শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জে মণিপুরিদের  নিংতম কাং টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত



কমলকুঁড়ি রিপোর্ট

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ‘বাংলাদেশ মণিপুরী কাং ফেডারেশন আয়োজিত “নিংতম কাং টুর্নামেন্ট ২০২২”-এর ফাইনাল খেলা ও সমাপনী অনুষ্ঠিত হয়েছে।

২৮ মার্চ সোমবার বিকেলে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুরের নয়াপত্তন গ্রামের কাংশং হলে
পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক।
বাংলাদেশ মনিপুরী কাং ফেডারেশন সভাপতি মনীন্দ্র কুমার সিংহের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ইবুংহাল সিংহ শ্যামল ও শিক্ষিকা আয়েকপাম অঞ্জুর যৌথ সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন কমলগঞ্জ পৌরসভার মেয়র মোঃ জুয়েল আহমদ, মণিপুরী কালচাবাল কমপ্লেক্স এর আহ্বায়ক জয়ন্ত সিংহ। এ সময় বাংলাদেশ মনিপুরী সাহিত্য সংসদ এর সভাপতি এ কে শেরাম কে সংবর্ধিত প্রদান করা হয়।
টুর্নামেন্টে ছেলেদের ফাইনাল খেলায় কাংলাশা কাংখুৎ বাংলাদেশ চ্যাম্পিয়ান এবং মেয়েদের খেলায় ভানুমতি কাংখুৎ চ্যাম্পিয়ান হয়।
টুর্নামেন্টে ছেলেদের ১০টি ও মেয়েদের ৬টি দল সহ মোট ১৬টি দল অংশগ্রহণ করে।
পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

মণিপুরি কাং ফেডারেশনের সাধারণ সম্পাদক ইবুংহাল সিংহ শ্যামল বলেন, নীতি-নিয়ম যুক্ত হয়ে কাং খেলা একটি আধুনিক ক্রীড়ার রূপ পরিগ্রহ করে। কাং খেলার প্রধান উপকরণ ‘কাং’ হিসেবে ব্যবহৃত হতে থাকে হাতির দাঁত, কচ্ছপের বুকের খোল, মহিষের শিং দিয়ে তৈরি কাং। ১৮৫১ সালে মহারাজ চন্দ্রকীর্ত্তি সিংহ মণিপুরের রাজসিংহাসনে অধিষ্ঠিত হন।