শনিবার, ৪ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জের মণিপুরী ললিতকলা একাডেমি কর্তৃক বিষু উৎসব পালন



কমলকুঁড়ি রিপোর্ট

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মণিপুরী ললিতকলা একাডেমি আয়োজনে দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে বিষু উৎসব পালন করা হয়েছে।
শনিবার ১৫ এপ্রিল উপজেলার বিভিন্ন এলাকা থেকে দলগত ভাবে মণিপুরী নারীদের নিয়ে উৎসব উপলক্ষে নিকল খেলা অনুষ্ঠিত হয়। বিকেলে একাডেমির অডিটোরিয়ামে অতিঃ উপপরিচালক ও ইউএনও সিফাত উদ্দিন এর সভাপতিত্বে ও গবেষণা কর্মকর্তা প্রভাস চন্দ্র সিংহ এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক মাতৃভাষা পদক প্রাপ্ত ড. রণজিৎ সিংহ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আনন্দ মোহন সিংহ, লেখক ও গবেষক আহমদ সিরাজ, কমলগঞ্জ প্রেসক্লাব সভাপতি বিশ্বজিৎ রায়। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মণিপুরী মহারাসলীলা সেবা সংঘের সাধারণ সম্পাদক শ্যাম সিংহ, সাংবাদিক শাহীন আহমদ, নির্মল এস পলাশ প্রমূখ।
পরে নিকল খেলায় অংশগ্রহণকারী বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়। সবশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

বাংলাদেশের বিষ্ণুপ্রিয়া মণিপুরিরা বাংলা চৈত্র মাসের শেষ দিন থেকে পাঁচ দিনব্যাপী উদযাপন করে বিষু উৎসব। ‘বিষু’ শব্দটি কোত্থেকে কীভাবে এল, তার সুরাহা এখনও হয়নি। সংস্কৃতে বিষু শব্দের কাছাকাছি অর্থ সমতা বা সমান। জ্যোতির্বিজ্ঞান বলে, সূর্য নাকি সেদিন বিষুবরেখার মাঝখানে থাকে। দিন আর রাতের দৈর্ঘ্য তাই সমান।

বছর শেষ ও শুরুর সন্ধি এভাবে মণিপুরি জনজীবনে নানান বৈচিত্র্যে সেজে ওঠে। কৃত্য আর সহজ লোকাচার সেখানে একাকার হয়ে যায়। আর জীবন তার চলমানতার শক্তিকে নবায়ন করে প্রকৃতির সঙ্গে আত্মিক সম্পর্ক রচনার মধ্য দিয়ে।