শনিবার, ২৪ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

ব্রিটেনের মোস্ট ওয়ান্টেড নারী একাই ৪০০ জনকে খুন করার অভিযোগ



samantha-lewthwaite_66435কমলকুঁড়ি ডেস্ক :
ব্রিটেনের মোস্ট ওয়ান্টেড নারী সন্ত্রাসী সামন্থ লিউদওয়েট (৩২)। তার বিরুদ্ধে ৪০০ মানুষকে হত্যার অভিযোগ রয়েছে। এছাড়া সে সোমালিয়া ও কেনিয়ায় সন্ত্রাসী অভিযান, আত্মঘাতী হামলা ও গাড়ি বোমা হামলায় নির্দেশনা দেয়ার অভিযোগ নিয়ে তিনি এখন ফেরার। সোমবার বিভিন্ন গণমাধ্যমে তাকে বিস্তারিত প্রতিবেদন ছাপা হয়।
সূত্র অনুযায়ী, চার সন্তানের জননী এই নারী সোমালিয়া ভিত্তিক জঙ্গি গোষ্ঠী আল-শাবাবের মূল হোতা। সম্প্রতি কেনিয়ার একটি বিশ্ববিদ্যালয়ে সন্ত্রাসীদের হামলায়ও এই নারী জড়িত ছিল। ওই হামলায়ই মারা যায় ১৪৮ জন।
সোমালিয়ার সন্ত্রাস বিরোধী এক সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, লিউদওয়েট এখন আল শাবাব নেতা আহমদ উমরের ডান হাত।
সে টিনেজার ও নারীদের আত্মঘাতী বোমা হামলাকারী হিসেবে নিয়োগ দেয়া শুরু করেছে। এর বিনিময়ে প্রত্যেক পরিবারকে ৩০০ পাউন্ড করে ঘুষ দেয়া হয়। লিউদওয়েট ১৫ বছর বয়সী ছেলেদের আত্মঘাতী বোমা হামলার কাজে পাঠায়। এর আগে তাদের হেরোইন সেবন করানো হয়।
লিউদওয়েটের বাবা সাবেক সেনা সদস্য ছিলেন। তিনি উত্তর আয়ারল্যান্ডে কর্মরত ছিলেন। তার স্বামী ২০০৫ সালের লন্ডনে আত্মঘাতী বোমা হামলাকারীদের মধ্যে অন্যতম ছিল।
তিনি ২০০৫ সালের ওই হামলার পর ব্রিটেন ছেড়ে চলে গিয়েছিলেন। ২০১৩ সালে নাইরোবিতে ওয়েস্টগেট মল আক্রমণের মূল হোতা ছিলেন বলেও অভিযোগ রয়েছে। ওই ঘটনায় ৬৭ জন মারা গিয়েছিলো। ইন্টারপোল তার বিরুদ্ধে রেড কর্নার ওয়্যারান্ট জারি করেছে।