সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

জাল টাকার ছড়াছড়ি



jal-taka

ঈদকে সামনে রেখে সর্বত্র জাল টাকার ছড়াছড়ি বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন ব্যাংকে জাল টাকা পাওয়া যায় এমনও অভিযোগ রয়েছে। দেশে জাল টাকার ছড়াছড়িতে জনসাধারণ উদ্বেগ-উৎকণ্ঠায় ভোগছেন। জাল টাকা রোধে উদ্যোগগুলো খুবই নাজুক। ফলে জাল টাকা প্রস্তুতকারীরা সক্রিয় উঠেছে। রমজানের ঈদকে সামনে রেখে এ চক্রের অপতৎপরতা মাত্রাতিরিক্ত ভাবে বেড়েছে। নোট জালকারী ধরাও পড়েছে। এদের কাছ থেকে জাল নোট তৈরিকারীদের তথ্য সংগ্রহ করে দ্রুত গ্রেফতার করা না হলে জনসাধারণের সর্বনাশ ডেকে আনা হবে।
আমাদের দেশে জাল নোট তৈরির ঘটনা নতুন কিছু নয়। বহু পুরানো ঘটনা। প্রতি বছর কোন ধর্মীয় উৎসবের সময় এ জাল নোট তৈরির ঘটনা ধরা পড়ে। এ সময় অনেক জাল নোট তৈরিকারীকে ধরা হলেও প্রকৃত শাস্তির অভাবে এরা ধরাছোঁয়ার বাইরে থেকে যায়। এতে জনদুর্ভোগ বৃদ্ধি পায়। প্রতারিত হয় গ্রামীণ সহজ-সরল মানুষ। এ চক্রের সাথে কতিপয় দুষ্কৃতিকারীদের অপকর্মের খেসারত দিতে হয় সাধারণ মানুষকে। যা প্রতিরোধে আইনী ব্যবস্থা কঠোরভাবে প্রয়োগের অভাবে অহরহ জাল নোটের ছড়াছড়ি বৃদ্ধি পাচ্ছে। যা প্রতিরোধে পদক্ষেপ নিতে হবে।
আমাদের দেশে যে কোন অপরাধ দমনে আইন থাকলেও বাস্তবে প্রয়োগকারীদের তৎপরতা খুবই কম। যদিও অপরাধী কোন সময়ে ধরা পড়ে যায়, তাকে রক্ষায় আইন প্রয়োগকারীরা অপরাধীদের কৌশলগত ভাবে রেহাই পাওয়ার পথকে সুগম করে দেয়। যদিও আইন প্রয়োগকারীরা জনগণের অধিকার রক্ষায় সচেষ্ট থাকার কথা থাকলেও আইন প্রয়োগকারীর চরম দুর্বলতার কারণে অপরাধীরা আরো সক্রিয় হয়ে তাদের কর্মকান্ড চালায়। যা দেশ ও জাতির জন্য দুর্ভাগ্যজনক।
প্রতি বছর জাল নোট সৃষ্টিকারী চক্রের সদস্য সহ জাল টাকা তৈরির যন্ত্রপাতি এবং এ চক্রের হোতাদেরকে পুলিশ আটক করলেও প্রয়োজনের দন্ডবিধি ও কঠোর আইনী ব্যবস্থার জটিলতার কারণে অপরাধীরা ছাড়া পেয়ে যায়। অপরাধীরা ছাড়া পেয়েই তাদের পুরানো অপরাধের সাথে জড়িত হয়ে পড়ে। এসব অপরাধীদের সুপথে আনতে প্রয়োজন ধরা পড়া অপরাধীদেরকে কোন একটি কর্মের সৃষ্টি করা। অপরাধীদের জন্য আলাদা কর্মস্থল তৈরি করে কাজে লাগানো। এসব অপরাধীরা বেকারত্বের বোঝায় অতিষ্ঠ হয়ে অপরাধ করতে বাধ্য হয়। কুচক্রি মহলের দ্বারা প্রভাবিত ও অতিলোভে আকৃষ্ট হয়ে অপরাধ করতে যায়। যা ধরা পড়ার পর অনুভব করতে পারে।
বিশেষজ্ঞদের মতে সমাজে অনেক ধরনের অপরাধ ঘটছে। এসব অপরাধীদের গড ফাদার কারা, এদেরকে গ্রেফতার করতে আইন প্রয়োগকারী সংস্থা এত ভীত কেন ? এদের গ্রেফতার করে আইনের কাঠগড়ায় দাঁড় করানো কি কোন কঠিন ব্যাপার ? প্রশাসন চাইলে এ ধরনের অপরাধ রোধ কোন ব্যাপার নয়। তাই জাল টাকার মত অপরাধ বন্ধে কঠোর আইনী পদক্ষেপের বিকল্প নেই।
দেশে জাল টাকার ফাঁদে সাধারণতঃ গ্রামাঞ্চলের সহজ-সরল মানুষকে এ ধরনের প্রতারণায় জাল থেকে রক্ষায় সরকারি সকল সংস্থা এগিয়ে আসতে হবে। এসব দুর্বৃত্তদের হাত থেকে রক্ষায় সামাজিক সচেতনতা সৃষ্টি করতে হবে। যাতে জাল টাকা তৈরিকারীদের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়তে হবে।