শুক্রবার, ৩ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

শ্রীমঙ্গলে অধ্যায় এর পিঠা উৎসব



বিশেষ প্রতিনিধি

বাঙালির হাজার বছরের ঐতিহ্যবাহী সংস্কৃতির সঙ্গে মিশে আছে পিঠা। যখনই পিঠা-পায়েস, পুলি কিংবা নাড়ুর কথা উঠে তখনি যেন শীত ঋতুটি আমাদের চোখে ও মনে ভেসে ওঠে। প্রতি শীতেই গ্রাম বাংলার ঘরে ঘরে শুরু হয় পিঠা পুলির উৎসব।

শুক্রবার ১০ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলের জেলা পরিষদ অডিটোরিয়াম মাঠে সামাজিক সংগঠন অধ্যায় শ্রীমঙ্গলের আয়োজনে পিঠা উৎসবে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ও সাবেক চিফ হুইপ বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী রাজিব মাহমুদ মিঠুন।

জান্নাতুল ফেরদৌস বৃষ্টির সঞ্চালনায় বক্তব্য রাখেন সমাজসেবক সুলতান মোহাম্মদ ইদ্রিস লেদু এবং স্বাগত বক্তব্য রাখেন অধ্যায়ের গোপেন সেন নীল সহ আরো অনেকে।

লোকজ ঐতিহ্য এবং নারীসমাজের শিল্প নৈপুণ্যের স্মারক রূপেও পিঠা বিবেচিত হয়। শীতের সময় বাহারি পিঠার উপস্থাপন ও আধিক্য দেখা যায়। বাঙালির লোক ইতিহাস ও ঐতিহ্যে পিঠা-পুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে বহুকাল ধরে। মেলায় গ্রাম বাংলার বিলুপ্ত প্রায় সকল পিঠা দেখা যায়।
পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। অনুষ্ঠানে শতশত দর্শনার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

এবারের অধ্যায়ের পিঠা উৎসবটি উৎসর্গ করা হয়েছে শ্রীমঙ্গল উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান প্রয়াত রনধীর কুমার দেব, সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রয়াত আবু সিদ্দিক মুসা, মলয় রায় ভানু, মৌসুমী নাগ কে।