শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

অসুস্থ চা শ্রমিক কমলা এভাবেই কি থাকবে ?



কমলকুঁড়ি রিপোর্ট

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার সীমান্তবর্তী মাধবপুর ইউনিয়নের শ্রমিক কমলা বেগম ঝড়ের মাঝে প্লান্টেশন এলাকা থেকে উত্তোলিত চা পাতা নিয়ে ফেরার সময় পড়ে গিয়ে অসুস্থ হয়ে পড়েছিলেন। চা বাগানে ঘর থেকেও নেই। তার একমাত্র ছেলে মানসিক ভারসাম্যহীন বলে ঘুরে বেড়ায় যেখানে সেখানে। আর অসুস্থ কমলা বেগমের এখন আশ্রয় হয়েছে পাত্রখোলা চা বাগান প্রাথমিক বিদ্যালয়ের বারান্দায়।

 অসুস্থ চা শ্রমিক কমলার  জানান, পাত্রখোলা চা বাগানের শ্রমিক ছিলেন। এক ইউপি নির্বাচনে তিনি মাধবপুর ইউনিয়নের সংরক্ষিত ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডের নারী সদস্য হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। দুই বছর পূর্বে এক ঝড়ের সময় প্লান্টেশন এলাকা থেকে উত্তোলিত চা পাতা নিয়ে ফেরার সময় পড়ে গিয়ে কোমরে বড় ধরনের ছোট পেয়ে তিনি অসুস্থ হয়ে পড়েন। চা বাগানের পিচ্ছিল পথই তার জীবনটাকে তছনছ করে দিয়েছে। এরপর থেকে আর কাজ করতে পারেন না। একমাত্র ছেলে সিদ্দিকও মানসিক ভারসাম্যহীন।

পাত্রখোলা চা  বাগানের নতুন লাইনে তার একটি ঘর ছিল। সে ঘরটিও এখন দরজা জানালাবিহিন জরাজীর্ণ। চা বাগান কর্তৃপক্ষও তার কোন খোঁজ রাখে না। গত ৪ দিন ধরে তিনি পাত্রখোলা চা বাগান প্রাথমিক বিদ্যালয়ের বারান্দায় আশ্রয় নিয়েছেন। কেই খাবার দিলে খান, নতুবা অনাহারে থাকেন। তার আর্তনাদ এখনও পৌঁছেনি চা বাগানের বাবু (কর্মচারী) শ্রমিক নেতৃবৃন্দ ও ব্যবস্থাপকের কানে। চলমান করোনা পরিস্থিতিতে প্রাথমিক বিদ্যালয় বারান্দায় বড় অসহায় অবস্থায় রয়েছেন অসুস্থ কমলা বেগম।

তার সাথে কথা বলার সময় কোন কিছু খেয়েছেন কিনা জানতে চাইলে অসুস্থ কমলা বেগম হাউমাউ করে কেঁদে উঠে তার অসুস্থ ছেলের নাম সিদ্দিক সিদ্দিক বলে ডাকতে শুরু করেন। এরপর কমলা তারের তার জীবনের অনেক সংগ্রামের কথা বলে ক্ষোভ প্রকাশ করে বলেন, জনপ্রতিনিধি ও চা শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দরাও এখন তার কোন খোঁজ রাখে না।

পাত্রখোলা চা বাগান ব্যবস্থাপক কমলা বেগম এ চা বাগানের শ্রমিক ছিলেন বলে স্বীকার করে বলেন, তিনি পুরোটাই পাগল। গত ২ বছর আগে একটি দুর্ঘটনায় সে অসুস্থ হয়ে এখন মানসিক ভারসাম্যহীন। আমি তাকে ৬ মাস সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে রেখে চিকিৎসা করিয়েছি। তার ঘর রয়েছে, তবে সে ঘরে তিনি থাকেন না। তাকে বার বার বলার পরও তিনি সে ঘরে যেতে রাজি নন। তারপরও তাকে নিজ ঘরে ফিরিয়ে নিতে চেষ্টা করা হবে বলে জানান।

মাধবপুর ইউনিয়নের চেয়ারম্যান পুষ্প কুমার কানু কমলা বেগমের অসুস্থতার কথা ও এখন প্রাথমিক বিদ্যালয় বারান্দায় অবস্থানের কথা নিশ্চিত করে বলেন, তার ঘরটি মেরামত করে সে ঘরে তাকে ফিরিয়ে নিতে চা বাগান ব্যবস্থাপককে তিনি বলেছেন। যেহেতু কমলা বেগম অসুস্থ চা বাগানের তার নামটি তার এক ছেলেকে দিতে বলেছেন। চেয়ারম্যান বলেন এই নারীর আরও একটি ছেলে রয়েছে।