সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

৩৭ দেশে রপ্তানি হচ্ছে শ্রীমঙ্গলের ‘অক্টোপাস’



31685_36

শ্রীমঙ্গল  প্রতিনিধি:
মৌলভীবাজারের শ্রীমঙ্গলের বেকার নারীদের হাতে তৈরি করা পুতুল অক্টোপাসসহ ১৫টি পণ্য রপ্তানি হচ্ছে বিশ্বের ৩৭ দেশে। এতে বেকারত্বের হাত থেকে মুক্তি পাচ্ছে হাইল হাওর পারের প্রশিক্ষণপ্রাপ্ত প্রায় চার শ’ নারী। যারা তাদের বাড়ির আনুষঙ্গিক কাজের ফাঁকে এবং লেখাপড়া চালিয়ে তৈরি করছে এসব পণ্য।

নারীদের তৈরি করা পণ্যের মধ্যে রয়েছে,  রেটটেলস অক্টোপাস ডিপ গ্রিন, রেটটেলস চৌবে মুন স্টার, রেটটেলস আউল, কেটার পিলার, রেটটেলস পিক্সি,ওয়ান্স আপন এ টাইম বলেরিনা, লার্জ এনিমেল জিরাফ, অর্গানিক জিরাফ, অর্গানিক বানি পালি পিন্‌ক, ডেকোরেশন নাটক্রেকার, স্লিপি বানী, ব্লান্‌কট পার্ট ও পিক্সি ডুডু। জানা যায়, ইউএসএইড এর অর্থায়নে বেসরকারি সংস্থা সিএনআরএস কর্তৃক বাস্তবায়িত ক্রেল প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষণ দেয়া হয়েছিল এসব নারীদের। তারা দীর্ঘ দুই মাস প্রশিক্ষণ নিয়ে শুরু করে হাতে বুননের বিভিন্ন পণ্য তৈরির কাজ। ইতিমধ্যে আরো কয়েকটি গ্রুপের বেকার নারীদের তৈরি বেশকিছু পণ্য বৃটেন, যুক্তরাষ্ট্র, জার্মানি, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, মালেয়শিয়াসহ বিশ্বের ৩৭টি দেশে রপ্তানি করা হয়েছে।

সরজমিনে উপজেলার মির্জাপুর এলাকার দক্ষিণ পাচাউন গ্রামে গিয়ে দেখা যায়, একটি বাড়িতে ২৫ জন নারী গোলাকার হয়ে বসে সুই উলজাতীয় সুতা দিয়ে তৈরি করছে অক্টোপাস। এ সময় কথা হয় দক্ষিণ পাচাউনের কলেজ পড়ুয়া মেয়ে সুরভী ভৌমিকের সঙ্গে, সে জানায়, তারা একটি গ্রুপে ২৫ জন মেয়ে ক্রেল প্রকল্পের মাধ্যমে প্রতিদিন দুই ঘণ্টা করে দুই মাস হাতে বুননের প্রশিক্ষণ শেষে বর্তমানে কাজের অর্ডার পেয়ে পুতুল তৈরির কাজ করছেন। তিনি জানান, ট্রেনিং শেষেই ২৫ জন করে দুইটি গ্রুপের ৫০ জন নারীর কাছে অক্টোপাসসহ বিভিন্ন আইটেমের পতুল তৈরির অর্ডার এসেছে। নুরুননেছা বেগম বলেন, ‘দক্ষিণ পাচাউন ১ ও দক্ষিণ পাচাউন ২ হাতে বনুন পেবল গ্রুফ নামে ২৫ জনের দুটি গ্রুফ রয়েছে। দুটি সেন্টারে প্রতিদিন দুই ঘণ্টা করে মোট ৫০ জনকে পুতুল বানানোর ওপরে ট্রেনিং দেয়া হয়। গত ৩রা সেপ্টেম্বর দুই মাসের ট্রেনিং শেষ হয়েছে। মৌলভীবাজার সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞানের অনার্স তৃতীয় বর্ষের ছাত্রী সুরশ্রী ভৌমিক বলেন, হাতের কাজ শিখতে পারায় আমার খুব ভালো লেগেছে। ট্রেনিং শেষেই আমরা অক্টোপাসের প্রথম অর্ডার পেলাম। খুব খুশি লাগছে। প্রথম তিন হাজার টাকার অর্ডার পেয়েছি। এবারই প্রথম শুধু অক্টোপাস তৈরির অর্ডার পেয়েছি। দুটি গ্রুফে ৫০টির অর্ডার পেয়েছি।

একই কলেজের ইতিহাসের অনার্স ৪র্থ বর্ষের ছাত্রী সুরভি ভৌমিক বলেন, আমরা অনেক কষ্ট করে কাজ শিখেছি। একটি অক্টোপাস বানাতে অনেক সময় লাগে। অনেক পরিশ্রম হয়। ৩০ টাকা থেকে বাড়িয়ে মজুরির পারিশ্রমিক আরো বাড়ানো দরকার। আরো বেশি অর্ডার পেলে আমাদের আয় বাড়বে। মির্জাপুর উচ্চ বিদ্যালয়ের ছাত্রী লুবনা আক্তার বলেন, আমি স্কুলের পড়ালেখার পাশাপাশি প্রশিক্ষণ নিয়েছি। আমার দলে কয়েকজন কলেজের মেয়ে ও এলাকার ভাবিরা মিলে ২৫ জন আছি। ইতিমধ্যে আমরা বেশকিছু পুতুল তৈরি করেছি। এখন ৫০ পিসের ছোট একটি অর্ডার আমরা পেয়েছি। আমি বিশ্বাস করি এর মাধ্যমে আমি আমার পড়াশোনার খরচ নিজেই চালিয়ে নিতে পারবো।

ক্রল প্রকল্পের কমিউনিকেশন অফিসার ইলিয়াস মাহমুদ পলাশের বলেন, ক্রেল প্রকল্পের মাধ্যমে কীভাবে প্রাকৃতিক সম্পদের উপর নিভর্রশীল না থেকে স্বাবলম্বী করা যায় হাইল হাওর তীরবর্তী গ্রাম সমূহের নারী-পুরুষ তাদের নিয়ে আমরা কাজ করছি। আমরা নারীদের পাশাপাশি হাওর পাড়ের পুরুষদেরও বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে স্বাবলম্বী করার চেষ্টা করছি। হাতে বুননের কাজের রুরাল সেন্টার ম্যানেজার রেজোয়ান কাউসার বলেন, আমরা বেসিকেলি বিশ্বের ৩৭টি দেশে এক্সপোর্ট করি। আমাদের প্রোডাক্ট ৩ থেকে ৪শটি আইটেম রয়েছে। এর মধ্যে সিলেট ও শ্রীমঙ্গলে ১৫টি ডিজাইনের ওপর কাজ করছে। আমরা হাওর পাড়ের বেকার ও গরিব প্রায় ৪০০ মেয়েদেরকে হাতে বুনানো প্রশিক্ষণ সোসাইটির মাধ্যমে প্রশিক্ষণ দিয়েছি। প্রতিটি গ্রুফে ২৫ জন করে রয়েছে। ট্রেনিং শেষে তারা হাতে বুনন নামে একটি সংস্থার কাছ থেকে জন প্রতি ২টি করে অক্টোপাসের অর্ডার পেয়েছে। হাতেবুনন সংস্থা সুই সুতা নিজেরাই দিবে। তারা শুধু পারিশ্রমিক হিসেবে প্রতিটি অক্টোপাস তৈরির মজুরি পাবে ৩০ টাকা। তিনি জানান, এখন তো নতুন। এসব মেয়েরা বাসা-বাড়ির সকল কাজের ফাঁকে প্রতিদিন ২/৩ ঘণ্টা করে কাজ করলে এখন মাসে অন্তত ১৫শ থেকে দুই হাজার টাকা বাড়তি আয় করতে পারবে। আর একবছর পর অর্ডার আরও বাড়বে তখন মাসে অন্তত ৫/৬ হাজার টাকা রুজি করতে পারবে।

হাইল হাওর কর্ম এলাকার কর্মকর্তা মো. মনিরুজ্জামান জানান, হাইল হাওড়ের চারপাশের হাওর নির্ভরশীলদের হাওরের উপর নির্র্ভরশীলতা অনেক কমে গেছে। জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ানো এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলার জন্য কৃষকদের আধুনিক পদ্ধতিতে চাষাবাদের প্রশিক্ষণ পেয়ে হাইল হাওর তীরবর্তী বিভিন্ন গ্রামের মানুষ এখন বর্ষাকালেও সবজি ফলাচ্ছে। এ ছাড়া ২০০ মেয়েরা হাতে বুননের কাজ করছে। ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড প্রটেকটেড এরিয়া ম্যানেজমেন্ট অফিসার পলাশ সরকার বলেন, ক্রেল প্রকল্প হাইল হাওরের চারদিকের বিভিন্ন গ্রামে আধুনিক পদ্ধতিতে জলবায়ু সহিষ্ণু সবজি চাষ করেছে যা দেখে এলাকার অন্য কৃষকরাও উদ্বুদ্ধ হচ্ছে।  এ ছাড়াও হাওর নিভর্রশীলদের তালিকা করে ক্রেল প্রকল্প গত চার বছরে হাইল হাওর সাইটের ২৮টি গ্রামের ১৩৮৯ জনকে বিভিন্ন আয় বৃদ্ধিমূলক কাজে প্রশিক্ষণ দিয়েছে যার মধ্যে রয়েছে, সবজি চাষ, মাছ চাষ, হাঁস মুরগি পালন, হাতে বুনন, মোবাইল সার্ভিসিং প্রশিক্ষণ ইত্যাদি। মির্জাপুরের কাশিপুর গ্রামের জলবায়ু সহিষ্ণু সবজি চাষের প্রদর্শনীর চাষি আকবর আলী বলেন, ক্রেল প্রকল্প আমাকে প্রশিক্ষণ দিয়ে উন্নত বীজ ও উপকরণ দিয়েছে যার মাধ্যমে আমি এই বর্ষা মৌসুমে বিভিন্ন জাতের সবজি ফলিয়ে লাভবান হয়েছি। মির্জাপুরের লামাপাড়ার আলী আকবর ক্রেলের মাধ্যমে মোবাইল সার্ভিসিংয়ের প্রশিক্ষণ পেয়ে মির্জাপুর বাজারে দোকান স্থাপন করে মাসে ১৫ হাজার টাকা পর্যন্ত আয় করছেন। আকবর বলেন, আমি ও আমার পরিবার পূর্বে হাওরের উপর নির্ভরশীল ছিলাম, ক্রেল প্রকল্প আমাকে মোবাইল সার্ভিসিংয়ের উপর ৭ দিনের প্রশিক্ষণ দিয়েছে এবং অধিক আয়ের সুযোগ করে দিয়েছে। বর্তমানে আমি সাবলম্বী ও সুখী।