মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

মৌলভীবাজারে মনু নদীতে ঐতিহ্যবাহী নৌকাবাইস : লোকে লোকারণ্য



 

 img_0025

 

মৌলভীবাজার প্রতিনিধি :

কোন মেস্তরী নাও বানাইলো কেমন দেখা যায়, ঝিলমিল ঝিলমিল করেরে ময়ুর পঙ্কি নাও আরে হারা জেতা ছুবের নেশা কার পানেতে যায়,কোথা হতে আসে নৌকা কোথায় চলে যায়।  একুশে পদক প্রাপ্ত  সিলেটের প্রয়াত বাউল সম্রাট শাহ আব্দুল করীমের অনবদ্য গানের অংশ এটি। বর্ষা মৌসুম আসলে এ গানের কদর অনেকখানি বেড়ে যায় আমাদের গ্রামীন জনপদে। বিশেষ করে নদী মাতৃক বাংলাদেশের গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইসকে কেন্দ্র করে।

সেই ধারাবাহিকতায় ৭ সেপ্টম্বের বুধবার মৌলভীবাজারের ঐতিহ্যবাহী মনুনদীতে রঙ বেরঙের সারি সারি নৌকা আর মাঝি মাল্লাদের কন্ঠে উপরের গানের তালে ও ছন্দে নদীর দুই পারের উৎসুক জনতার মধ্যে এক অন্যরকম শিহরন তৈরী করতে দেখা গেছে।

জানা যায় মৌলভীবাজার পৌরসভার প্রয়াত কমিশনার আকিকুল হক চৌধুরীর নিজ উদ্যেগে প্রতি বছর এ প্রতিযোগিতা অনুষ্টিত হলেও এক যোগ পূর্বে এ প্রতিযোগিতাকে কেন্দ্র করে বিল্ডিং ধসের ঘটনায় বহু হতাহতের ঘটনায় প্রতিযোগীতা দেখতে আসা মানুষদের মধ্যে আতংক তৈরী হয় । যার প্রেক্ষিতে বিগত কয়েক বছর এ নদীতে নৌকা বাইস প্রতিযোগীতা হলেও তা ছিলো প্রানহীন। এবার মৌলভীবাজার পৌরসভা ও জেলা ক্রীরা সংস্থার যৌথ উদ্যেগে নৌকা বাইস প্রতিযোগিতার এ আয়োজন করা হয়।

প্রতিযোগিতাকে কেন্দ্র করে গত কয়েকদিন যাবত জেলা সদরের মানুষদের মধ্যে উৎসাহ উদ্দিপনা তৈরী করে। পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী বিকেল ৩ ঘটিকায় শহরের চাঁদনীঘাট এলাকার মনু ব্রীজের নীচ থেকে নৌকা বাইস শুরু হওয়ার কথা থাকলেও আরম্ভ হয় বিকেল ৪ ঘটিকায়।

নৌকা বাইস প্রতিযোগিতা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ত করেন মৌলভীবাজার পৌরসভার মেয়র আলহাজ ফজলুর রহমান । মৌলভীবাজার পৌরসভার কাউন্সিলর জালাল আহমদের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ শাহাব উদ্দিন আহমেদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ কামরুল হাসান,জেলা পরিষদ প্রশাসক বীর মুক্তিযোদ্ধা আলহাজ আজিজুর রহমান,পুলিশ সুপার মোহাম্মদ শাহ জালাল,জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক নেছার আহমদ প্রমুখ।

প্রচন্ড গরমকে উপেক্ষা করে নদীর দুই তীর, বিল্ডিংয়ের ছাদ ও গাছের উপরে দাড়িয়ে জীবনের ঝুকি নিয়ে হাজার হাজার জনতা ঐতিহ্যবাহী এ প্রতিযোগীতা উপভোগ করে । মৌলভীবাজার পৌরসভার কাউন্সিলার ও নৌকা বাইস প্রতিযোগিতার বিচারক প্যানেলের অন্যতম সদস্য মনবীর রায় মঞ্জু জানান এবারের প্রতিযোগিতায় অন্তেহরীর গপেন্দ কুমার দাশের নৌকা,উলুয়াইল গ্রামের কুতুব মিয়ার নৌকা সহ মোট ৬ টি নৌকা ও কয়েকশ মাঝি মাল্লা অংশগ্রহন করবেন। তিনি আরো জানান আয়োজকদের পক্ষ থেকে অংশগ্রহনকারী মাঝি মাল্লাদের প্রত্যেককে একটি করে পাঞ্জাবী দেয়া হবে । পুরস্কার হিসেবে বিজয়ীদের জন্য রয়েছে রঙিন টেলিভিষন সহ নগদ অর্থ ।