সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জের কৃষক সৈয়দ নাজমুল হাসান মিঠু বঙ্গবন্ধু ব্রি ধান ১০০ চাষ করে সফল



আহমেদুজ্জামান আলম :
মৌলভীবাজারের কমলগঞ্জে বঙ্গবন্ধু ব্রি ধান ১০০ চাষে বাম্পার ফলন হয়েছে। কৃষককের মুখে হাসির ঝিলিক দেখা দিয়েছে। সময়মতো বৃষ্টি হওয়া আধুনিক চাষাবাদ এবং সঠিক পরিচর্যা, রোগ বালাই ও পোকামাকড়ের আক্রমণ কম হওয়ায় এ ফলন হয়।
বঙ্গবন্ধু ব্রি ধান ১০০ চাষে বাম্পার ফলনে লাভের আশা করছেন কমলগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের রামপুর ছাইয়াখালী হাওর এলাকার কৃষক সৈয়দ নাজমুল হাসান মিঠু। তিনি গেল বছর কমকগঞ্জ উপজেলা কৃষি অফিস থেকে বীজ নিয়ে বোরো মৌসুমে  প্রথমবারের মতো ছাইয়াখালী হাওর এলাকায় প্রায় এক একর জমিতে বঙ্গবন্ধু ১০০ ধান চাষ করে অভাবনীয় ফলন হওয়ায় চলতি বছর প্রায় দশ একর জমিতে বঙ্গবন্ধু ১০০ ধানের চারা রোপন করেন। সঠিক পরিচর্যা, রোগ বালাই ও পোকামাকড়ের আক্রমণ কম হওয়ায় ফলনও হয়েছে ভালো। চলতি সপ্তাহে এ ধান কাটা শুরু করবেন।
রামপুর ছাইয়াখালী হাওড় ব্যবস্থাপনা সমবায় সমিতির সহসভাপতি সফল কৃষক সৈয়দ নাজমুল হাসান মিঠু বলেন, বঙ্গবন্ধু ১০০ ধান চাষে সময় কম লাগে, খরচও কম এবং ফলন হয় ভালো। তিনি জানান, বঙ্গবন্ধু ব্রি ধান ১৩৫ থেকে ১৪০ দিনের মধ্যে এক একর জমিতে ১শত বিশ থেকে পঁচিশ মণ উৎপাদন সম্ভব। জিংক সমৃদ্ধ এধানের চালের গুণগত মান অত্যন্ত ভালো হওয়ায় অনেক কৃষক বীজ সংগ্রহ করে এবছর বোরো চাষ করেছেন। এছাড়া কৃষি অফিসও বীজ সংগ্রহ কৃষকদের মাঝে বিতরণ করে।
এই জাতটি বঙ্গবন্ধুর জন্মশত বর্ষে বঙ্গবন্ধু ১০০ নামে নাম করণ করা হয়।