মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

প্রসঙ্গ : মানবতা আজ কোথায়?



।। লিয়াকত খান।। 

download-1

“জীবে দয়া করে যেই জন
সেই জন সেবিছে ইশ্বর”
“মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য” কিংবা বৌদ্ধের বাণী-” প্রাণী হত্যা মহাপাপ “, “সকলেই দণ্ডকে ভয় করে, জীবন সকলের প্রিয়। সুতরাং নিজের সাথে তুলনা করে কাকেও প্রহার করবে না কিংবা আঘাত করবে না ”
এ রকমের অসংখ্য বাণী, গান, নীতিকথা আমরা সবসময়ই আঁওড়াই এবং নিজেদেরকে মানবতাবাদী হিসাবে জাহির করতে ভালবাসি। কিন্তু বাস্তব জীবনে আমরা কতটুকু মনুষ্যত্ব ধারন করি তা নিজেকে নিজেই প্রশ্ন করলেই বুঝতে পারি !
ক’দিন যাবৎ রোহিঙ্গা সমস্যা নিয়ে সোস্যাল মিডিয়া সহ সর্বত্র যে ঝড় উঠেছে তা দেখে মনে হয় বর্তমান সময়টা মানবতার জন্য বড়ই ক্রান্তিকাল। রোহিঙ্গা হত্যা, নির্যাতনের পক্ষে বিপক্ষে আলোচনা সমালোচনা আজ সর্বত্র। বিশেষ করে এই পাশবিকতার পক্ষে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে কিছু মানুষের অবস্থান এবং মানবতা রক্ষাকারী ঠিকাদার দের নিরবতা সত্যিই হতাশাজনক।
ইতিহাস সচেতন মানুষ মাত্রই জানে পৃথিবীর প্রতিটি দেশেই অভিবাসী বিরাজমান। মানব সভ্যতার শুরু থেকেই মানুষ তার জীবিকা ও চাহিদার তাগিদে পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে বিচরণ করছে এবং বসতী গড়ে তুলছে।
রোহিঙ্গারা শত শত বছর ধরে বিভিন্ন কারনে বিভিন্ন সময়ে অন্যান্য জাতি ও গোষ্ঠির মত বার্মায় তাদের বসতী স্থাপন করে। বৃটিশ শাসনামলে বাংলাদেশের চট্টগ্রাম আর বার্মার আরাকান অঞ্চল ছিল ব্রিটিশ শাসনাধীন ‘বেঙ্গল অ্যাডমিনিস্ট্রেশন’ এর অন্তর্ভুক্ত। তখন আরাকানের উর্বর জমিতে চাষাবাদের জন্য ব্রিটিশরা চট্টগ্রাম থেকে অনেক মানুষকে সেখানে নিয়ে গিয়েছিলো। ব্যাপারটা ছিল এক দেশের ভেতরেই এক জেলা থেকে আরেক জেলায় জীবিকার সন্ধানে যাওয়ার মতো। এই কৃষক ও শ্রমিক পরিবারের বংশধরদেরই এখন বলা হয় ‘রোহিঙ্গা’।
ব্রিটিশ শাসন শেষ হয়ে গেলেও তারা সেখানেই রয়ে যায়। কিন্তু সে অঞ্চলের বৌদ্ধ জনসংখ্যা বাড়তে থাকলে আরাকানিরা রোহিঙ্গাদের আর ভালোভাবে নেয় নি, কারণ রোহিঙ্গারা ছিল চেহারা, ভাষা, ধর্ম ও সংস্কৃতির দিক থেকে সে এলাকার অন্যান্য বাসিন্দাদের থেকে আলাদা। ১৯৮২ সালে মিয়ানমার পার্লামেন্টে আইন করে রোহিঙ্গাদের সে দেশের নাগরিকত্ব পাওয়ার রাস্তা বন্ধ করে দেয়া হয়। এ কারণে এই ১৩ লক্ষ মানুষের পৃথিবীর কোন দেশেরই নাগরিকত্ব নেই, তারা অবাঞ্ছিত, অনাকাঙ্খিত।
রোহিঙ্গাদের ব্যবসা, জমিজমা, শিক্ষা, বিয়ে, সন্তান ধারণ – সবই নিয়ন্ত্রিত ও বাধাগ্রস্থ। এর ফলে তারা অশিক্ষিত-অর্ধশিক্ষিত এবং সুবিধাবঞ্চিত এক জনগোষ্ঠী, যারা মানবেতর জীবনযাপন করে। প্রায়ই রাষ্ট্রীয় মদতে রাখাইনরা রোহিঙ্গাদের আক্রমণ ও হত্যা করে থাকে। এর ফলে রোহিঙ্গারা প্রাণ বাঁচাতে অথৈ সাগরে ভেলা ভাসায়। নিকটতম প্রতিবেশী বাংলাদেশে কয়েক দশকে ইতোমধ্যে আশ্রয় পেয়েছে ৩ লক্ষ রোহিঙ্গা। বাকিরা এখন চেষ্টা করছে থাইল্যান্ড, মালয়েশিয়া বা ইন্দোনেশিয়া পৌঁছতে। সে সব দেশ আশ্রয় দিয়েছে কিছু শরণার্থীকে কিন্তু বাকিদেরকে সমুদ্রেই ফিরিয়ে দেয়ায় সলিল সমাধি হচ্ছে অনেকের।
পৃথিবীর সবচেয়ে বেশী অভিবাসীত দেশগুলি মধ্যে আমেরিকা, কানাডা, দক্ষিন আফ্রিকা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের অভিবাসীদের আবার ইউরোপে ফিরে যেতে বলা কি সম্ভব ?
মানুষ হয়ে যদি মানুষের জন্য আমার মন না কাঁদে, কিছু করতে না পারি অন্তত মানুষের অসহায়ত্বে আমার মন যদি অনুশোচনায় দগ্ধ না হয় তাহলে বুঝতে হবে আমার মনুষ্যত্ব লাভে এখনও কমতি রয়েছে।
“মানুষ যদি সে না হয় মানুষ
দানব কখনও হয় না মানব”।

(লেখাটি লেখকের ফেইসবুক থেকে নেয়া)