শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

শ্রীমঙ্গলের রাজঘাটে শহীদ পবন কুমার তাঁতী স্মরণে পুষ্পস্তবক অর্পণ ও র‍্যালি



কমলকুঁড়ি রিপোর্ট
চা শ্রমিক জনগোষ্ঠীর মধ্যে প্রথম গ্রাজুয়েট, মুক্তিযুদ্ধের সংগঠক ও ‘৭১-এর শহীদ পবন কুমার তাঁতী স্মরণে শ্রীমঙ্গলের রাজঘাট চা বাগানে রবিবার (৫ ডিসেম্বর ২০২১) সকালে সর্বস্তরের নেতৃবৃন্দের উপস্থিতিতে পুস্পস্তবক অর্পন ও র‍্যালি অনুষ্ঠিত হয়।
এসময় উপস্থিত ছিলেন ৭নং রাজঘাট ইউপি চেয়ারম্যান বিজয় বুনার্জি, ইউপি সদস্য সুমন তাঁতী, পঞ্চায়েত সম্পাদক অনিল তাঁতী, শিক্ষক মাধবী তাঁতী, রিসনা বুনার্জী, শয়ন তাঁতী, সীমা তাঁতী, রাজঘাট ছাত্র সংগঠনের উপদেষ্টা রিপন বোনার্জী, সম্পাদক পল্লব কুমার তাঁতী, আওয়ামীলীগ নেতা সেলিম আহমদ, সমাজসেবক ধীমান বসাক বিশ্বকেতু তাঁতী, অলকুমার ভীম, মানস মাদ্রাজী, তরু তাঁতী, আলোর দিশারী সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ, শহীদ পবন তাঁতী পরিবারের সদস্যব্ন্দসহ রাজঘাট চাবাগানের শ্রমিক, যুবক ও ছাত্রছাত্রীবৃন্দ।

জানা যায়, শহীদ পবন কুমার তাঁতী “বাংলাদেশের চা-শ্রমিকদের মধ্যে প্রথম গ্রাজুয়েট, মুক্তিযুদ্ধের সংগঠক ও ‘৭১-এর ৫ ডিসেম্বর তিনি শহীদ হন। তাঁর এই অসামান্য অবদান ও আত্মদান সরকারিভাবে স্বীকৃতি না পাওয়া দুঃখজনক বলে মন্তব্য সচেতনতা নাগরিকবৃন্দের।
পবন কুমার তাঁতী কমিউনিস্ট নেতা মফিজ আলীর নেতৃত্বাধীন চা শ্রমিক সংঘের সাধারণ সম্পাদক ছিলেন এবং উনসত্তরের গণঅভ্যুত্থানে চা-বাগান এলাকায় তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন। একাত্তরের মার্চে পবন তাঁতী ঢাকায় ছিলেন এমএড কোর্স করতে। ২৫ মার্চ রাতে গণহত্যা শুরু হলে তিনি ঢাকা ত্যাগ করেন এবং খুব কষ্ট করে বাগানে ফিরে যান।
সেখানে যেয়ে তিনি পরিবারের সদস্য ও শ্রমিকদের সাথে যুদ্ধে যাওয়া ও নিরাপদ আশ্রয়ের কথা আলোচনা করেন। তার এই মিটিং-এর কথা পাকসেনাদের কানে যায় এবং একদিন সকালে সেনারা এসে পবন তাঁতীসহ পরিবারের সকলকে লাইনে দাঁড় করিয়ে জিজ্ঞাসাবাদ করে এবং তাদের ঘরে অস্ত্র খুঁজতে থাকে।
অস্ত্র না পেয়ে বন্দুকের নল দিয়ে তারা পবন তাঁতীকে আঘাত করে। তবে ঐ দফায় প্রাণে না মেরে তার সার্টিফিকেট ও পুরনো চিঠিপত্রের বাক্স নিয়ে পাকসেনারা চলে যায়। পবন তাঁতী ইচ্ছা করলেই নিজের জীবন বাঁচানোর জন্য দেশ ছেড়ে চলে যেতে পারতেন। কিন্তু তিনি তা করেননি। তিনি দেশে থেকে শ্রমিকদের মুক্তিযুদ্ধের পক্ষে সংগঠিত করার জন্য কাজ করতে থাকেন।
এরই এক পর্যায়ে তিনি কালিঘাট বস্তিতে আসেন। পাকিস্তানি কর্তৃপক্ষ পবন তাঁতীর উপর নজর রাখতে এবং পাকিস্তানি সেনারা কালিঘাট বস্তিতে এসে তার পরিবারের সদস্যদের উপর অত্যাচার শুরু করে। পরে পবন তাঁতীকে পাকিস্তানিরা শ্রীমঙ্গল থানায় নিয়ে যায়। সেখানে দুমাস ধরে তার উপর চলে অমানবিক নির্যাতন। কখনো চলেছে চাবুক, কখনো গরম ঘেঁকা, কখনো গরম পানি গায়ে ঢেলে দেওয়া, কখনোবা পা উপরে আর মাথা নিচে দিয়ে ঝুঁলিয়ে রাখা হতো। এভাবে শরীরের সব শক্তি নিঃশেষ হলে ৫ ডিসেম্বর রাতে শ্রীমঙ্গলে ওয়াপদা অফিসের বধ্যভূমিতে নিয়ে তাকে গুলি করে হত্যা করা হয়।
স্বাধীনতার ৫০ বছর পার হলে মুক্তিযোদ্ধা হিসাবে স্বীকৃতি পাননি শহীদ পবন কুমার তাঁতী। এ নিয়ে উধ্বর্তন মহলে পরিবারের পক্ষ থেকে আবেদন করা হলেও তাতেও কোন সাড়া মেলেনি।