শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

প্রসঙ্গ শিক্ষার মান! – লিয়াকত খান



সবজান্তা হয়ে কেউই জন্মগ্রহন করেনা। পারিবারিক, পারিপার্শ্বিক ও প্রাতিষ্ঠানিক শিক্ষা থেকে মানুষ ধীরে ধীরে জ্ঞানার্জন করে থাকে। আস্তে আস্তে মানুষ বুঝতে শিখে শিক্ষা বা জ্ঞানার্জন ছাড়া তার উন্নতি সম্ভব নয় এবং একটি শিক্ষিত জনগোষ্ঠি ছাড়া একটি জাতি অগ্রসর হওয়াটাও অসম্ভব। শিক্ষাই জাতির মেরুদণ্ড। এই গ্লোবোলাইজেশনের যুগে আধুনিক শিক্ষায় নিজেকে,জাতিকে আলোকিত ও বিকশিত করতে না পারলে বিশ্ব প্রতিযোগিতায় উন্নতি করার উপায় নাই। তাই রাষ্ট্র যোগপোযোগী শিক্ষা ব্যবস্থা ও তা বাস্তবায়নের দায়িত্ব নিয়ে থাকে। বর্তমান সরকারের উন্নয়নের ধারাবাহিকতায় শিক্ষা ক্ষেত্রে প্রচুর অর্থায়ন ও আন্তরিকতা থাকা সত্বেও শিক্ষার আশানুরোপ উন্নতি পরিলক্ষিত হচ্ছে না। আমাদের দেশের শিক্ষা ব্যবস্থা খালি চোখে আমরা যা দেখি তা সত্যিই হতাশাজনক। অতি রাজনীতি করন ও দেশী-বিদেশী ষড়যন্ত্রের মাধ্যমে জাতিকে মেধাশুন্য করার বা মেরুদণ্ডহীন একটি জাতি গঠনের পায়তারা ছাড়া আর কিছুই মনে হয় না। ‘মাছি মারা কেরানি’ বা জ্বী হুজুর জাতিয় জনগুষ্টি তৈরী করাই যেন এই শিক্ষা ব্যবস্থার লক্ষ্য ও উদ্দেশ্য। সামাজিক গণমাধ্যমের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের শিক্ষার মানের যে করুন দৃশ্য ফুঠে উঠে তা সত্যিই বেদনাদায়ক।

তাই বলে আমরা শিক্ষার্থীদের অভিযুক্ত করি কিভাবে ? দোষটা আমাদের। আমরাইতো ওদের তৈরী করছি। এমন শিক্ষা ব্যবস্থার জন্মদাতা কারা ? কারা প্রশ্নপত্র ফাঁস করে ? কেন নকল নির্ভর পরিক্ষার সুযোগ করে দেওয়া ? কেন পাশের হার বাড়ানোর জন্য এত তৎপরতা ? এখানে দোষী কারা, শিক্ষার্থী না শিক্ষা ব্যবস্থা ?

একটি জাতিকে মেরুদণ্ডহীন করার জন্য দূর্বল শিক্ষা ব্যবস্থাই যথেস্ট। তাই গুনীজনেরা বলে থাকেন -” If you want to destroy a nation, firstly destroy their education system and policy. So all other sectors will be ruined slowly and automatically”

 

কলাম লেখক, যুক্তরাজ্য প্রবাসী