিজ্য। তারপরও বসে নেই উভয় দলের সম্ভাব্য প্রার্থীরা। সম্ভাব্য প্রার্থীরা দলীয় মনোনয়ন পেতে নিজ নিজ দলের শীর্ষ পর্যায়ে লবিং শুরু করেছেন। এ নিয়ে পৌরবাসীর মধ্যে চলছে নানা হিসাব-নিকাশ। দল থেকে কাকে সমর্থন দেয়া হবে তা নিয়ে তৈরি হয়েছে এক ধরনের অনিশ্চয়তা। নির্বাচনে সম্ভাব্য প্রার্থী হিসেবে বর্তমান মেয়র ও পৌর বিএনপির সাবেক সভাপতি আবু ইব্রাহীম জমসেদ, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আছলম ইকবাল মিলন, সাবেক মেয়র ও সাবেক উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক হাছিন আফরোজ চৌধুরী, উপজেলা যুবলীগের সভাপতি ও পৌরসভার প্যানেল মেয়র-১ মো. আনোয়ার হোসেন, উপজেলা যুবলীগের সহ-সভাপতি জাকারিয়া হাবিব বিপ্লব, পৌর যুবলীগ সভাপতি ও সাপ্তাহিক কমলগঞ্জের কাগজ-এর ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক মো. জুয়েল আহমদ, কেন্দ্রীয় বিএনপির নির্বাহী সদস্য মুজিবুর রহমান চৌধুরী (হাজী মুজিব) এর সহধর্মিনী রওশন আরা, প্রভাষক নজরুল ইসলাম, মাসুক আহমদ নির্বাচনী মাঠে তৎপরতা চালিয়ে যাচ্ছেন। ইতিমধ্যে নির্বাচনকে ঘিরে পৌরসভার জনসাধারণের মধ্যে নির্বাচনী আমেজ তৈরি হয়েছে। সম্ভাব্য প্রার্থীরাও পৌর এলাকার পাড়া-মহল্লায় সভা ও উঠান বৈঠক করে বেড়াচ্ছেন। বাজারের চায়ের দোকান ও গ্রামের দোকানগুলোতে এখনই গভীর রাত পর্যন্ত কে প্রার্থী হচ্ছেন, কে প্রার্র্থী হলে ভালো হবে তা নিয়ে আলোচনা-সমালোচনা করছেন।
ভানুগাছ পৌর বাজারের ব্যবসায়ীরা বলেন, এবারের পৌর নির্বাচনে মেয়র প্রার্থী মনোনয়ন করা কঠিন হবে। তবে আমরা রাজনৈতিক দল সমুহের কাছে দাবী করছি, মেয়র পদে তরুণ, কর্মঠ ও স্বচ্ছ প্রার্থী চাই। নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক জানান, নির্বাচনকে ঘিরে প্রার্থী নির্ধারনে হিমশিম খাচ্ছে সব রাজনৈতিক দল। সম্ভাব্য একাধিক প্রার্থীর প্রচারণায় দলের নীতি নির্ধারকরাও পড়েছে বিপাকে। আওয়ামীলীগের হয়ে জোরেশোরেই মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা। তবে প্রার্থী নির্ধারণে উপজেলা নেতা ও তৃণমূলের সমর্থনের অপেক্ষা মাত্র। নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামীলীগের একজন মনোনয়ন প্রত্যাশী বলেন, আওয়ামী লীগের সর্বস্তরের নেতা, তৃণমূল কর্মী, সুশীল সমাজ ও সাধারণ জনগণ আমার পাশে আছে। তাদের মতের প্রতি সম্মান রেখেই নির্বাচন করার ইচ্ছা রয়েছে। প্রত্যাশা করি আমার যোগ্যতা ও অবস্থা বিবেচনা করে দলীয় সমর্থন পাব। তবে দলের প্রতি শ্রদ্ধা রেখেই পরবর্তী সিদ্ধান্ত হবে।