শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

দেখার কেউ নেই : কমলগঞ্জের বিভিন্ন সড়কের গর্ত যেন মৃত্যুকুপে পরিণত



33

কমলকুঁড়ি রিপোর্ট
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার বিভিন্ন সড়কের গর্ত যেন মৃত্যুকুপে পরিণত হওয়ায় প্রতিনিয়ত দুর্ঘটনার স্বীকার হচ্ছে ঐসব সড়কগুলোতে চলাচলকারী যানবাহন। বিভিন্ন এলাকার রাস্তার বেহাল অবস্থা যেন দেখার কেউ নেই। রাস্তার যত্রতত্র ভাঙনের ফলে একদিকে যান চলাচল বিঘœ হচ্ছে, অন্যদিকে জনজীবন পড়তে হচ্ছে দুর্ভোগে।
সরজমিনে কমলগঞ্জ পৌরসভার ৭নং ওয়ার্ডের ভানুগাছ চৌমুহনী এলাকার ভুক্তভোগীদের সাথে আলাপকালে জানা যায়, কমলগঞ্জ উপজেলার  মাধবপুর লেইক, বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান স্মতিসৌধ, নয়নাভিরাম হামহাম জলপ্রপাতের যাওয়ার একমাত্র সহজে যাতায়াতের জন্য ব্যবহৃত রাস্তা এটি। এই রাস্তা দিয়ে প্রতিনিয়ত সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তাসহ শত শত দেশী-বিদেশী পর্যটকরা ঘুরতে আসেন।
কিন্তু দীর্ঘদিন ধরে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান সড়কটির ভানুগাছ থেকে মাধবপুর পর্যন্ত প্রায় ৭ কিলোমিটার রাস্তা যেখানে সেখানে ভাঙন দেখা দিয়েছে। স্থানীয় জনপ্রতিনিধি ও সংশ্লিষ্ট বিভাগের উদাসীনতার কারণে এ রাস্তায় তেমন কোন উন্নয়নের ছোঁয়া লাগেনি। পর্যটক ছাড়াও এই রাস্তা দিয়ে প্রতিদিন কয়েক হাজার মানুষকে কমলগঞ্জসহ বিভিন্ন শহরে যাতায়াত করতে হয় প্রয়োজনীয় কাজে। বিভিন্ন আকর্ষণীয় পর্যটন স্পটগুলোতে বেড়াতে আসা পর্যটকদেরকেও এই রাস্তার কারণে অনেক বেকায়দায় পড়তে হয়। এছাড়া রাস্তার যত্রতত্র ভাঙন আর কাদা-মাটির কারণে এলাকার স্কুল কলেজ পড়ুয়া ছাত্র-ছাত্রীদের প্রায়ই দুর্ভোগ পোহাতে হয়।
অনেকে অভিযোগ করে বলেন, সরকারের এমপি, মন্ত্রী বা উচ্চপদস্থ কর্মকর্তা ঐসব দর্শনীয় স্থানে ঘুরতে আসলে উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) কর্তৃক নামকাওয়াস্তে অস্থায়ীভাবে মেরামত করা হলেও কিছুদিনের মধ্যেই আবার ভাঙন দেখা দেয়। ফলে এলাকাবাসীর পথ চলাচলে চরম বিঘœ সৃষ্টি হচ্ছে। এ ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষের জরুরিভাবে দৃষ্টি দেওয়া প্রয়োজন বলে মনে করেন এলাকাবাসী।
এ ব্যাপারে কমলগঞ্জ পৌরসভার মেয়র জুয়েল আহমেদ এর কাছে বিভিন্ন সড়কের বেহাল অবস্থার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, সম্প্রতি অতিবৃষ্টি ও ঝড়ে পাহাড়ী ঢলে পৌর এলাকার নদী ভেঙ্গে রাস্তাঘাট, পুল কালভার্ট ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে। পৌরসভা কর্তৃক আমরা কিছু কিছু রাস্তা মেরামত করে দিয়েছি, তবে সড়ক ও জনপথের ব্যস্ততম রাস্তাটি খানাখন্দে ভরপুর এই রাস্তাটি মেরামতের জন্য নির্বাহী প্রকৌশলী সড়ক ও জনপথ মৌলভীবাজারকে আমি নিজেই একটি পত্র দিয়েছি, যা আজ পর্যন্ত এই পত্রের কোন সাড়া পাইনি, অন্যদিকে এলজিইডির ভানুগাছ-মাধবপুর বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান সড়কের পুনঃসংস্কার ও সম্প্রসারনের দরপত্রের আহ্বান করা হয়েছে বলে শুনেছি। সড়ক ও জনপদের রাস্তাটি আমাদের নয় যা আমরা চাইলেও সংস্কার করতে পারছিনা।
এ বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এর কমলগঞ্জ উপজেলা প্রকৌশলী কিরণ চন্দ্র দেবনাথ বলেন, সম্প্রতি আদমপুর জিসি, ভানুগাছ জিসি ভায়া ইসলামপুর-মাধবপুর বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান সড়কের ৭ কিলোমিটার বিশ্ব ব্যাংকের অর্থায়নে সংস্কার ও সম্প্রসারনের জন্য ঠিকাদার নিয়োগ করা হয়েছে। শীঘ্রই কাজ শুরু হবে বলে আশা প্রকাশ করছি।