শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

বিএনপির বেশিরভাগ নেতা নির্বাচনে অংশ নিতে চান



কমলকুঁড়ি ডেস্ক:

downloadশেষ পর্যন্ত সহায়ক সরকারের দাবি আদায় না হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনেই একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের পক্ষে বিএনপির বেশিরভাগ নেতা। তাদের মতে, ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় নির্বাচনে অংশ না নিয়ে বিএনপি যে ভুল করেছে, সেই ভুল ২০১৯ সালের একাদশ জাতীয় নির্বাচনে করলে দলটি অস্তিত্বসংকটে পড়বে। কারণ নেতাকর্মীরা জনগণ ও দল থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে। দীর্ঘদিন নির্বাচন থেকে দূরে থাকার ফলে বিএনপির রাজনীতির প্রতি আগ্রহ হারিয়ে ফেলবে। এ অবস্থায় বিএনপির নেতাকর্মীদের কেউ রাজনীতি ছেড়ে দেবে, আবার কেউ বা অন্য দলে যোগ দেবে।

আর যারা দলে থাকবে, তাদের অবস্থা হবে নড়বড়ে। বিএনপির একাধিক নেতা আমার সংবাদকে বলেন, ২০১৪ সালের নির্বাচনের আগে বিএনপির হাইকমান্ড মনে করেছিল নির্বাচনে না গিয়ে নির্বাচন প্রতিহত করবে এবং তাতে সফল হবে। এ লক্ষ্যে ৫ জানুয়ারি ভোটের দিন এবং আগের দিন অনেক কেন্দ্রে ভোট বন্ধের চেষ্টাও করা হয়েছিল। কিন্তু সেই চেষ্টা ছিল খুবই দুর্বল। কয়েকটি চোরাগোপ্তা হামলা ছাড়া কিছুই ছিল না। এর বদলে যদি ভোটকেন্দ্রের চারদিকে নেতাকর্মীরা জনগণকে নিয়ে ঘেরাও কর্মসূচি করতে পারত তাহলে হয়তো ভোট বন্ধ হতো। কিন্তু তা সম্ভব হয়নি। এর মূল কারণ নেতাকর্মীরা মামলা-হামলা ও গ্রেপ্তারের ভয়ে কাবু ছিল। কেউ পালিয়েছিল, কেউ বাড়ি থাকলেও নিষ্ক্রিয় দেখ গেছে। প্রচ্ছন্ন থেকে তরুণ কর্মীদের লেলিয়ে দিয়ে কিছু কেন্দ্র পুড়িয়েছে। ভোট বর্জনে জনগণ সায় দেয়নি বলে বিএনপির নেতাকর্মীরা কেন্দ্র দখল করতে পারেনি। ফলে আওয়ামী লীগ সরকার গঠনের ক্ষেত্রে প্রভাব পড়েনি।

উল্টো আওয়ামী লীগের নেতাকর্মীরাই কেন্দ্র দখল করে টেবিল কাস্ট করে ভোটার সংখ্যা দেখিয়েছে। পরে সরকার গঠন করেছে। ভোটের পরে বিএনপির হাইকমান্ড মনে করল অবরোধ কর্মসূচি দিয়ে আওয়ামী লীগ সরকারের পতন ঘটবে। টানা তিনমাস অবরোধ চলল। জনগণের সায় না থাকায় তাতেও ফল হয়নি। নির্বাচনের দিন এবং আগের দিনের মতোই লুকিয়ে কেউ চোরাগোপ্তা হামলা চালালো। এতে যা হওয়ার তাই হলো। অবরোধ ডেকে নেতাকর্মীরা ঘরে বসে থাকল, আন্দোলন ফ্লপ হলো। মনোবল ভেঙে কোণঠাসা হলো বিএনপি। আর সেই সুযোগে আওয়ামী লীগ সরকার তিন বছর পার করে এখন চতুর্থ বছরে। চলতি বছর পার হয়ে গেলে তো আর পেছন ফিরে তাকাতে হবে না। আগামী বছর এমনিতেই নির্বাচনি বছর।

বিএনপিনেতারা আরও বলেন, আগামী একাদশ জাতীয় নির্বাচনেও বিএনপি অংশ না নিলে অতীতের ঘটনারই পুনরাবৃত্তি হবে। অর্থাৎ নির্বাচন প্রতিহত করা বা আন্দোলন করে ক্ষমতাচ্যুত করার মতো বিএনপির শক্তি নেই এবং নির্বাচন বর্জনের পক্ষে অবস্থান নিয়ে বিএনপির আন্দোলনে জনগণ অংশ নেবে বলে মনে হচ্ছে না। জনগণ চায় ভোট দিতে। ভোট বর্জন করা নয়। বিশেষ করে তরুণ ভোটাররা নির্বাচন খুব এনজয় করে।

সেটি স্থানীয় হোক আর জাতীয় হোক। বরং বিএনপি যদি নির্বাচনে অংশ নেয় এবং আওয়ামী লীগ ভোট কারচুপি বা কেন্দ্র দখল করে টেবিল কাস্ট করতে চায় তাহলে বিএনপি প্রতিহত করতে চাইলে জনগণ তাদের পক্ষে থাকতেও পারে। ভোট দিতে না পারার প্রতিশোধ নিতেও পারে। আর জনগণ আন্দোলন বা প্রতিবাদে অংশ নিলে আওয়ামী লীগ সরকার জোর দেখিয়ে লাভবান না-ও হতে পারে। তাছাড়া জাতীয় নির্বাচন হচ্ছে অস্তিত্বের লড়াই। এ সময় নিজেকে টিকিয়ে রাখতে হলেও বিএনপির নেতাকর্মী জান দিয়ে দেবে। ভোটকারচুপি হলে ঝাঁপিয়ে পড়বে। তাতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বা আওয়ামী লীগের নেতাকর্মীকে ভয়ও করবে না।

এই সাহসী মনোভাব দেখার পর সরকার ভোট কারচুপি করবে না, করলেও সফল হবে না। কারণ তখন তীব্র প্রতিবাদ হবে। তাতে বিএনপির পাশাপাশি আন্দোলনে অংশ নেবে জামায়াতসহ ২০ দলীয় জোট ও কোনো কেনো ক্ষেত্রে জনগণও। তাতে ব্যাপক নেতাকর্মী ও সাধারণ জনগণের অংশগ্রহণ থাকবে। তাই বিএনপির উচিত ২০১৪ সালের ৫ জানুয়ারির মতো ভুল না করা। ওইদিন দশম জাতীয় নির্বাচনে অংশ নিলে বিএনপি সরকার গঠন করতে না পারলেও এখন দেশে একটি শক্তিশালী বিরোধী দলে থাকত। এখনকার মতো নাজুক অবস্থা হতো না।

বিএনপিনেতাদের এ অংশটি মনে করছে জনগণকে সঙ্গে রাখার জন্য হলেও একাদশ নির্বাচনে বিএনপির অংশ নেওয়া প্রয়োজন। তাছাড়া এমনও হতে পারে বৈদেশিক চাপ কিংবা নতুন নির্বাচন কমিশন নিজে থেকেই সুষ্ঠু নির্বাচন করে চমক দেখাতে পারে। আর যদি এটি হয় তাহলে তো পোয়াবারো অবস্থা হবে বিএনপির। বিপুল ভোটে বিজয়ী হয়ে সরকার গঠন করবে দলটি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে.জে. (অব.) মাহবুবুর রহমান বলেন, শেখ হাসিনার অধীনে বিএনপি নির্বাচনে অংশ নেবে নাকি, বর্জন করবে তা বলার সময় এখনও আসেনি। বিএনপির উচিত এ বিষয়টি না ভেবে এখন দলকে কিভাবে সুসংগঠিত করা যায় সেটি ভাবা।

বিডিএক্সপ্রেস