শনিবার, ১ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

চা শ্রমিকদের উচ্ছ্বাস



কমলকুঁড়ি রিপোর্ট

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত ১৭০ টাকা মজুরি মেনে দীর্ঘ ১৯ দিন লাগাতার কর্মবিরতির পর চা শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন। চা শ্রমিকরা কাজে যোগ দেওয়ায় চা বাগানগুলোতে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে।
রোববার (২৮ আগস্ট) চা বাগানের সাপ্তাহিক ছুটির দিনেও অনেক শ্রমিকরা চা বাগানে কাজে যোগ দিয়েছি। আবার অনেক শ্রমিকরা ছুটি থাকায় কাজে যোগ দেয়নি। তবে সোমবার থেকে শ্রমিকরা কাজে যোগ দিবেন বলে নিশ্চিত করেছেন শ্রমিক নেতারা।
সরজমিন ঘুরে দেখা যায়, নারী ও পুরুষ শ্রমিকরা দলে দলে জড়ো হয়ে চা পাতা তুলতে বিভিন্ন সেকশনের দিকে ভাগ হয়ে যেতে দেখা যায়। এ সময় বিভিন্ন চা বাগানের পঞ্চায়েত ও ভ্যালি নেতৃবৃন্দ শ্রমিকদের কাজে যোগদানে উৎসাহ দিতে দেখা যায়।
শ্রমিকদের পদচারণায় দীর্ঘদিনের নীরবতা ভেঙেছে চা বাগানের। গজিয়ে উঠা চা পাতা তোলার স্থানে গেলে দেখা যায়, নারী চা শ্রমিকরা তাদের পোশাক পরিবর্তন করে সেকশনে সেই পুরনো রেওয়াজে মনের আনন্দে দুটি পাতা ও একটি কুঁড়ি তুলতে ব্যস্ত সময় পার করছেন।
চা শ্রমিকরা জানান, প্রধানমন্ত্রী আমাদের মজুরি বৃদ্ধি করেছেন, এখন বাগানের জন্য কাজ করবো। প্রধানমন্ত্রী বলেছেন, আমাদের সাথে কথা বলবেন, আমারা আশা করি তিনি আমাদের বাকি দাবিগুলোও মেনে নেবেন।’
এদিকে বিভিন্ন বাগানের শ্রমিকরা মজুরি বৃদ্ধি হওয়াতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে শুভেচ্ছা ও ধন্যবাদ জানিয়ে আনন্দ মিছিল বের করে। কোন কোন চা বাগানে নৃত্যের তালে তালে সংগীত পরিবেশন করতে দেখা যায়। এজন্য এক প্রাণের উচ্ছ্বাস।