রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জ পৌরসভা বি গ্রেডে উন্নীত : পৌরবাসী আনন্দিত কমলগঞ্জ পৌর এলাকায় ব্যাপক উন্নয়নের কাজ চলছে- মেয়র মোঃ জুয়েল আহমেদ



Pauroshova-Photo
কমলকুঁড়ি রিপোর্ট
মৌলভীবাজারের কমলগঞ্জ পৌরসভাকে “সি” থেকে “বি” শ্রেণীর পৌরসভায় উন্নতি করা হয়েছে। গত ৫ অক্টোবর রাষ্ট্রপতির আদেশক্রমে সহকারী সচিব এ,কে, এম আনিছুজ্জামান এক প্রজ্ঞাপনের মাধ্যমে জানিয়েছেন।
কমলগঞ্জ পৌরসভার প্রতিষ্ঠাতা, কমলগঞ্জ-শ্রীমঙ্গল নির্বাচনী এলাকার সংসদ সদস্য সাবেক চিফ হুইপ আলহাজ্ব উপাধ্যক্ষ মোঃ আব্দুস শহীদ এমপির আন্তরিক প্রচেষ্টায় ও কমল গঞ্জ পৌরসভার জননন্দিত মেয়র মোঃ জুয়েল আহমেদ এর অক্লান্ত পরিশ্রম, পৌর নাগরিকের জীবনমান উন্নয় নের লক্ষে নিরলস প্রচেষ্টার ফলশ্রসূত হিসাবে কমলগঞ্জ পৌরসভা সি গ্রেড থেকে বি গ্রেডে উন্নতি করা হয়।
কমলগঞ্জ পৌরসভায় সংস্কার আর উন্নয়নের কার্যক্রম দ্রুত গতিতে চলছে। পৌরসভার ৯টি ওয়ার্ডের অধিকাংশ রাস্তাঘাটে চলছে সংস্কার, কার্পেটিং আর ঢালাইর কাজ, আরসিসি রাস্তা, ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন, আলোকিত বাতির খুঁিট স্থাপনসহ আরো বেশ কিছু প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে । এত ব্যয় হচেছ ৭ কোটি টাকা। এছাড়া নাগরিকদের পানি সরবরাহের জন্য ওয়াটার সাপ্লাই প্রকল্প হাতে  নেয়া হয়েছে। রাস্তা ও ড্রেনেজ ব্যবস্থার কাজ সম্পন্ন হলে পৌর নাগরিকসহ প্রায় বিশ হাজার মানুষ এর সুবিধা ভোগ করতে পারবে। কমলগঞ্জ পৌরসভার প্রতি ষ্ঠার পর একসঙ্গে এটিই সবচেয়ে বৃহৎ উন্নয়ন কার্যক্রম বলে জানান কমল গঞ্জ পৌরসভার আওয়ামী লীগের মেয়র মোঃ জুয়েল আহমেদ।
কমলগঞ্জ পৌরসভা বিগ্রেডে উন্নীতকরনের আনন্দে কমল গঞ্জ পৌরসভার আওয়ামী লীগের প্রথম মেয়র মোঃ জুয়েল আহমেদ পৌরসভার প্রধান প্রধান সমস্যা, পৌর নাগরিকদের চাওয়া পাওয়া, উন্নয়ন এবং ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে কথা বলেন এ প্রতিনিধির সাথে। তিনি আলাপচারিতায় জানান,  বিগত ১৫ বছর ধরে কমলগঞ্জ পৌরসভার কাংখিত উন্নয়ন সাধিত হয়নি। পৌরসভা হিসেবে নাগরিক সুযোগ সুবিধা এবং যে উন্নয়ন হওয়ার কথা ছিলো তা হয়নি। তিনি মেয়র হবার পর থেকেই কমলগঞ্জ-শ্রীমঙ্গলের উন্নয়নের রূপকার জাতীয় সংসদ সদস্য উপাধ্যক্ষ মোঃ আব্দুস শহীদ মাধ্যমে কমলগঞ্জ পৌরসভাকে মডেল পৌর সভায় পরিণত করতে বিগত দুই বছরে পৌর এলাকায় জলবায়ু পরিবর্তন প্রকল্প, এডিপি,ইজিপি ও ১৯ টি পৌরসভা প্রকল্পের মাধ্যমে প্রায় ১০ কোটি টাকার উন্নয়ন সাধিত হয়েছে। এ ছাড়া বিগত দুই বছর ধরে পৌরসভার মসজিদসমুহের ইমাম/মোয়াজ্জিন, মান্ডবগুলোর পুরহিতদের আর্থিক অনুদান দেয়া হচ্ছে। বয়স্ক ভাড়া, প্রতিবন্ধী ভাতা, বিধবা ভাতা, ভিজিটি চাল, জিআরের চাল এর বরাদ্ধও বৃদ্দি পেয়েছে। তিনি বর্তমান আওয়ামীলীগ সরকারকে ধন্যবাদ জানান। তিনি বলেন, প্রধানমন্ত্রীর শেখ হাসিনার কারনেই পৌরসভায় উন্নয়ন করা সম্ভব হচ্ছে।
বর্তমানে কমলগঞ্জ পৌর এলাকায় ৮টি ওয়ার্ডে জলাব্ধতা নিরসনে প্রায় ৪ কিলোমিটার ডেন, ৩টি পাকা রাস্তা সংস্কার, ১০ টি আরসিসি রাস্তা নিমার্ণ কাজ চলছে। চলতি মাসে আরো প্রায় ২ কোটি টাকার উন্নয়ন কাজ শুরু হবে। সেখানেও ড্রেন, ঢালাই রাস্তা, কালভার্ট অস্তভুর্ক্ত আছে। এছাড়াও এডিপির মাধ্যমে আরো ৯টি প্রকল্প টেহুার আহবান করা হয়েছে। সেখানেও আলোকবাতির জন্য ট্রান্সফরমার, গাইডওয়াল, মসজিদ উন্নয়ন, করবস্থান উন্নয়ন করার ব্যবস্থা রাখা হয়েছে। বিগত তিন মাস আগে প্রধান ৩টি সড়কে প্রায় ৩ কিলোমিটার জুড়ে প্রায় ১৩০টি আলোক বাতি বসানোর কাজ সমাপ্ত করা হয়েছে যা উদ্বোধনের অপেক্ষায় আছে। এতে ব্যয় হয় প্রায় ৫০ লাখ টাকা। পাশাপাশি নিয়মিত ড্রেন ও সড়ক পরিস্কারসহ নাগরিকদের পরিত্যাক্ত ময়লা আবর্জনা পরিস্কারের জন্য পৌরসভার পরিচ্ছন্ন কর্মী নিয়োগ ও গাড়ী সরবরাহ করা হয়েছে।
নিজস্ব আয় বৃদ্ধির জন্য মেয়র নির্বাচিত হবার পর থেকেই গ্রাহক, উন্নয়নকর আদায়ের উপর জোর দেন বলে মেয়র জুয়েল আহমেদ জানান। তিনি  আরো জানান, দুই বছরে প্রায় ১ কোটি টাকার রাজস্ব আদায় করা হয়েছে।
পৌরবাসীর প্রধান প্রধান নাগরিক চাহিদা এবং সমস্যা সমাধানের পাশাপাশি পর্যায়ক্রমে মহান মুক্তিযুদ্ধের স্মৃতি রার্থে মুক্তিযুদ্ধ ভাস্কর্য নির্মান, ক্রীড়া ও শিক্ষা ক্ষেত্রে উৎসাহ দেয়ার জন্য বিভিন্ন প্রতিযোগীতার আয়োজন, গরীব ও মেধাবীদের শিক্ষা বৃত্তি প্রদান, কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনার ব্যবস্থা করা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এছাড়াও নতুন প্রজম্মকে যুগোপুযোগী করে গড়ে তোলার জন্য এবং অহেতুক ফেসবুক, ভিডিও গেমসসহ জীবন বিধ্বংসী নানাহ কর্মকান্ডের কড়াল গ্রাস থেকে যুব সমাজকে রক্ষা করার জন্য শিক্ষা মূলক ও বিনোদন মূলক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
এদিকে কমলগঞ্জ পৌরসভা বি গ্রেডে উন্নতি হওয়ায় পৌরবাসীরা আনন্দিত হয়েছেন।