শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

ড. মুহম্মদ জাফর ইকবাল এর উপস্থিতিতে শ্রীমঙ্গলে প্রথমবারের মতো ‘গণিত উৎসব’ অনুষ্ঠিত




ঝলক দত্ত, শ্রীমঙ্গল প্রতিনিধি:
শ্রীমঙ্গল উপজেলায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হল ‘গণিত উৎসব-২০২৪’। মৌলভীবাজার জেলার ৭টি উপজেলার শিক্ষার্থীদের অংশগ্রহণে শ্রীমঙ্গল উপজেলা প্রশাসনের আয়োজনে গণিত উৎসব অনুষ্ঠিত হয়।
শনিবার (৯ মার্চ) শ্রীমঙ্গল উপজেলা প্রশাসনের আয়োজনে সকাল ১১ ঘটিকায় মৌলভীবাজার জেলার ৭টি উপজেলার প্রায় আড়াই হাজার শিক্ষার্থীদের অংশগ্রহণে তৃতীয় শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ৪টি বিভাগে এই গণিত উৎসব অনুষ্ঠিত হয়।
মৌলভীবাজার জেলার জেলা প্রশাসক ড. উম্মে বিনতে সালাম এর সভাপতিত্বে ও ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অয়ন চৌধুরীর সঞ্চালনায়
উৎসবে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়ের মন্ত্রী বীরমুক্তিযোদ্ধা ড. মোঃ আব্দুস শহীদ এমপি।

গণিত উৎসবে প্রধান বক্তা হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বরেণ্য লেখক ও পদার্থবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল । তিনি বলেন, একসাথে দুই হাজারেরও বেশি শিক্ষার্থী বসে গণিত পরীক্ষা দিয়েছে এমন একটা ইতিহাসেরও প্রথম স্বাক্ষী হলাম। আর উপজেলা পর্যায়ে এমন বড় আয়োজন প্রথম। তিনি ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, বাংলাদেশের মুক্তিযোদ্ধের ইতিহাস এতো অসাধারণ একটি ইতিহাস যে একবার এই ইতিহাস পড়বে তাদের মধ্যে দেশপ্রেম জাগ্রত হবে। তার হাতে বাংলাদেশ থাকবে সুরক্ষিত।
এছাড়াও বক্তব্য রাখেন, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. উজ্জ্বল কুমার দেব, বাংলা একাডেমী পুরস্কার প্রাপ্ত লেখক ও গবেষক উজ্জ্বল কুমার দাশ, শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের সভাপতি অর্ধেন্দু কুমার দেব, শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান ভানুলাল রায় ও উপজেলা নির্বাহী অফিসার মো. আবু তালেব।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লোকসংস্কৃতি গবেষক ও প্রাবন্ধিক বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত সুমন কুমার দাশ, বাতিঘর প্রকাশনার প্রকাশক দীপঙ্কর দাশ, শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ বিনয় ভূষণ রায়, পুলিশ পরিদর্শক আমিনুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সভাপতি অর্ধেন্দু কুমার দেব বেভুল।
আলোচনা সভা শেষে শিক্ষার্থীরা ড. মুহম্মদ জাফর ইকবালকে বিভিন্ন প্রশ্ন করলে তিনি উত্তর দেন।
অনুষ্ঠানে আগত অতিথিসহ প্রায় আড়াই হাজার শিক্ষার্থীদের মধ্যে শ্রীমঙ্গল উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ড. মুহম্মদ জাফর ইকবালের লেখা মুক্তিযুদ্ধের ইতিহাস বই উপহার দেয়া হয়। গণিত উৎসব পরীক্ষায় অংশ গ্রহণ করা শিক্ষার্থীদের মধ্যে সনদ ও বিজয়ীদে হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা।