সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে দুর্গোৎসবের সমাপ্তি



 

কমলকুঁড়ি রিপোর্ট :-

শুভ বিজয়া দশমীর পর সারাদেশে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে এবারের মতো সমাপ্তি ঘটেছে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। মঙ্গলবার  সারাদেশে ধর্মীয় রীতি অনুযায়ী হিন্দু ধর্মাবলম্বীরা চোখের জলে মা দেবী দুর্গাকে বিভিন্ন নদী, খাল, বিল, পুকুর ও জলাশয়ে প্রতিমা বিসর্জন দেয়া হয়েছে।

20161011_135300-1-1গত ৭ অক্টোবর মহাষষ্ঠীর মাধ্যমে হিন্দু ধর্মাবলম্বীদের ৫ দিনের দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর মহাসপ্তমী, মহাষ্টমী ও মহানবমীতে হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরুষ ধর্মীয় নানা আচার অনুষ্ঠান পালন করেন। বিজয়া দশমীর দিনে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে তারা এ আনুষ্ঠানিকতা শেষ করেন।

বিজয়া দশমী উপলক্ষে আজ ছিল সরকারি ছুটির দিন। আজ বিজয়া দশমীর পূজা আরম্ভ হয় সকাল ৮টা ৫২ মিনিটে এবং পূজা সমাপন ও দর্পন বিসর্জন হয় সকাল ৯ টা ৪৯ মিনিটে।

20161011_134635-1-1

এদিকে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় বিভিন্ন মন্ডপের প্রতিমা বির্সজনের পুর্বে শোভাযাত্রা বের হয়। শেষে বিসর্জন দেয়া হয়। তারপর শুরু হয় শান্তবারি প্রদান। ছবিতে কমলগঞ্জ উপজেলার পতনঊষার ইউনিয়নের লক্ষীপুর সার্বজনীন  দূর্গোৎসব এর প্রতিমা বিসর্জনের দৃশ্য।