রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জে ভূমিকম্প প্রবণ অঞ্চলে নিরাপদ স্থাপনা নির্মাণে বিএসআরএম আলটিমা ৪২০ ডব্লিউ ব্যবহারের প্রয়োজনীয়তা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত



Untitled-1 copy

কমলকুঁড়ি রিপোর্ট
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগরে ভূমিকম্প প্রবণ অঞ্চলে নিরাপদ স্থাপনা নির্মাণে বিএসআরএম আলটিমা ৪২০ ডব্লিউ (গ্রেড-৬০) ব্যবহারের প্রয়োজনীয়তা শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। গত সোমবার রাত সাড়ে সাতটায় শমশেরনগরের ব্রাদার্স পার্টি সেন্টারে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে নিরাপদ স্থাপনা নির্মাণে বিএসআরএম আলটিমা ৪২০ ডব্লিউ রডের গুরুত্ব ভবন ধারণ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সময় নির্মিত ভবনকে ঠিকিয়ে রাখা ও রডের ক্ষমতাসহ বিভিন্ন বিষয়ে আলোকপাত করে প্রজেক্টরের মাধ্যমে আলোচনা করেন প্রতিষ্ঠানের উৎপাদন বিভাগের প্রকৌশলী মাসুদ রানা। প্রকৌশলী মাসুদ রানা বলেন, সাশ্রয়ী হয়ে ভবন নির্মাণ করলেও নির্মাণ সামগ্রীর গুণগত মাণ নির্ণয় করে ও বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি) মেনে ভবন নির্মাণ করতে হবে। বাংলাদেশের সিলেট বিভাগ ভূমিকম্প জোন হিসাবে এখানে ভবন নির্মাণকালে বিএনবিসি কোড মেনে বিএসআরএম আলটিমা ৪২০ ডব্লিউ  গ্রেড-৬০) রড ব্যবহার করতে হবে। এক্ষেত্রে স্পেশাল মোমেন্ট রেজিসটিং ফ্রেম (এসএম আরএফ) অনুসরণ করতে হবে। ভবন নির্মাণকালে ইটের খোয়া (কনক্রিট) বালু  ও সিমেন্টের মিশ্রণের নিয়ম নিয়েও সেমিনারে আলোচনা করা হয়।
এছাড়াও আলোচনা করেন আয়োজক প্রতিষ্ঠানের লিড সেলস (কুমিল্লা ও সিলেট অঞ্চল) মোহাম্মদ মামুন কবির, রিজিওন্যাল ইনচার্জ (সিলেট অঞ্চল) আমিনুল হক মাসুক ও টিম লিডার মো: আজাদ হোসেন। তিন ঘন্টাব্যাপী সেমিনারে মৌলভীবাজার জেলার বিভিন্ন অঞ্চল থেকে ক্রেতা বিক্রেতা নির্মাণ সমাগ্রীর ডিলার সরকারী বেসরকারী প্রকৌশলী ঠিকাদারসহ নানা পেশার মানুষজন উপস্থিত ছিলেন।