শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

শ্রীমঙ্গলে ফাগুয়া উৎসব উদযাপন



কমলকুঁড়ি রিপোর্ট

মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে মৌলভীবাজারের শ্রীমঙ্গলের ফুলছড়া চা বাগানে চা জনগোষ্ঠীর বহু মাত্রিক অনুষ্ঠানসমূহ নিয়ে ২য়বারের মতো ফাগুয়া উৎসব অনুষ্ঠিত হয়েছে। সবুজ-শ্যামল চায়ের দেশ শ্রীমঙ্গলে ফাগুয়া উৎসবের রঙ লেগেছিল উৎসবকে ঘিরে। সিলেট বিভাগের অনেক চা-বাগান থেকে এসেছিল চা-জনগোষ্ঠির মানুষেরা। একসময় অনুষ্ঠানস্থল পরিনত হয় এক মিলনমেলায়।

ফাগুয়া উৎসব উদযাপন কমিটির সভাপতি রাজঘাট ইউপি চেয়ারম্যান বিজয় বুনার্জী ও সদস্য সচিব কালীঘাট ইউপি চেয়ারম্যান প্রাণেশ গোয়ালা জানান, রবিবার ২৭ মার্চ সিলেট অঞ্চলের বিভিন্ন চা-বাগান থেকে ফাগুয়া উৎসবে এসেছিল ১১ টি সাংস্কৃতিক দল।
এই উৎসবে তারা ঝুমুর নৃত্য, লাঠি নৃত্য, হোলী গীত, করম নৃত্য, মঙ্গলা নৃত্য গুরুবন্ধনা, নাটকসহ মনোমুগ্ধকর অনেক নৃত্য পরিবেশন করে। এসময় উপস্থিত দর্শক স্রোতা ও অতিথিরা রং খেলা করে এক আনন্দঘন পরিবেশ সৃষ্টি হয়।

ফাগুয়া উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানটির উদ্বোধন করেন মৌলভীবাজার স্থানীয় সরকারের উপপরিচালক মল্লিকা দে। এসময় আলোচনায় অংশ নেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ভানুলাল রায়, ইউএনও নজরুল ইসলাম সহ আরো অনেকে।
বিকেল ৩ টা থেকে রাত ১০ টা পর্যন্ত হাজারো দর্শক উপভোগ করেন চা-জনগোষ্ঠির ঐতিহ্যবাহী ফাগুয়া উৎসব।


অনুষ্ঠানে কবি, সাহিত্যিক, সাংবাদিক, জনপ্রতিনিধি, রাজনৈতিক, সামাজিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণিপেশার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। #