মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

লাউয়াছড়া জাতীয় উদ্যানে বৃক্ষ শূণ্য টিলায় বিজিবি’র বৃক্ষ রোপন



19396689_1379651215403572_2721204081182097426_n

কমলকুঁড়ি রিপোর্ট
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানের বৃক্ষশূণ্য টিলার ঝোপ ঝাড় পরিষ্কার করে সেখানে শ্রীমঙ্গলস্থ বিজিবি ৪৬ নং ব্যাটেলিয়নের উদ্যোগে ১০ হাজার ফলজ গাছের চারা রোপন করা হয়। গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায় কমলগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের লাউয়াছড়া জাতীয় উদ্যানের বন বিভাগের ডরমিটরীর দক্ষিণের টিলায় এসব ফলজ গাছের চারা রোপন করা হয়।
শ্রীমঙ্গলস্থ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ৪৬ নং ব্যাটেলিয়ন সূত্রে জানা যায়, বিজিরি প্রায় শতাধিক সদস্য একযোগে এসব গাছের চারা রোপন করেন। শ্রীমঙ্গলস্থ বিজিবি সেক্টর কমান্ডার কর্ণেল আশরাফুল ইসলাম প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে ফলজ গাছেল চারা রোপন কার্যক্রম উদ্বোধন করেন। বিজিবির ৪৬ ব্যাটেলিয়ন কমান্ডার লে: কর্ণেল এস এম আনিসুজ্জামান, মেজর ইসফ ইকবাল, মেজর ইমতিয়াজ উপস্থিত ছিলেন। তাছাড়া মৌলভীবাজারের সহকারী বন সংরক্ষক (বন্য প্রাণী সংরক্ষণ ও প্রকৃতি সহব্যবস্থাপনা বিভাগ) তবিবুর রহমান, লাউয়াছড়া বনবিট কর্মকর্তা আনোয়ার হোসেন, সিপিজি(কমিউনিটি পেট্রোলিং গ্রুপ) সভাপতি মহসিন মিয়াও উপস্থিত ছিলেন।
বিজিবি ৪৬ নং ব্যাটেলিয়ন কমান্ডার লে: কর্ণেল এস এম আনিসুজ্জামান এ প্রতিনিধিকে বলেন, সারা দেশে  পাহাড় ধসের চিন্তা করে এবং বন ও জীব বৈচিত্রের চিন্তা করেই বিজিবি লাউয়াছড়া জাতীয় উদ্যানের বৃক্ষ শূণ্য টিলাসহ সমতল এলাকায় ২৫ হাজার ফলজ গাছের চারা রোন কার্যক্রম শুরু করেছেন। এর আগে বিজিবি ৪৬ নং ব্যাটেরিয়নের উদ্যোগে গত ৩০ মে লাউয়াছড়া জাতীয় উদ্যানের বাঘমারা বন ক্যাম্প সংলগ্ন এলাকায় কয়েক হাজার ফলজ গাছের চারা রোপন করেছিল। এটি একটি চলমান প্রক্রিয়া দাবি করে বিজিবি ৪৬ নং ব্যাটেলিয়ন কমান্ডার লে: কর্ণেল এস এম আনিসুজ্জামান বলেন, বিজিবি সদস্যরা শুধুমাত্র সীমান্তের অতন্দ্র প্রহরী নয়। তারা দেশ উন্নয়নের কাজে নিয়োজিত থাকে। তাই প্রয়োজনের জন্যই এখন বিজিবি সদস্যরা ফলজ গাছের চারা রোপন করছে লাউয়াছড়া জাতীয় উদ্যানে।