শুক্রবার, ৩ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

মানব দেহে মাদকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে মাধ্যমিক বিদ্যালয়, কলেজ ও মাদ্রাসা সমূহে সচেতনতা ফেস্টুন বিতরণ



কমলকুঁড়ি রিপোর্ট

“জীবনকে ভালোবাসুন,মাদককে না বলুন”, “সকল মাদক গ্রহনেই স্বাস্থ্যের দ্রুত ক্ষতি হয়” এই শ্লোগান নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর সুরক্ষা বিভাগের আয়োজনে সারা দেশের ন্যায় সচেতনতায় মৌলভীবাজারের কমলগঞ্জে সকল মাধ্যমিক বিদ্যালয়, কলেজ ও মাদ্রাসা সমূহে ফেস্টুন বিতরণ করা হয়। সম্প্রতি কমলগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের মাধ্যমে এসব ফেস্টুন বিতরণ করা হয়।
কমলগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, সম্প্রতি মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর থেকে সকাল মাধ্যমিক বিদ্যালয়, কলেজ ও মাদ্রাসায় বিতরণের জন্য প্রচুর ফেস্টুন এসেছে। ফেস্টুন সমূহে মানব দেহের একটি ছবি দিয়ে ৫টি মাদক যথাক্রমে ইয়াবা, গাজা, ফেন্সিডিল/ হেরোইন, মদ ও ইনজেকশনের মাদ্যমে মাদকের ক্ষতির দিক তুলে ধরা হয়। ফেস্টুনে উল্লেখ করা আছে ইয়াবা সেবনে স্মরণ শক্তি ও মনোযোগ দেওয়ার ক্ষমতা নষ্ট হয়। আত্মহত্যার প্রবনতা দেখা দেয়। মস্তিষ্কে রক্তক্ষরণ হয়। লিভার, কিডনী নষ্ট হয়ে যায়।
গাজা সেবনে ভালমন্দ বিচার করার ক্ষমতা হ্রাস পায়। দৃষ্টি শক্তি ও স্মৃতিশক্তি হ্রাস পায়। মতিভ্রম হয়। ফেন্সিডিল/হেরোইন সেবনে পুরুষত্বহীনতা ও বন্ধাত্ব দেখা দেয়। ফুসফুস ও হার্টে ক্ষতি হয়। ,মদ্যপানে মুখের ঘা ও ক্যান্সার হয়। ফুসফুসের ক্যান্সার হয়। হার্ট এ্যাটাক  ও মস্তিষ্কের রক্তক্ষরণ হয়। ইসজেকশনের মাধ্যমে মাদক গ্রহন করলে এইডস,হেপাটাইটিস-বি ও হেপাটাইটিস-সি হয়।
কমলগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শামছুননাহার পারভীন বলেন, উপজেলার সকল মাধ্যমিক বিদ্যালয়, কলেজ ও মাদ্রাসায় এসব ফেস্টুন বিতরণ করা হয়েছে। ছাত্র-শিক্ষক, অভিভাকদের চোখে পড়ে এমনসব স্থানে ফেস্টুনগুলো টাঙানো হয়েছে। তিনি মনে করেন ছাত্র-শিক্ষক ও অভিভাবকদের মাধ্যমে বড় ধরনের জন সচেতনতা সৃষ্টি হবে। মাদকের ক্ষতিগ্রর প্রভাব সম্পর্কে সবাই জানতে পারবে। মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের এ উদ্যোগের প্রশংসা করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা।