বুধবার, ৮ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

ভারত থেকে আসছে মাদকদ্রব্য : কুলাউড়ার সীমান্তবর্তী ৩ ইউনিয়নে সক্রিয় পাচারকারীচক্র



কমলকুঁড়ি রিপোর্ট

b

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার চাতলাপুর ও মুরইছড়া সীমান্ত দিয়ে অবাধে বাংলাদেশে আসছে মাদকদ্রব্য। সীমান্তবর্তী ৩ ইউনিয়নের সক্রিয় পাচারকারীচক্র তা ছড়িয়ে দিচ্ছে উপজেলার বিভিন্ন হাট-বাজারে।

নির্ভরযোগ্য একাধিক সূত্র জানায়, উপজেলার সীমান্তবতী পৃথিমপাশা, কর্মধা ও শরীফপুর ইউনিয়নের বিভিন্ন গ্রাম দিয়ে বিদেশি মদ, ফেনসিডিল, ইয়াবা, গাঁজা, নাসির উদ্দিন বিড়ি, মোটরসাইকেলের যন্ত্রাংশ, পোশাক, মোটরযানের টায়ার-টিউব ইত্যাদি অবাধে আসছে। কর্মধা ইউনিয়নের সীমান্তবর্তী গভীর পাহাড়ি এলাকা ও মনুনদীর থাকায় এসব এলাকায় যোগাযোগের দূরবস্থা ও ভৌগলিক কারণে আইন-শৃক্সক্ষলা রক্ষাকারী বাহিনীর সদস্য কর্তৃক ওই সকল এলাকায় অভিযান চালানো সম্ভব হয় না। এ সুযোগে চোরাচালানিচক্র এটাকে মাদকদ্রব্য পাচারের রুট হিসেবে ব্যবহার করে থাকে।

নাম প্রকাশে অনিচ্ছুক এলাকার বাসিন্দারা জানান, রবিরবাজার ও সীমান্তবর্তী সড়ক দিয়ে প্রায়ই সন্দেহভাজন যানবাহনের দ্রুত চলাফেরা করে থাকে। বিশেষ করে রাতের বেলায় এর প্রবণতা বেশি দেখা যায়। মাঝে-মধ্যে টিলাগাঁও সড়ক হয়ে দক্ষিণ রবিরবাজার দিয়ে, রবিরবাজার বাইপাস (পূর্বদিক) দিয়ে কর্মধামুখী সড়ক হয়ে একটি অ্যাম্বুল্যান্স যায় এবং গভীর রাতে হুইসেল বাজিয়ে ফেরার বিষয়টি স্থানীয়দের কাছে সন্দেহজনক মনে হয়।

রবিরবাজার কয়েকজন ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে জানান, কিছু মাতাল গভীর রাতে মদ খেয়ে প্রায়ই মাতলামি করে রবিরবাজারে। তাছাড়া রবিরবাজার থেকে হাঁস, মুরগি ও মাছ ভারতে পাচার করছে স্থানীয় চোরাচালানিরা। উল্লেখ্য, রমজানের শেষ সপ্তাহে শরীফপুর ইউনিয়নের সীমান্তবর্তী একটি বাড়ি থেকে কয়েক লাখ টাকা মূল্যের কাপড় আটক করা হয়। তাছাড়া সর্বশেষ গত ২৬ জুলাই রাতে ও ২৭ জুলাই ভোরে পৃথক পৃথক অভিযানে ৭৮ বোতল (রয়েল স্টিক) ভারতীয় মদ ও সাইদুর রহমান নামে এক ব্যক্তিকে আটক করে বিজিবি ৪৬ ব্যাটালিয়নের সদস্যরা। আটককৃত এসব মদের বাজারমূল্য প্রায় ১ লক্ষ ২০ হাজার টাকা। এ সময় কমলাটিলা এলাকায় বিজিবি’র অবস্থান টের পেয়ে মদ ফেলে পালিয়ে যায় চোরাচালানিরা।

এদিকে সীমান্তবর্তী এ উপজেলায় সপ্তাহে দু’তিনবার করে ইয়াবার বড় চালান আটক করা হচ্ছে। প্রায় প্রতিদিনই এসব এলাকা দিয়ে ইয়াবা আসছে। আর তা মাদক ব্যবসায়ীদের মাধ্যমে ছড়িয়ে দেয়া হচ্ছে উপজেলার সর্বত্র। এমনকি পাশর্^বর্তী জুড়ী ও বড়লেখা উপজেলায়ও ছড়িয়ে দেয়া হচ্ছে। গত আটমাসে কুলাউড়া ও জুড়ীতে কয়েক হাজার পিস ইয়াবাসহ অন্তত দশজনকে আটক করেছে থানা পুলিশ। সর্বশেষ গত ০১ আগস্ট উপজেলার ঢুলিপাড়া বাজার থেকে ২০ পিছ ইয়াবাসহ সুমন আহমদ আপন (২৮) নামের এক যুবককে আটক করে পুলিশ। সে পৌর এলাকার দক্ষিণ জয়পাশার বাসিন্দা। বড়লেখা উপজেলায় গত জুলাই মাসে ইয়াবাসহ দু’জনকে আটক করলেও প্রভাবশালী নেতাদের চাপে দু’জনকে ছেড়ে দেয় পুলিশ।

পৃথিমপাশা ইউপি চেয়ারম্যান নবাব আলী বাকর খান জানান, সীমান্তবর্তী থাকায় এসব এলাকা দিয়ে মাদক পাচারের সম্ভাবনা রয়েছে। আমরা ইউনিয়ন পরিষদের উদ্যোগে মাসিক সভা ও রবিরবাজারে সচেতনতা বৃদ্ধির জন্য আলোচনা ও র‌্যালি করেছি। সকলের সহযোগিতা পেলে মাদকের বিস্তার নিয়ন্ত্রণ করা সম্ভব।
বিজিবি’র দত্তগ্রাম ক্যাম্পের নায়েক সুবেদার জাহাঙ্গীর হোসেন ও মুরইছড়া ক্যাম্পের নায়েক সুবেদার আব্দুল হাই বিজিবি কর্তৃক বিভিন্ন সময়ে অভিযানকালে ভারতীয় মদ, বিড়ি, গরু, কাপড় ইত্যাদি আটকের সত্যতা নিশ্চিত করে জানান, মাদক চোরাচালান রোধে বিজিবি সর্বোচ্চ সর্তক রয়েছে।

এ বিষয়ে কুলাউড়া থানা অফিসার ইনচার্জ (ওসি) শামীম মুসা জানান, মাদক ও চোরাচালন প্রতিরোধে পুলিশ জিরো টলারেন্সে রয়েছে। মাদক নিয়ন্ত্রণে পুলিশের পাশাপাশি স্থানীয় জনসাধারণের সহযোগিতা কামনা করেন তিনি।