সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

লাউয়াছড়া জাতীয় উদ্যানে বিজিবি’র ২৫ হাজার ফলজ বৃক্ষ রোপন কার্যক্রম শুরু



Kamalgonj bgb tree plantation
কমলকুঁড়ি রিপোর্ট
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া উদ্যানে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ২৫ হাজার ফলজ বৃক্ষচারা রোপন কার্যক্রম শুরু করেছে। গত মঙ্গলবার (৩০ মে) বিকাল সাড়ে চারটায় লাউয়াছড়া জাতীয় উদ্যানের বাঘমারা এলাকায় আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম শুরু করা হয়।
মঙ্গলবার (৩০ মে) বিকাল সাড়ে চারটায় গুড়ি গুড়ি বুষ্টি উপেক্ষা করে দুর্যোগপূর্ণ আবহাওয়ার মাঝে লাউয়াছড়া বনের বাঘমারা এলাকায় আনুষ্ঠানিকভাবে এ কর্মসূচীর উদ্বোধন করেন বিজিবি শ্রীমঙ্গল সেক্টর এর সেক্টর কমান্ডার কর্ণেল আশরাফুল ইসলাম। এ সময় আরও উপস্থিত ছিলেন, মেজর আসিফ বুলবুল, সহকারী বন সংরক্ষক (বন্যপ্রানী সংরক্ষণ ও প্রকৃতি ব্যবস্থাপনা বিভাগ) তবিবুর রহমান, লন্ডন প্রবাসী সমাজ সেবক খায়রুল ইসলাম, সাংবাদিক বিকুল চক্রবর্তী ও বিশ্বজিৎ ভট্টাচার্য্য বাপন প্রমূখ।
বৃক্ষ রোপন কার্যক্রম শুরুর আগে  বন বিভাগের লাউয়াছড়ার বাঘমারা ক্যাম্পে এক আলোচনা সভায় বৃক্ষ রোপন ও পরিচর্যার নিয়ম ও উপকারীতার উপর গুরুত্ব আরোপ করে প্রধান অতিথি  বক্তব্যদেন। বিজিবি শ্রীমঙ্গল সেক্টর কমান্ডার কর্ণেল আশরাফুল ইসলাম জানান, লাউয়াছড়া বনের বাঘমারা, ডরমেটরি ও লেইকের চার পাশে প্রায় ৫ একর জমিতে তারা ২৫ হাজার বৃক্ষ রোপন করে দিবেন। যার মধ্যে বেশি ভাগই পশুপাখির খাবার উপযোগী ফলজ বৃক্ষ থাকবে। আর এ কাজে বিজিবির সদস্যদের সার্বিক সহায়তা করবে বন বিভাগের লোকজন। একই সাথে তিনি শ্রীমঙ্গল সেক্টর ও সেক্টরের অধীন ৪৬ বিজিবি ব্যাটেলিয়নকে লাউয়াছড়ার গাছ রক্ষায় বিশেষ নজরদারীর নির্দেশ দেন। একই সাথে বনবিভাগকেও সহায়তার আশ্বাস দেন।
সহকারী বন সংরক্ষক (বন্যপ্রানী সংরক্ষণ ও প্রকৃতি ব্যবস্থাপনা বিভাগ) তবিবুর রহমান বিজিবির বৃক্ষ রোপন কার্যক্রমে সহায়তা করছেন দাবি করে বলেন, এটি একটি ভাল উদ্যোগ। আর গাছ গাছালি রক্ষায় বিজিবি সদস্যরা একটি নজরদারী শুরু করলে এ জাতীয় উদ্যান থেকে গাছ চুরি প্রতিরোধ করা সহজ হবে বলে সহকারী বন সংরক্ষক মনে করেন।