রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

উদ্ভাবিত হচ্ছে নতুন ক্লোন চা



কমলকুঁড়ি রিপোর্ট :

file-1
নতুন নতুন বৈশিষ্ট্য সমৃদ্ধ ক্লোন চা উদ্ভাবন করছে বাংলাদেশ চা গবেষণা ইন্সটিটিউট (বিটিআরআই)। মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ চা গবেষণা ইন্সটিটিউট (বিটিআরআই) এর পরিচালক ড. মাইন উদ্দীন আহমেদ জানিয়েছেন, চা বিজ্ঞানীরা সর্বশেষ নতুন বৈশিষ্ট্য সমৃদ্ধ দুই জাতের বিটি-১৯ ও বিটি ২০ নামের ক্লোন চায়ের উদ্ভাবন করেছে।

তিনি বলেন, নতুন এ দুটি ক্লোন চায়ের ওপর বিটিআরআইয়ের চা বিজ্ঞানীরা দীর্ঘ দিন গবেষণা করেন। কিছু দিনের মধ্যেই এক সঙ্গে দুটি ক্লোন চায়ের আনুষ্ঠানিকভাবে অবমুক্তিকরণ অনুষ্ঠান করা হবে।

সংশ্রিষ্ঠ সূত্রে জানা যায়, এ পর্যন্ত বিটিআরআই ১৮টি জাতের ক্লোন চায়ের উদ্ভাবন করে আনুষ্ঠানিকভাবে অবমুক্তি করা হয়েছে। এর সাথে এখন নতুন যুক্ত হচ্ছে বিটি-১৯ ও বিটি-২০ জাতের ক্লোন চা। দেশে প্রথম বিটি-১ ক্লোন চায়ের অবমুক্তি হয় ১৯৬৬ সালে। ওই ধারাবহিকতায় বিটি-২ থেকে অন্যান্য ক্লোন চায়ের অবমুক্তি করণ করা হয়। এর পর সর্বশেষ ২০১১ সালে বিটি-১৮ ক্লোন চা অবমুক্তি করা হয়। আশা করা হচ্ছে চলতি বছরেই বিটি-১৯ ও বিটি-২০ নামের নতুন বৈশিষ্ট্য সমৃদ্ধ দুটি ক্লোন চা’য়ের একসাথে অবমুক্তি করণ করা হবে।

এদিকে উৎপাদিত চা’য়ের মধ্যে সাতকড়া, অর্থোডক্স ও সিটিসি ব্যাক টি নামের উন্নতমানের চা বাজারজাত শুরু করেছে বাংলাদেশ চা বোর্ড। বাংলাদেশ চা বোর্ডের নিয়ন্ত্রণাধীন তাদের নিজস্ব চা বাগানে উৎপাদিত চা থেকে এইসব চা তৈরি করা হচ্ছে। বর্তমানে ১০০ ও ২০০ গ্রামের আকর্ষনীয় মোড়কে এই চা’গুলো বাজারে পাওয়া যাচ্ছে।

চা বোর্ড সুত্র জানায়, বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ সাফিনুল ইসলাম এনডিসি পিএসসি এর একান্ত প্রচেষ্টায় এসব চা উদ্ভাবন ও বাজারজাত করা সম্ভব হয়েছে। সুত্র আরো জানায়, গুনে ও মানে অত্যন্ত উন্নতমানের এই চা স্বাদে, গন্দেও অতুলনীয়। ব্যবসায়ীক মনোভাব নয়, ভাল ও উন্নতমানের চা মানুষের কাছে পৌছে দেয়ার লক্ষেই চা বোর্ড নতুন নতুন এসব চা বাজারজাত করেছে। বাংলাদেশ চা বোর্ডের চা ব্যবস্থাপনা কোষের মহা-ব্যবস্থাপক মোঃ শাহজাহান আকন্দ সম্প্রতি আরো কিছু চা উদ্ভাবন করেছেন সেগুলো হচ্ছে সাতকড়া চা, ডায়াবেটিক চা ও হ্যান্ডমেইড গ্রীন টি এসব চা’ও খুব শ্রীঘই বাজারজাত করন করা হবে।